Tuesday, এপ্রিল ২৩, ২০২৪

রোমানিয়া থেকে সেন্ট্রাল ইউরোপে সংঘবদ্ধ পাচা’রকারীদের ২ ভারতীয় গ্যাং সহ ৭ জন গ্রেফ*তার (ভিডিও )

অনলাইন  ডেস্কঃ  রোমানিয়ান পুলিশ  কর্তৃপক্ষ এবং ইউরপলের সহায়তায় গত সোমবারে একটি সংঘবদ্ধ পাচা’রকারী দলকে গ্রেফতার করেছেন রোমানিয়ান পুলিশ  সোমবার  তারা সংবাদ সম্মেলনে জানিয়েছে  যে তারা একটি ক্রাইম সিন্ডিকেট বিশেষ অভিযানে ধরতে সক্ষম হয়েছে,  যা ভারতীয়দের লড়ি এবং ভ্যানে লুকিয়ে মধ্য ইউরোপে পাচার করেছিল – এবং এই কাজের জন্য প্রত্যেকে ভারতীয় নাগরিকের কাছ থেকে নেয়া হত মোটা অংকের অর্থ যার পরিমাণ  ৩,০০০ থেকে ৬০০০  ইউরোর জন্য ধার্য করেছিল।

টহলরত অবস্থায় রোমানিয়ান পুলিশ সীমান্তবর্তী এলাকায়

রোমানিয়ান এবং ভারতীয় নাগরিকদের নিয়ে গঠিত একটি অপরাধ চক্রকে অনেক দিন যাবত চেষ্টার পর ধরতে সক্ষম হয় রোমানিয়ান পুলিশ। এই ভারতীয় গ্যাং মূলত সরাসরি ভারত থেকে প্রথমে রোমানিয়া বৈধ ভিসায় নিয়ে আসত তারপর তাদেরকে হাঙ্গেরি, সার্বিয়া অস্ট্রিয়া সীমান্তবর্তী কোথাও রাখা হত, সেখান থেকে সুযোগ বুঝে  লরি এবং ভ্যানে করে পাচার করার হত অস্ট্রিয়া, ইতালি, হাঙ্গেরি, ফ্রান্স, পর্তুগালে।

ইউরোপোলের এবং রোমানিয়া যৌথ অভিযানে তাদেরকে মার্চের ১ তারিখে ১০ টি জায়গায় তল্লাসি চালিয়ে গ্রেফতার করতে সক্ষম হয়। অভিযানে তাদের থেকে গুলি ভর্তি  আগ্নেয়াস্র , নগদ ইউরো, ইলেক্ট্রনিক ডিভাইস ও অন্যান্য নথিপত্র জব্দ করে।

অভিযানে উদ্ধার হাওয়া গুলি সহ পিস্তল

 

ইউরোপল জানিয়েছে যে তদন্ত চলাকালীন পুলিশ অফিসাররা চারটি পৃথক অনুষ্ঠানে অবৈধভাবে সীমান্ত পেরিয়ে আসা  ৩০ জন অবৈধ অভিবাসীকে সনাক্ত করেছিলেন। ইইউভুক্ত দেশগুলিতে অবৈধভাবে প্রবেশের আগে অভিবাসীরা বৈধভাবে রোমানিয়া বা সার্বিয়ায় প্রবেশ করছিলেন। তাদের চূড়ান্ত গন্তব্যে পৌঁছানোর জন্য, তারা ভ্যান এবং লরিগুলি ব্যবহার করছিল। আর এই কাজে অবৈধ অভিবাসীদের পরিবহনের দায়িত্বে নিযুক্ত ব্যক্তিরা ছিলেন রোমানিয়ান নাগরিক।

উদ্ধার হওয়া বৈদেশিক মুদ্রা ও ইউরো

 

ভারতীয় নাগরিকদের পাচারের মুল হোতা রোমানিয়ায় বৈধ ভাবে বসবাস করছিলেন। সম্ভবত তিনি ডিসেম্বর ২০১৯ সাল থেকে মার্চ ২০২০ সাল এর দিকে এই গ্রুপের নেতৃত্ব দেয়া শুরু করেছিলেন। ইন্ডিয়া থেকে আসা নাগরিকদের টাকা বিনিময়ে লরিতে করে পাচারের চুক্তি হত মূলত তার সাথে। রোমানিয়ান  ড্রাইভার  গুলোর লরি এবং ভ্যানে তাদের পৌঁছে দিতেন জার্মানি, ইতালি, ফ্রান্সে।

অভিযানের এই পুরো সময়কালে, ইউরোপল সমন্বয় করেছে রোমানিয়ান, সার্বিয়ান পুলিশের সাথে  এবং প্রযুক্তিগত সহায়তা প্রদান করে তথ্য বিনিময় করতে সহায়তা করেছে। এই অভিযানে রোমানিয়ান কর্তৃপক্ষ হাঙ্গেরিতে বর্ডার পাড়ি দিয়ে মোট জন্য ন ভারতীয় অভিবাসীকে আটক করে।  

রোমানিয়ান ইমিগ্রেশন ডিপার্টমেন্টের ভাষ্য মতে ৩৫০০ জনের মত বিদেশী নাগরিক রোমানিয়ায় অবৈধভাবে আছে ২০২০ সাল নাগাদ যা ২০১৯ সালের তুলনায় ১১.৬% বেশি। তাছাড়া ২০২০ সালে রোমানিয়ায় প্রায় ৬১৩৮ জন বিদেশী নাগরিক এসাইলাম হিসাবে আশ্রয় চেয়েছিল যা ছিল এক বছরে সর্বচ্ছো এবং বিগত ৩০ বছরের মধ্যে রেকর্ড পরিমাণ। তাদের বেশিভাগ ই  ছিল সার্বিয়া থেকে অবৈধ পথে  রোমানিয়া প্রবেশ করা। রোমানিয়া থেকে পরবর্তী গন্তব্য ছিল হাঙ্গেরিতে প্রবেশ করা। তাদের মধ্যে ৩৯% ছিল আফগানি নাগরিক এবং ২৪% সিরিয়ান এবং ৭% এর মত ইরাকের।

 

ইউরোপ বাংলার আরও সংবাদঃ

ইউরোপ বাংলা

ইউরোপ বাংলা

একজন ফ্রিল্যান্স রাইটার, ব্লগার, এডুকেশনাল কনসালট্যান্ট, ক্যারিয়ার কাউন্সিলর, উদ্যোক্তা।

Related Posts

Next Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

I agree to the Terms & Conditions and Privacy Policy.

ফেসবুকে ইউরোপ বাংলা