Wednesday, এপ্রিল ২৪, ২০২৪

ওয়ানডেতে বাংলাদেশের প্রথম সেঞ্চুরিয়ান ফারজানা

ইউরোপ বাংলা ডেস্ক : মিরপুর শেরে বাংলায় ভারতের বিপক্ষে সিরিজের তৃতীয় তথা শেষ ওয়ানডেতে ইতিহাস গড়ে ফেললেন ফারজানা হক পিংকি। দুর্দান্ত ব্যাটিংয়ে টাইগ্রেস ওপেনার আজ হাঁকিয়েছেন ঝলমলে সেঞ্চুরি। এটা শুধু ফারজানার নয়, বাংলাদেশের নারী ওয়ানডে ইতিহাসের প্রথম সেঞ্চুরি। ১৫৬ বলে ৬ বাউন্ডারিতে প্রথম সেঞ্চুরিয়ান হিসেবে ইতিহাসে নাম লেখান পিংকি।

ছেলেদের ওয়ানডেতে বাংলাদেশের প্রথম সেঞ্চুরিয়ান ছিলেন মেহরাব হোসেন অপি। ১৯৯৯ সালের মার্চে ঢাকায় জিম্বাবুয়ের বিপক্ষে তিনি ১১৬ বলে ১০১ রানের ইনিংস খেলেছিলেন। এরপর ছেলেদের ক্রিকেটেও অনেক সেঞ্চুরি হয়েছে, মেয়েদের ক্রিকেটেও আরও হবে; কিন্তু মেহরাব অপি আর ফারজানা হক পিংকি থেকে যাবেন ইতিহাসের অনন্য এক স্থানে। এই রেকর্ডে অপির সঙ্গী হতে পারতেন শারমিন আক্তার সুপ্তা।

যিনি ২০২২ বিশ্বকাপের বাছাইপর্বে যুক্তরাষ্ট্রের বিপক্ষে ১৩০ রানের অপরাজিত ইনিংস উপহার দিয়েছিলেন। তার ১৪১ বলের ইনিংসে ছিল ১১টি চারের মার। কিন্তু প্রতিপক্ষ যুক্তরাষ্ট্রের ওয়ানডে স্ট্যাটাস না থাকায় সেঞ্চুরিটি রেকর্ড বইয়ে জায়গা পায়নি। আজ ফারজানা সেই ইতিহাস নিজের করে নিলেন। আজ ফারজানার সেঞ্চুরির দিনে ভারতের বিপক্ষে রেকর্ড ২২৫ রানের সংগ্রহ গড়েছে বাংলাদেশ। তাছাড়া এটি ওয়ানডেতে বাংলাদেশের দ্বিতীয় সর্বোচ্চ রান। ৯৩ রানের দুর্দান্ত এক ওপেনিং জুটি উপহার দিয়েছিলেন শামীমা সুলতানা এবং ফারজানা হক।৭৮ বলে ৫ চার ৫২ রান করা শামীমা সুলতানাকে স্নেহ রানা আউট করলে ভাঙে এই জুটি।

এরপর ফারজানার সঙ্গে ৭১ রানের আরও একটি জুটি উপহার দেন অধিনায়ক নিগার সুলতানা। তিনি করেন ৩৬ বলে ১ চারে ২৪ রান। ৯৭ বলে ফিফটি পূরণ করেন ফারজানা হক। আর ১৫৬ বলে পৌঁছে যান তিন অংকে। ইনিংসের শেষ বলে রান-আউট হয়ে ১৬০ বলে ৭ চারে ১০৭ রানে থামে ফারজানার ইনিংস। ২২ বলে ২ বাউন্ডারিতে ২৩* রানে অপরাজিত থাকেন সোবহাসান মুস্তারী।

Related Posts

Next Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

I agree to the Terms & Conditions and Privacy Policy.

ফেসবুকে ইউরোপ বাংলা