Wednesday, ফেব্রুয়ারী ২৮, ২০২৪

ডেঙ্গুতে এক দিনে সর্বোচ্চ ৬ জনের মৃত্যু, নতুন রোগী ভর্তি ৮৩৬

ইউরোপ বাংলা ডেস্ক : শনিবার সকাল ৮টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত হয়ে দেশে ৬ জনের মৃত্যু হয়েছে। এটি চলতি বছরে এক দিনে সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড। এ নিয়ে চলতি বছরে ডেঙ্গু আক্রান্ত হয়ে এ পর্যন্ত ৭৩ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে ডেঙ্গু আক্রান্ত হয়ে দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন আরো ৮৩৬ রোগী।

এদের মধ্যে ঢাকার বিভিন্ন হাসপাতালে ৫১৬ এবং ঢাকার বাইরে ৩২০ ডেঙ্গু রোগী ভর্তি হয়েছেন। রবিবার (৯ জুলাই) স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। বিজ্ঞপ্তিতে বলা হয়, বর্তমানে সারা দেশে দুই হাজার ৭৫০ জন ডেঙ্গুরোগী হাসপাতালে ভর্তি রয়েছেন। এর মধ্যে ঢাকার বিভিন্ন হাসপাতালে এক হাজার ৯৬৮ জন ও ঢাকার বাইরে ৭৮২ জন।

চলতি বছর ডেঙ্গু আক্রান্ত হয়ে সারা দেশে এখন পর্যন্ত ১২ হাজার ৯৫৪ জন ডেঙ্গুরোগী ভর্তি হয়েছেন। এর মধ্যে ঢাকায় ৯ হাজার ৯০ জন ও ঢাকার বাইরে ৩ হাজার ৮৬৪ জন। আক্রান্তদের মধ্যে হাসপাতাল থেকে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১০ হাজার ১৩১ জন। এর মধ্যে ঢাকায় ৭ হাজার ৬৬ জন ও ঢাকার বাইরে ৩ হাজার ৬৫ জন। এদিকে ডেঙ্গুর প্রকোপ আরো বাড়তে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

তিনি বলেছেন, ‘আগস্ট-সেপ্টেম্বর মাসে ডেঙ্গু আরো বাড়তে পারে। সরকার একা ডেঙ্গু নিয়ন্ত্রণ করতে পারবে না, জনগণকেও এগিয়ে আসতে হবে। যার যার বাড়ির আঙিনা পরিষ্কার রাখতে হবে। যেখানে মশা জন্ম নেয় সেখানে স্প্রে করে লার্ভা ধ্বংস করতে হবে। রবিবার দুপুরে মানিকগঞ্জের গড়পাড়ায় নিজ বাসভবনে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে তিনি এ কথা বলেন। স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘ডেঙ্গু মোকাবিলায় কাজ চালিয়ে যাচ্ছি। আমরা সিটি কর্পোরেশন, পৌরসভাকে আহ্বান জানাব, তারা যেন বেশি বেশি স্প্রে করে এবং জমে থাকা পানি অপসারণে ব্যবস্থা নেয়।’

Related Posts

Next Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

I agree to the Terms & Conditions and Privacy Policy.

ফেসবুকে ইউরোপ বাংলা