Wednesday, এপ্রিল ২৪, ২০২৪

এইচএসসিতে জিপিএ ৫ পেল এক লাখ ৬১ হাজার ৮০৭ জন

বিশেষ ব্যবস্থায় ফল প্রকাশ

ইউরোপ বাংলা ডেস্ক: বিশেষ ব্যবস্থায় এইচএসসির ফলা প্রকাশ করেছে সরকার। এবার ২০২০ সালের এইচএসসি ও সমমান পরীক্ষায় ১৩ লাখ ৬৭ হাজার ৩৭৭ জন পরীক্ষার্থী অংশ নিয়েছিলেন, যাদের সবাই পাস করেছেন। জেএসসি ও এসএসসি পরীক্ষার ফল এবং অনলাইন ক্লাসের মূল্যায়নের ভিত্তিতে এই ফল প্রকাশিত হলো। এবার পরীক্ষায় জিপিএ ৫ পেয়েছেন এক লাখ ৬১ হাজার ৮০৭ জন পরীক্ষার্থী। জিপিও ৫ এর শতকরা হার ১১. ৮৩ শতাংশ । ৯ হাজার ৬৩টি প্রতিষ্ঠান থেকে শিক্ষার্থীরা পরীক্ষায় অংশ নেন।

৯টি সাধারণ শিক্ষা বোর্ড থেকে পরীক্ষায় অংশ নেন ১১ লাখ ৪৫ হাজার ৩২৯ জন শিক্ষার্থী। এদের মধ্যে জিপিএ ৫ পেয়েছেন এক লাখ ৫৩ হাজার ৬১৪ জন। জিপিএ ৫ এর শতকরা হার ১৩.১৪ শতাংশ। ৪ হাজার ৫৩৯টি প্রতিষ্ঠান থেকে তারা পরীক্ষায় অংশ নেন।

এইচএসসিতে জিপিএ ৫ পেল এক লাখ ৬১ হাজার ৮০৭ জন

শনিবার (৩০ জানুয়ারি) বেলা পৌনে ১১টায় রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে গণভবন থেকে ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে এ ফল প্রকাশ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সময় যুক্ত ছিলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। এর আগে শুক্রবার (২৯ জানুয়ারি) শিক্ষা মন্ত্রণালয়ের প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ফল ঘোষণা উপলক্ষে শিক্ষাপ্রতিষ্ঠানে সমাবেশ সম্পূর্ণ নিষেধ।

এতে আরও বলা হয়, এবার অনলাইনে প্রকাশিত হবে পরীক্ষার ফল। পরীক্ষা কেন্দ্রে অথবা শিক্ষাপ্রতিষ্ঠানে কোনও ফল পাঠানো হবে না। কাজেই কোনও অবস্থাতেই ফলাফল প্রকাশের দিন শিক্ষাপ্রতিষ্ঠানে জমায়েত হওয়া যাবে না। যারা মুঠোফোনের খুদেবার্তার মাধ্যমে ফলাফল পেতে ইচ্ছুক তাদের ফল প্রকাশের আগেই প্রি-রেজিস্ট্রেশন করতে হবে।

পড়ুন: করোনার টিকা নিলেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস

ফল পেতে HSC<>Board name (First 3 letter)<> Roll<>2020 টাইপ করে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে। ফল প্রকাশের সঙ্গে সঙ্গেই প্রি-রেজিস্ট্রেশন করা পরীক্ষার্থীদের মোবাইল নম্বরে তাদের ফল পৌঁছে যাবে। এছাড়া এই www.educationboardresults.gov.bd থেকে ফল দেখা যাবে। সংশ্লিষ্ট শিক্ষা বোর্ডের ওয়েবসাইট থেকেও ফলাফল জানা যাবে।

Related Posts

Next Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

I agree to the Terms & Conditions and Privacy Policy.

ফেসবুকে ইউরোপ বাংলা