Wednesday, এপ্রিল ২৪, ২০২৪

ওজ ভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বের প্রথম মৃত্যুর খবর দিল জাপান

ইউরোপ বাংলা ডেস্ক : একজন জাপানি নারী ওজ ভাইরাসে আক্রান্ত হয়ে হাসপাতালে ২৬ দিন চিকিৎসা নেওয়ার পর মারা গেছেন। তার বয়স ৭০-৭৯ বছরের মধ্যে। টোকিওর উত্তরে পূর্ব ইবারাকি প্রদেশে মারা যাওয়া এই নারী ওজ ভাইরাসে আক্রান্ত হওয়ার পর টিকবাহিত সংক্রমণে মারা যাওয়া বিশ্বের প্রথম মানুষ। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ শুক্রবার এ কথা জানিয়েছে।

টোকিওভিত্তিক কিয়োডো নিউজ জানিয়েছে, সম্ভাব্য টিকবাহিত সংক্রমণের কারণে এটিই বিশ্বের প্রথম মৃত্যুর ঘটনা। প্রাদেশিক সরকার ও জাপানের স্বাস্থ্য মন্ত্রণালয়ের মতে, এই নারী ২০২২ সালের গ্রীষ্মে জ্বর ও ক্লান্তির মতো উপসর্গগুলো অনুভব করার পর চিকিৎসকের পরামর্শ চেয়েছিলেন। প্রাথমিকভাবে নিউমোনিয়া ধরা পড়ার পর তার অবস্থার অবনতি হয় এবং হাসপাতালে ভর্তির প্রয়োজন হয়। তার চিকিৎসার সময় চিকিৎসকরা তার ডান উরুর ওপরের অংশে একটি ছিদ্রযুক্ত টিক আবিষ্কার করেন।

হার্টের পেশীর প্রদাহ মায়োকার্ডাইটিসের হাসপাতালে ভর্তি হওয়ার ২৬ দিন পর তিনি মারা যান। টোকিওর জাতীয় সংক্রামক রোগ ইনস্টিটিউট নিশ্চিত করেছে, ওজ ভাইরাসের জন্য বর্তমানে কোনো ভ্যাকসিন নেই। ভাইরাসটি শুধুমাত্র জাপানে শনাক্ত করা হয়েছে। তারা সংক্রমণের সঙ্গে সম্পর্কিত লক্ষণ ও সম্ভাব্য ঝুঁকিগুলো সম্পূর্ণরূপে বোঝার জন্য আরো গবেষণার প্রয়োজনীয়তার ওপর জোর দিয়েছে।

২০১৮ সালে পশ্চিম জাপানের এহিম প্রদেশে পাওয়া অ্যাম্বলিওমা টেস্টুডিনারিয়াম টিক প্রজাতিতে ওজ ভাইরাসটি প্রথম শনাক্ত করা হয়েছিল। ধারণা করা হয়, এই টিক প্রজাতিই ভাইরাস সংক্রমণের জন্য দায়ী। দেশের বিস্তীর্ণ এলাকায় এর উপস্থিতি পরিলক্ষিত হয়।

Related Posts

Next Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

I agree to the Terms & Conditions and Privacy Policy.

ফেসবুকে ইউরোপ বাংলা