Wednesday, এপ্রিল ২৪, ২০২৪

পর্তুগালে জরুরি অবস্থায় ব্যবসা প্রতিষ্ঠানের সময়সূচী পরিবর্তনসহ স্কুল বন্ধ করে দেয়া হয়েছে

ইউরোপ বাংলা ডেস্কঃপর্তুগালে গত ১৫ জানুয়ারি থেকে ৩০ জানুয়ারি পর্যন্ত লকডাউন জারি করা হয়েছে এবং নতুন বিধি-নিষেধ জারি করা হয়েছে এর পরবর্তীতে গত ১৮ জানুয়ারি ব্যবসাপ্রতিষ্ঠান খোলা-বন্ধের নতুন সময়সূচী এবং সাপ্তাহিক ছুটির দিনেও নতুন বিধিনিষেধ আরোপ করা হয়েছে অতঃপর এবং ২১ শে জানুয়ারি বিশ্ববিদ্যালয় বাদে সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে পরবর্তী ১৫ দিনের জন্য তবে বিশ্ববিদ্যালয়ে তাদের নিজেদের সিদ্ধান্তের উপর নির্ভর করবে, তবে এটুকু বলা যাচ্ছে জরুরী পরীক্ষা বা অন্য কোন বিষয় ছাড়া বিশ্ববিদ্যালয় বন্ধ করে দেয়া হবে।

২১শে জানুয়ারির আপডেট:

  • বিশ্ববিদ্যালয় বাদে সকল শিক্ষাপ্রতিষ্ঠান 15 দিনের  বন্ধ ঘোষণা করা হয়েছে।
  • বিশ্ববিদ্যালয় বন্ধের সিদ্ধান্ত নিজস্ব প্রশাসনের উপর ছেড়ে দেয়া হয়েছে।
  • যে সকল পরিবারের বাবা/মা কাজ করেন এবং সন্তানের জন্য কাজে যেতে পারছেন না তারা সোশ্যাল থেকে বেতনের ৬৬ শতাংশ সহযোগিতা পাবেন।

১৮ ই জানুয়ারি তারিখের আপডেট:

  • সকল ব্যবসা প্রতিষ্ঠান (বর্তমানে যা খোলা আছে) রাত আটটায় বন্ধ।
  • সাপ্তাহিক ছুটির দিনে এক সিটি কর্পোরেশন থেকে অন্য সিটি কর্পোরেশনের চলাচল নিষিদ্ধ।
  • সাপ্তাহিক ছুটির দিনে সকল ব্যবসা প্রতিষ্ঠান দুপুর একটায় বন্ধ হবে । শুধুমাত্র খাদ্য বিক্রয়কারী (মিনি মার্কেট, সুপার মার্কেট) প্রতিষ্ঠান বিকাল ৫ টা পর্যন্ত খোলা থাকবে।
  • রেস্টুরেন্টে দরজায় চা কফি বা যে কোন প্রকার তরল পানীয় বিক্রয় নিষিদ্ধ ।
  • কর্মক্ষেত্র খোলা থাকলে সাথে ডিক্লারেশন রাখতে হবে।
  • রাস্তায় পুলিশ জোরদারভাবে চেক করবে এবং সকল জরিমানা বর্তমান আইন অনুযায়ী দ্বিগুণ হবে।

 

১৫ ই জানুয়ারি জরুরি অবস্থা জারি বিধি নিষেধ

  • কম জরুরি সকল ধরনের বাণিজ্যিক প্রতিষ্ঠান, বিউটি পার্লার, সেলুন ইত্যাদি বন্ধ থাকবে। রেস্টুরেন্ট, পানশালা, কফি শপ বন্ধ থাকবে তবে হোম ডেলিভারি দেয়া যাবে অর্থাৎ রেস্টুরেন্টে বসে গ্রাহকরা খাবার খেতে পারবে না বা পরিবেশন করা যাবে না ফার্মেসি এবং এসম্পর্কিত ক্লিনিক খোলা থাকবে।
  • সুপার মার্কেট, মিনি মার্কেট অর্থাৎ মানুষের এবং পশু খাদ্য তথা হাইজিন পণ্য বিক্রি কারী প্রতিষ্ঠান খোলা থাকবে । ১০০ বর্গ মিটারে ৫ জন গ্রহণযোগ্য হবে।
  • সকল প্রকার শিক্ষাপ্রতিষ্ঠান খোলা থাকবে এবং আলাদা স্বাস্থ নির্দেশিকা প্রণয়ন করা হবে। সকল ধরনের পাবলিক সার্ভিস সেবা চালু থাকবে তবে এপয়েন্টমেন্ট নিয়ে যেতে হবে পূর্বের মত।  বিচারের আদালত খোলা থাকবে। জিমনেসিয়াম এবং বিভিন্ন খেলাধুলা ও শরীরচর্চা মূলক পরিচালনা করা যাবে তবে দর্শক বিহীন ভাবে।
  • ভ্রমণের ক্ষেত্রে আরোপিত বিধি নিষেধ ও ভ্রমণ সংক্রান্ত নতুন বিষয়সমূহ বজায় রেখে ভ্রমণ চালু থাকবে। টেলি ওয়ার্ক বাধ্যতামূলক করা হয়েছে।  সকল প্রতিষ্ঠানে বন্ধ থাকবে তাদের কর্মচারী কর্মকর্তা  লে অফের মাধ্যমে বেতন পাবেন।
  • জনগণকে বাধ্যতামূলক ঘরে অবস্থান করতে বলেছেন এবং ব্যতিক্রম ঘটলো বড় ধরনের জরিমানার সম্মুখীন হতে হবে। এবং প্রতিনিয়ত ও আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী বিভিন্ন প্রতিষ্ঠানে ব্যাপক নজরদারি করবেন।

 অন্যান্য সংবাদঃ

ফরিদ আহমেদ পাটওয়ারি

ফরিদ আহমেদ পাটওয়ারি

আমি প্রবাসী বাংলাদেশী হিসেবে পর্তুগালে বসবাস করছি। এখানে জীবন-জীবিকার পাশাপাশি পর্তুগিজ এবং বাংলাদেশ কমিউনিটিতে বিভিন্ন সামাজিক কর্মকান্ডে যুক্ত রয়েছি। পর্তুগালের পথচলা ২০১৫ সালে তবে এর পূর্বে বাংলাদেশে একটি স্বনামধন্য রিয়েল এস্টেট প্রতিষ্ঠান প্রধান নির্বাহী হিসেবে কর্মরত ছিলাম। শিক্ষাজীবন ঢাকা কলেজ থেকে ২০০৪ সালে স্নাতক ডিগ্রি এবং আদমজী ক্যান্টনমেন্ট কলেজ থেকে উচ্চ মাধ্যমিক এবং বলাখাল জে এন হাই স্কুল থেকে মাধ্যমিক । বাংলাদেশ ইনস্টিটিউট অফ ম্যানেজমেন্ট থেকে ব্যবস্থাপনা বিষয়ে পোস্ট গ্রাজুয়েট কোর্স তাছাড়া শিক্ষাজীবন এবং কর্মজীবনে হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট, ব্যবস্থাপনা, আইটি সম্পর্কিত বিভিন্ন স্কিল ডেভেলপমেন্ট প্রোগ্রামে যুক্ত ছিলাম। ২২ বছরের কর্মজীবন কেটেছে মিডিয়া, হোটেল ম্যানেজমেন্ট, আইটি,  সেলস এন্ড মার্কেটিং এবং মার্চেন্ডাইজার হিসেবে। ফটোগ্রাফি, লেখালেখি, ভ্রমণ এবং টেকনোলজির প্রতি আগ্রহ রয়েছে শখ ও বলা যায়। এরমধ্যে লেখালেখিটা শক্ত হাতে ধরেছি, সুন্দর একটা পরিবর্তন এর আশায়। জীবনের মূল লক্ষ্য হচ্ছে সুন্দর এবং শান্তিপূর্ণ পৃথিবী গঠনে মানুষের সহযোগিতায় কাজ করে যাওয়া।

Related Posts

Next Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

I agree to the Terms & Conditions and Privacy Policy.

ফেসবুকে ইউরোপ বাংলা