Friday, এপ্রিল ১৯, ২০২৪

বড়দিনের কেনাকাটায় পর্তুগিজ সরকারের অভিনব উদ্যোগ

ইউরোপবাংলা ডেস্কঃ  বড়দিনের জন্য এই সময়ে পর্তুগালে জনগণের কেনাকাটা বেড়ে যায় এবং শপিংমলগুলোতে উপচেপড়া ভিড় লক্ষ্য করা যায়। তবে সাধারণত ডিসেম্বর মাসে বেশি ভিড় থাকে কেননা প্রদত্ত উপহার সামগ্রী অনেক সময় পরিবর্তনের প্রয়োজন পড়ে এবং সাধারণত এই সামগ্রী পরিবর্তন করার জন্য এক মাসের সময় থাকে।

বর্তমান প্রেক্ষাপটে করোনা সংক্রমণ এর ক্ষেত্রে উপচে পড়া ভিড় খুবই বিপদজনক আকার ধারণ করবে, তাই বর্তমানে সতর্কতার সাথে জনগণ যাতে কেনাকাটা শুরু করতে পারে এবং উপযুক্ত উপহার যাতে বড় দিন পার হয়ে যাওয়ার পরও যদি কোনো কারণে পরিবর্তন করার প্রয়োজন পড়ে যাতে তারা পরিবর্তন করতে পারে সে কারণেই পর্তুগিজ সরকার একটি পদক্ষেপ গ্রহণ করেছে যার নাম হচ্ছে “সতর্কতার সাথে সবার জন্য ক্রয় -বড়দিন ২০২০(NATAL de 2020)” এর মাধ্যমে বর্তমানে কেনাকাটা করা হলেও তা আগামী ২০২১ সালের জানুয়ারির ৩১ তারিখ পর্যন্ত পরিবর্তন করা যাবে।

এর আওতায় ব্যবসা প্রতিষ্ঠান সমুহ সরকারের অনলাইন পোর্টাল থেকে আবেদনের মাধ্যমে একটি স্টিকার সংগ্রহ করবে এবং তাদের ব্যবসা প্রতিষ্ঠানে এটি লাগানো থাকবে। ফলে ভোক্তার নিশ্চিত হবে উক্ত প্রতিষ্ঠানের পণ্য ক্রয় করলে তা পরিবর্তনের জন্য আগামী ২০২১ সালের জানুয়ারি ৩১ তারিখ পর্যন্ত সময় পাওয়া যাবে।

পর্তুগিজ সরকারের প্রধানমন্ত্রী আন্তোনিও কস্তা, স্টেট মিনিস্টার ও ইকোনমিক ডিজিটাল ট্রানজেকশন মন্ত্রী পেদ্রো সিজা ভিয়েইরা বাণিজ্য ও ভোক্তা অধিকার সুরক্ষা মন্ত্রী জোয়াও টরেস এর উপস্থিতিতে উক্ত প্রকল্পটির স্বাক্ষর করা হয়।

আরও খবর পড়ুন:

ফরিদ আহমেদ পাটওয়ারি

ফরিদ আহমেদ পাটওয়ারি

আমি প্রবাসী বাংলাদেশী হিসেবে পর্তুগালে বসবাস করছি। এখানে জীবন-জীবিকার পাশাপাশি পর্তুগিজ এবং বাংলাদেশ কমিউনিটিতে বিভিন্ন সামাজিক কর্মকান্ডে যুক্ত রয়েছি। পর্তুগালের পথচলা ২০১৫ সালে তবে এর পূর্বে বাংলাদেশে একটি স্বনামধন্য রিয়েল এস্টেট প্রতিষ্ঠান প্রধান নির্বাহী হিসেবে কর্মরত ছিলাম। শিক্ষাজীবন ঢাকা কলেজ থেকে ২০০৪ সালে স্নাতক ডিগ্রি এবং আদমজী ক্যান্টনমেন্ট কলেজ থেকে উচ্চ মাধ্যমিক এবং বলাখাল জে এন হাই স্কুল থেকে মাধ্যমিক । বাংলাদেশ ইনস্টিটিউট অফ ম্যানেজমেন্ট থেকে ব্যবস্থাপনা বিষয়ে পোস্ট গ্রাজুয়েট কোর্স তাছাড়া শিক্ষাজীবন এবং কর্মজীবনে হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট, ব্যবস্থাপনা, আইটি সম্পর্কিত বিভিন্ন স্কিল ডেভেলপমেন্ট প্রোগ্রামে যুক্ত ছিলাম। ২২ বছরের কর্মজীবন কেটেছে মিডিয়া, হোটেল ম্যানেজমেন্ট, আইটি,  সেলস এন্ড মার্কেটিং এবং মার্চেন্ডাইজার হিসেবে। ফটোগ্রাফি, লেখালেখি, ভ্রমণ এবং টেকনোলজির প্রতি আগ্রহ রয়েছে শখ ও বলা যায়। এরমধ্যে লেখালেখিটা শক্ত হাতে ধরেছি, সুন্দর একটা পরিবর্তন এর আশায়। জীবনের মূল লক্ষ্য হচ্ছে সুন্দর এবং শান্তিপূর্ণ পৃথিবী গঠনে মানুষের সহযোগিতায় কাজ করে যাওয়া।

Related Posts

Next Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

I agree to the Terms & Conditions and Privacy Policy.

ফেসবুকে ইউরোপ বাংলা