Friday, এপ্রিল ২৬, ২০২৪

ইউরোপের পর্যটনের প্রেসিডেন্টে পর্তুগালের লুইস আরাইজু

ইউরোপ বাংলা ডেস্কঃ আটলান্টিক পাড়ের নয়নাভিরাম প্রাকৃতিক সৌন্দর্যের ইউরোপের এই দেশটি প্রতিনিয়তই তাদের উন্নতি বজায় রেখেছেন এবং তারই অংশ হিসেবে,। ইউরোপিয়ান ট্রাভেল কমিশনের ৯৯ তম জেনারেল মিটিং এ পর্তুগালের পর্যটন সংস্থা ট্যুরিজম ডে পর্তুগাল এর প্রেসিডেন্ট লুইস আরাইজু আগামী তিন বছরের জন্য ইউরোপিয়ান ইউনিয়নের পর্যটন সংস্থা ইউরোপিয়ান ট্রাভেল কমিশনের প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হন।

পর্তুগাল বিগত বছরগুলোতে পর্যটন সেক্টরে ব্যাপক উন্নতি লাভ করেছে এবং গত চার বছরে পূর্বের তুলনায় ৬০ শতাংশ এর বেশি পর্যটকদের আকর্ষণ করতে সক্ষম হয়েছে তাছাড়া বর্তমান মহামারীর প্রেক্ষাপটে পর্তুগালই প্রথম বিভিন্ন স্বাস্থ্যবিধির সমন্বয় করে ক্লিন এন্ড সেফ এর মত পদক্ষেপ গ্রহণ করে ইউরোপের প্রথম দেশ হিসেবে নিরাপদ ভ্রমণের ক্ষেত্র তৈরি করেছে। তদুপরি মহামারীর ব্যাপকতা অদ্যবধি পর্যন্ত রুখতে সক্ষম হয়েছে।

ইউরোপিয়ান ট্রাভেল কমিশন ইউরোপের ৩৩ টি জাতীয় পর্যটন সংস্থার প্রতিনিধিত্ব করে। উক্ত জাতীয় পর্যটন সংস্থাগুলোর সাথে যুক্ত ভাবে লুইস আরাইজু বর্তমান এই মহামারীর দুর্যোগপূর্ণ সময়ে ইউরোপিয়ান পর্যটন শিল্পের পুনর্গঠন করবেন। তিনি আশা করছেন ইউরোপিয়ান পর্যটনশিল্পকে ভবিষ্যতে টেকসই ডিজিটাল এবং স্থিতিশীল পর্যায়ে রূপান্তরের জন্য সোচ্চার থাকবেন।

তিনি বলেছেন আমি খুবই গর্বিত যে ট্যুরিজম ডে পর্তুগালের পক্ষে আমি ইউরোপিয়ান ট্রাভেল কমিশনকে নেতৃত্ব দিতে পারছি যখন ইউরোপিয়ান ট্যুরিজম একটি বড় চ্যালেঞ্জের সম্মুখীন। তিনি আরও জোর দিয়ে বলেন ইউরোপ এবং ইইউ এর পর্যটন খাতের দ্রুত এবং টেকসই পুনরুদ্ধারের পরিপ্রেক্ষিতে দেশগুলোর মধ্যে আরো ভালো সমন্বয়ের মাধ্যমে দৃঢ় সংকল্প নিশ্চিত করতে হবে।’

আরো পড়ুন –পর্তুগালে করোনা সংক্রমণ থেকে বাঁচতে কভিড১৯ অ্যাপ ব্যবহারের জন্য তৈরি

নবনির্বাচিত ইউরোপিয়ান ট্রাভেল কমিশনের প্রেসিডেন্ট জনাব লুইস আরাইজু পর্যটন শিল্পের ২০ বছরের বর্ণিল ক্যারিয়ারের অধিকারী, তিনি ২০১৬ সাল থেকে ট্যুরিজিম দে পর্তুগালের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেছেন এছাড়া তিনি পূর্বে পর্তুগিজ সেক্রেটারি অফ স্টেট টুরিজম-এর কেবিনেটের প্রধান হিসেবে দায়িত্ব পালন করেছেন, তাছাড়া পর্তুগালের সবচেয়ে বড় হোটেল চেইন পেস্তানা গ্রুপ যাদের পৃথিবীর বিভিন্ন দেশে প্রায় শতাধিক হোটেল রয়েছে এর বোর্ড মেম্বার হিসেবে দায়িত্ব পালন করেছেন।

সবশেষে আশা প্রকাশ করা হচ্ছে জনাব লুইস আরাইজু তার মেধা এবং অভিজ্ঞতার ভিত্তিতে পর্তুগাল তথা ইউরোপিয়ান ট্রাভেল কমিশন এর সুষ্ঠু দায়িত্ব পালনের মাধ্যমে ইউরোপের পর্যটন শিল্পকে নতুন আলোর সন্ধান দিবেন এবং স্থিতিশীল পর্যায়ে স্থাপন করবেন। লেখক : সমাজকর্মী ও ফ্রিল্যান্সার সাংবাদিক

আরও খবর পড়ুন: 

ফরিদ আহমেদ পাটওয়ারি

ফরিদ আহমেদ পাটওয়ারি

আমি প্রবাসী বাংলাদেশী হিসেবে পর্তুগালে বসবাস করছি। এখানে জীবন-জীবিকার পাশাপাশি পর্তুগিজ এবং বাংলাদেশ কমিউনিটিতে বিভিন্ন সামাজিক কর্মকান্ডে যুক্ত রয়েছি। পর্তুগালের পথচলা ২০১৫ সালে তবে এর পূর্বে বাংলাদেশে একটি স্বনামধন্য রিয়েল এস্টেট প্রতিষ্ঠান প্রধান নির্বাহী হিসেবে কর্মরত ছিলাম। শিক্ষাজীবন ঢাকা কলেজ থেকে ২০০৪ সালে স্নাতক ডিগ্রি এবং আদমজী ক্যান্টনমেন্ট কলেজ থেকে উচ্চ মাধ্যমিক এবং বলাখাল জে এন হাই স্কুল থেকে মাধ্যমিক । বাংলাদেশ ইনস্টিটিউট অফ ম্যানেজমেন্ট থেকে ব্যবস্থাপনা বিষয়ে পোস্ট গ্রাজুয়েট কোর্স তাছাড়া শিক্ষাজীবন এবং কর্মজীবনে হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট, ব্যবস্থাপনা, আইটি সম্পর্কিত বিভিন্ন স্কিল ডেভেলপমেন্ট প্রোগ্রামে যুক্ত ছিলাম। ২২ বছরের কর্মজীবন কেটেছে মিডিয়া, হোটেল ম্যানেজমেন্ট, আইটি,  সেলস এন্ড মার্কেটিং এবং মার্চেন্ডাইজার হিসেবে। ফটোগ্রাফি, লেখালেখি, ভ্রমণ এবং টেকনোলজির প্রতি আগ্রহ রয়েছে শখ ও বলা যায়। এরমধ্যে লেখালেখিটা শক্ত হাতে ধরেছি, সুন্দর একটা পরিবর্তন এর আশায়। জীবনের মূল লক্ষ্য হচ্ছে সুন্দর এবং শান্তিপূর্ণ পৃথিবী গঠনে মানুষের সহযোগিতায় কাজ করে যাওয়া।

Related Posts

Next Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

I agree to the Terms & Conditions and Privacy Policy.

ফেসবুকে ইউরোপ বাংলা