Wednesday, ফেব্রুয়ারী ২৮, ২০২৪

ভয়ঙ্কর দাবানলে জ্বলছে ফ্রান্স, স্পেন ও পর্তুগাল

ইউরোপ বাংলা ডেস্ক : দাবানলে ভয়ঙ্কর অবস্থা ফ্রান্স, স্পেন ও পর্তুগালের। সমানে ছড়াচ্ছে দাবানল। হাজার হাজার হেক্টর জমির বনভূমি পুড়ে ছাই। প্রচুর মানুষকে সরানো হয়েছে নিরাপদ আশ্রয়ে। ভয়াবহ এই দাবানলে বিপর্যস্ত হয়ে পড়েছে ইউরোপের দেশ ফ্রান্স, পর্তুগাল এবং স্পেন। অতিরিক্ত গরম থেকে সৃষ্ট এ দাবানলে বাড়ছে হতাহতের সংখ্যা। সপ্তাহখানেক ধরে চলা দাবানল নিয়ন্ত্রণে হিমশিম খাচ্ছে দমকলকর্মীরা। দিন যতো যাচ্ছে তত বেড়ে চলেছে দাবানলের ভয়াবহতা। এখন পর্যন্ত দাবানলে পর্তুগালে ২৩৮ জন ও স্পেনে ৮৪ জনের মৃত্যু হয়েছে। পুড়ছে কয়েক হাজার হেক্টর জমি।

ভয়ঙ্কর দাবানলে জ্বলছে ফ্রান্স

অত্যাধুনিক স্থলযান, হেলিকপ্টার, বিমানসহ সক্ষমতার পুরোটা ঢেলে দিয়ে দাবানল মোকাবিলায় কাজ করছে পর্তুগাল। তবুও কোনোভাবেই নিয়ন্ত্রণে আনা যাচ্ছে না আগুন। ফায়ার সার্ভিসের কয়েক হাজার কর্মীসহ বিভিন্ন সংস্থার কর্মীরা কাটাচ্ছেন নির্ঘুম রাত। তাদের সহযোগিতায় এগিয়ে এসেছেন সাধারণ মানুষও। আহতদের মধ্যে দমকল কর্মীর সঙ্গে আছেন শতাধিক স্বেচ্ছাসেবীও।

অন্যদিকে দক্ষিণ ফ্রান্সের বিস্তৃত এলাকা জ্বলছে। দাবানল গ্রাস করছে বনভূমি, ঘরবাড়ি, মাঠ। বোর্ডো শহর গত ছয়দিন ধরে দাবানলের কবলে। ১৪ হাজার মানুষকে নিরাপদ জায়গায় সরিয়ে নেয়া হয়েছে। অনেকে এখানে ছুটি কাটাতে এসেছিলেন। ইউরোপে এবার অস্বাভাবিক গরম পড়েছে। ফ্রান্সে সোমবার তাপমাত্রা আরো বাড়তে পারে। দক্ষিণ ফ্রান্সে তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়েছে। আর এই গরম হলো একেবারে শুকনো গরম। তার ফলেই দাবানল ছড়াচ্ছে।

ভয়ঙ্কর দাবানলে জ্বলছে পর্তুগাল

অপরদিকে স্পেনে অন্তত ৩০টি জায়গা দাবানলের কবলে পড়েছে। সেই আগুন নেভাতে দমকল চেষ্টা করছে। তাদের সাহায্য করছে সেনাবাহিনী। এর মধ্যে বেশ কিছু জায়গা দুর্গম। ফলে সেখানে আগুন নেভাতে বিপাকে পড়ছেন দমকল কর্মীরা।

Related Posts

Next Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

I agree to the Terms & Conditions and Privacy Policy.

ফেসবুকে ইউরোপ বাংলা