Friday, মার্চ ২৯, ২০২৪

পর্তুগালের রাজধানী লিসবন ২০২১ সালের ইউরোপের স্পোর্টস ক্যাপিটাল

ইউরোপবাংলা ডেস্কঃপর্তুগাল এর রাজধানী লিসবন ২০২১ সালের ইউরোপের স্পোর্টস ক্যাপিটাল হিসেবে নির্বাচিত হয়েছে যদিও এ নির্বাচন প্রক্রিয়া ইতিপূর্বে সম্পন্ন হয়েছে তবে গত ১১ ডিসেম্বর পাওস দো কনসেলহোর আর্কাইভের হলের আয়োজিত এই অনুষ্ঠানটি ইউরোপিয়ান ক্যাপিটাল অ্যান্ড সিটি অফ স্পোর্টস ফেডারেশন(এসিইএস ইউরোপ) এর সভাপতি জিয়ান ফ্রান্সেস্কো লুপাট্টেলী পরিচালনা করেছেন। তিনি লিসবন সিটির মেয়র ফার্নান্দো মেরিনার হাতে ইউরোপিয়ান স্পোর্টস ক্যাপিটাল লিসবনের পতাকা তুলে দেন এবং এবং ইউরোপের অন্যান্য শহরের সাথে অনলাইনে অনুষ্ঠানের মাধ্যমে যুক্ত হন। এবং পর্তুগালকে অভিনন্দন জানান। এবছর মহামারীর কারণে সশরীরে উপস্থিত হওয়ার সকল অনুষ্ঠান বাতিল করার কারনে স্বল্প পরিসরে এই আয়োজন করা হয়েছে।

লিসবন সিটি মেয়র ফার্নান্দো মেদিনা পর্তুগালের রাজধানীর লিসবন কে স্পোর্টস ক্যাপিটাল হিসেবে নির্বাচিত ইউরোপিয়ান ক্যাপিটাল অ্যান্ড সিটি অফ স্পোর্টস ফেডারেশন(এসিইএস ইউরোপ)  বলেন  ধন্যবাদ আমাদের উপরে আস্থা রাখার জন্য ।তিনি লিসবন শহরের বিভিন্ন স্পোর্টস এবং আউটডোর স্পেস তুলে ধরেন যেখানে ক্রীড়া অনুষ্ঠান করা যায়। এছাড়া তিনি এ আশ্বস্ত করেন ২০২১ সাল ইউরোপের স্পোর্টস ক্যাপিটাল হিসেবে লিসবন কে আমরা সার্থক করে তুলবো।

পর্তুগাল প্রতিনিয়তই একেকটি অর্জনের দিকে যাচ্ছে, মহামারী কালীন সময়ে ইউরোপিয়ান চ্যাম্পিয়নস লিগের সমাপনী আয়োজন(ফাইনাল), আন্তর্জাতিক রেসিং ফেডারেশন আয়োজিত ফর্মুলা ওয়ান, তাছাড়া মোটরসাইকেলের আন্তর্জাতিক আয়োজন মোটো জিপি পর্তুগাল আয়োজিত হয়।

আরও খবর পড়ুন:

 

ফরিদ আহমেদ পাটওয়ারি

ফরিদ আহমেদ পাটওয়ারি

আমি প্রবাসী বাংলাদেশী হিসেবে পর্তুগালে বসবাস করছি। এখানে জীবন-জীবিকার পাশাপাশি পর্তুগিজ এবং বাংলাদেশ কমিউনিটিতে বিভিন্ন সামাজিক কর্মকান্ডে যুক্ত রয়েছি। পর্তুগালের পথচলা ২০১৫ সালে তবে এর পূর্বে বাংলাদেশে একটি স্বনামধন্য রিয়েল এস্টেট প্রতিষ্ঠান প্রধান নির্বাহী হিসেবে কর্মরত ছিলাম। শিক্ষাজীবন ঢাকা কলেজ থেকে ২০০৪ সালে স্নাতক ডিগ্রি এবং আদমজী ক্যান্টনমেন্ট কলেজ থেকে উচ্চ মাধ্যমিক এবং বলাখাল জে এন হাই স্কুল থেকে মাধ্যমিক । বাংলাদেশ ইনস্টিটিউট অফ ম্যানেজমেন্ট থেকে ব্যবস্থাপনা বিষয়ে পোস্ট গ্রাজুয়েট কোর্স তাছাড়া শিক্ষাজীবন এবং কর্মজীবনে হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট, ব্যবস্থাপনা, আইটি সম্পর্কিত বিভিন্ন স্কিল ডেভেলপমেন্ট প্রোগ্রামে যুক্ত ছিলাম। ২২ বছরের কর্মজীবন কেটেছে মিডিয়া, হোটেল ম্যানেজমেন্ট, আইটি,  সেলস এন্ড মার্কেটিং এবং মার্চেন্ডাইজার হিসেবে। ফটোগ্রাফি, লেখালেখি, ভ্রমণ এবং টেকনোলজির প্রতি আগ্রহ রয়েছে শখ ও বলা যায়। এরমধ্যে লেখালেখিটা শক্ত হাতে ধরেছি, সুন্দর একটা পরিবর্তন এর আশায়। জীবনের মূল লক্ষ্য হচ্ছে সুন্দর এবং শান্তিপূর্ণ পৃথিবী গঠনে মানুষের সহযোগিতায় কাজ করে যাওয়া।

Related Posts

Next Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

I agree to the Terms & Conditions and Privacy Policy.

ফেসবুকে ইউরোপ বাংলা