Friday, মার্চ ২৯, ২০২৪

ইউরোপীয় ইউনিয়ন নিজস্ব পেমেন্ট সিস্টেম চালু করতে যাচ্ছে

ইউরোপ  বাংলা ডেস্ক  বর্তমান মহামারী আমাদেরকে অনেক বিষয়েই পরিবর্তন আনার ক্ষেত্রে নতুন করে পরিকল্পনা করার জন্য সুযোগ করে দিয়েছে। হয়তোবা যা অনেক পরে সিদ্ধান্ত নেয়া যেত এখনই দ্রুততার সাথে বাস্তবায়ন করতে হচ্ছে বা বাস্তবায়নের পদক্ষেপ নিতে হচ্ছে।
আমরা জানি যে মহামারীর কারণে অনলাইন লেনদেন বেড়ে গেছে এবং কাগুজে নোট এর পরিবর্তে সকল পর্যায়ে কার্ড ব্যবহৃত হচ্ছে এবং এক্ষেত্র ভিসা কার্ড , মাস্টার কার্ড, আলি পে , গুগোল ই পেমেন্ট ব্যবস্থাগুলো বাজারে শীর্ষ অবস্থানে রয়েছে এবং বেশিরভাগ লেনদেনই এর মাধ্যমে সম্পন্ন হচ্ছে।

সংগত কারণেই পূর্বের অনেক পরিকল্পনা থাকা সত্ত্বেও ইউরোপীয় ইউনিয়নের জোরালো  যুগোপযোগী পদক্ষেপ গ্রহণ করা হয়নি বা ইউরোপিয়ান কেন্দ্রীয় ব্যাংক  তেমন কোন পদক্ষেপ নেয়নি।

এমতাবস্থায় প্রয়োজনীয়তা বুঝতে পেরে ইউরোপিয়ান সেন্ট্রাল ব্যাংক গত দোসরা জুলাই ইউরোপের ব্যাংকগুলোক স্বাগত জানিয়েছেন ২০২২ সালের মধ্যে একটি ইউনিফাইড ইউরোপিয়ান পেমেন্ট সিস্টেম চালু করার জন্য।

এই পেমেন্ট সিস্টেমের মাধ্যমে অন্যান্য পেমেন্ট সিস্টেম যেমন ভিসা বা মাস্টারকার্ড এর মত  একটি কার্ড,  ডিজিটাল ওয়ালেট এবং মোবাইল পেমেন্ট ইত্যাদি সুবিধা সম্বলিত একটি সেবা ইউরোপ জুড়ে ব্যবহার করা যাবে।

ইউরোপিয়ান কেন্দ্রীয় ব্যাংক জানিয়েছে প্রাইভেট সেক্টরে কেউ যদি এই রিটেল পেমেন্ট সিস্টেম তৈরিতে উদ্যোগ গ্রহণ করে তাহলে তারা সহযোগিতা করবে তবে পাঁচটি শর্ত রয়েছে যেমন : প্যান ইউরোপিয়ান এলাকা,  গ্রাহক সহায়ক, ব্যয় দক্ষতা, নিরাপত্তা এবং সুরক্ষা, ইউরোপিয়ান পরিচয় ও পরিচালনা  এবং দীর্ঘমেয়াদে বিশ্বব্যাপী পৌঁছানো।

আরও পড়ুন  –  ফ্রান্সে মিউনিসিপ্যাল নির্বাচনে ৪ বাংলাদেশী কাউন্সিলর প্রার্থীর বিজয়

ইউরোপিয়ান সেন্ট্রাল ব্যাংক এর এক্সিকিউটিভ মেম্বার ফাবিও পেনেতা বলেছেন “ইউরোপিয়ান পেমেন্ট ইনিশিয়েটিভ কে ইউরোপীয় রিটেইল/খুচরা পেমেন্টের বিভাজন কে মোকাবেলা করতে হবে এবং ইউরো অঞ্চলের সমস্ত দেশ ও শেষ পর্যন্ত পুরো ইউরোপিয়ান কে অন্তর্ভুক্ত করা উচিত।”

১০টি ইউরোপিয়ান দেশে ইতিপূর্বে জাতীয় কার্ড স্কিম এর আদলে একটি পেমেন্ট সিস্টেম চালু আছে তবে তা ইউরোপীয় ইউনিয়নের অন্যান্য দেশে গ্রহণ করা হয় না। তবে সাম্প্রতিক বছরগুলোতে একক ইউরো পেমেন্ট এরিয়া (SEPA) এর আওতায় প্যান ইউরোপীয় অবকাঠামো প্রবর্তনের সাথে সাথে একটি নিরাপদ দক্ষ এবং ইন্টিগ্রেটেড ইউরোপীয় পেমেন্ট ব্যবস্থার দিকে উল্লেখযোগ্য অগ্রগতি হয়েছে।

 

অন্যান্য খবর পড়ুন 

ফরিদ আহমেদ পাটওয়ারি

ফরিদ আহমেদ পাটওয়ারি

আমি প্রবাসী বাংলাদেশী হিসেবে পর্তুগালে বসবাস করছি। এখানে জীবন-জীবিকার পাশাপাশি পর্তুগিজ এবং বাংলাদেশ কমিউনিটিতে বিভিন্ন সামাজিক কর্মকান্ডে যুক্ত রয়েছি। পর্তুগালের পথচলা ২০১৫ সালে তবে এর পূর্বে বাংলাদেশে একটি স্বনামধন্য রিয়েল এস্টেট প্রতিষ্ঠান প্রধান নির্বাহী হিসেবে কর্মরত ছিলাম। শিক্ষাজীবন ঢাকা কলেজ থেকে ২০০৪ সালে স্নাতক ডিগ্রি এবং আদমজী ক্যান্টনমেন্ট কলেজ থেকে উচ্চ মাধ্যমিক এবং বলাখাল জে এন হাই স্কুল থেকে মাধ্যমিক । বাংলাদেশ ইনস্টিটিউট অফ ম্যানেজমেন্ট থেকে ব্যবস্থাপনা বিষয়ে পোস্ট গ্রাজুয়েট কোর্স তাছাড়া শিক্ষাজীবন এবং কর্মজীবনে হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট, ব্যবস্থাপনা, আইটি সম্পর্কিত বিভিন্ন স্কিল ডেভেলপমেন্ট প্রোগ্রামে যুক্ত ছিলাম। ২২ বছরের কর্মজীবন কেটেছে মিডিয়া, হোটেল ম্যানেজমেন্ট, আইটি,  সেলস এন্ড মার্কেটিং এবং মার্চেন্ডাইজার হিসেবে। ফটোগ্রাফি, লেখালেখি, ভ্রমণ এবং টেকনোলজির প্রতি আগ্রহ রয়েছে শখ ও বলা যায়। এরমধ্যে লেখালেখিটা শক্ত হাতে ধরেছি, সুন্দর একটা পরিবর্তন এর আশায়। জীবনের মূল লক্ষ্য হচ্ছে সুন্দর এবং শান্তিপূর্ণ পৃথিবী গঠনে মানুষের সহযোগিতায় কাজ করে যাওয়া।

Related Posts

Next Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

I agree to the Terms & Conditions and Privacy Policy.

ফেসবুকে ইউরোপ বাংলা