Tuesday, এপ্রিল ৩০, ২০২৪

পর্তুগালে শিথিল হচ্ছে লকডাউন সম্ভাব্য বিধি-নিষেধ প্রস্তাবনা সমূহ

ইউরোপ বাংলা ডেস্কঃ প্রধানমন্ত্রী আন্তোনিও কস্তা ইতিপূর্বে ঘোষণা দিয়েছেন আগামী ১১ ই মার্চ নতুন বিধিনিষেধ ঘোষণা করবেন তবে এ বিষয়ে কী কী ব্যবস্থা হতে পারে তার একটি পরিকল্পনা গত ৮ ই মার্চ মহামারী প্রেক্ষাপটে গঠিত টেকনিক্যাল টিমের অন্যতম সদস্য মানুয়াল কারমো গোমেজ সংবাদমাধ্যমকে উপস্থাপন করেছেন যেখানে লকডাউন ধীরে ধীরে তুলে নেওয়ার জন্য পাঁচটি স্তর ঘোষণা করা হয়েছে।

ছবি পুবলিকো

তাছাড়া সাথে সংক্রমণ হিসাবের ক্ষেত্র পাঁচটি ক্যাটাগরি নির্ধারণ করা হয়েছে অর্থাৎ প্রতি ১ লক্ষ জনগণের মধ্যে যদি ২৪০ বেশি মানুষ নতুন করে আক্রান্ত হয় তাহলে ৫ নম্বর লেভেল, ১২০ জনের বেশি ৪ নম্বর লেভেল, ৬০ জনের বেশি ৩ নম্বর লেভেল, ৩০ জনের বেশি ২ নম্বর লেভেল এবং ৩০ জন পর্যন্ত এক নম্বর লেভেল।

প্রতিটি ধাপে ১৪ দিনের সংক্রমণ বিবেচনায় পরবর্তী ধাপে যাবে অর্থাৎ বর্তমানে লকডাউন ৫ নম্বর লেভেল এরপরে ক্রমান্বয়ে ১৪ দিন পর তথ্য বিশ্লেষণ করে লেভেল অনুযায়ী যে পরিমাণ সংক্রমণ থাকবে সেই স্তরের বিধি নিষেধ কার্যকর হবে যদি বেড়ে যায় তাহলে উপরের দিকে যাবে আর যদি সংক্রমণ কম হয় তাহলে কমতির দিকে যাবে।

বর্তমান প্রেক্ষাপটে সম্ভাব্য আগামী ১৬ তারিখের পর ৪ নম্বর লেভেল এ প্রথমে প্রি স্কুল এবং প্রথম সার্কেলের প্রাথমিক বিদ্যালয় খোলা হবে, যেসব কর্মক্ষেত্রে বাইরের মানুষের সংস্পর্শ নেই তারা কাজে যোগদান করতে পারবে, বর্তমানে বন্ধ বাণিজ্যিক প্রতিষ্ঠান দোকানের জানালা বা সম্মুখ ভাগের কাউন্টার থেকে বিক্রয় করতে পারবে তবে টাইম-টেবিল নির্দিষ্ট থাকবে, রেস্টুরেন্টে এবং হোম ডেলিভারি বজায় থাকবে।

পরবর্তীতে নতুন সংক্রমণ সংখ্যার বিচারে ক্রমান্বয়ে নিচের দিকে নামতে থাকবে তবে যদি কোন কারনে যে কোন লেভেলে ৩০ শতাংশ বেশি হয় তাহলে তার পূর্ববর্তী লেভেলে যাবে তবে যদি তা ৬০ শতাংশ বেশি হয় তাহলে তা পুনরায় ৫ নম্বর লেভেলে অর্থাৎ বর্তমান লকডাউন পরিস্থিতিতে ফিরে আসবে।

এটি একটি সম্ভাব্য প্রস্তাবনা উপস্থাপন করা হয়েছে পরবর্তীতে যাচাই-বাছাই করে মন্ত্রিসভা এবং পার্লামেন্টে অনুমোদন নিয়ে প্রধানমন্ত্রী আন্তোনিও কস্তা আগামী ১১ ই মার্চ চূড়ান্ত বিধিনিষেধ ঘোষণা করবেন।

ফরিদ আহমেদ পাটওয়ারি

ফরিদ আহমেদ পাটওয়ারি

আমি প্রবাসী বাংলাদেশী হিসেবে পর্তুগালে বসবাস করছি। এখানে জীবন-জীবিকার পাশাপাশি পর্তুগিজ এবং বাংলাদেশ কমিউনিটিতে বিভিন্ন সামাজিক কর্মকান্ডে যুক্ত রয়েছি। পর্তুগালের পথচলা ২০১৫ সালে তবে এর পূর্বে বাংলাদেশে একটি স্বনামধন্য রিয়েল এস্টেট প্রতিষ্ঠান প্রধান নির্বাহী হিসেবে কর্মরত ছিলাম। শিক্ষাজীবন ঢাকা কলেজ থেকে ২০০৪ সালে স্নাতক ডিগ্রি এবং আদমজী ক্যান্টনমেন্ট কলেজ থেকে উচ্চ মাধ্যমিক এবং বলাখাল জে এন হাই স্কুল থেকে মাধ্যমিক । বাংলাদেশ ইনস্টিটিউট অফ ম্যানেজমেন্ট থেকে ব্যবস্থাপনা বিষয়ে পোস্ট গ্রাজুয়েট কোর্স তাছাড়া শিক্ষাজীবন এবং কর্মজীবনে হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট, ব্যবস্থাপনা, আইটি সম্পর্কিত বিভিন্ন স্কিল ডেভেলপমেন্ট প্রোগ্রামে যুক্ত ছিলাম। ২২ বছরের কর্মজীবন কেটেছে মিডিয়া, হোটেল ম্যানেজমেন্ট, আইটি,  সেলস এন্ড মার্কেটিং এবং মার্চেন্ডাইজার হিসেবে। ফটোগ্রাফি, লেখালেখি, ভ্রমণ এবং টেকনোলজির প্রতি আগ্রহ রয়েছে শখ ও বলা যায়। এরমধ্যে লেখালেখিটা শক্ত হাতে ধরেছি, সুন্দর একটা পরিবর্তন এর আশায়। জীবনের মূল লক্ষ্য হচ্ছে সুন্দর এবং শান্তিপূর্ণ পৃথিবী গঠনে মানুষের সহযোগিতায় কাজ করে যাওয়া।

Related Posts

Next Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

I agree to the Terms & Conditions and Privacy Policy.

ফেসবুকে ইউরোপ বাংলা