Monday, এপ্রিল ২৯, ২০২৪

ইউক্রেনের জাপোরিঝিয়া শহরে হামলা, নিহত ২৩

ইউরোপ বাংলা ডেস্ক : ইউক্রেনের জাপোরিঝিয়া শহরে একটি রুশ ক্ষেপণাস্ত্র হামলায় অন্তত ২৩ জন নিহত এবং কয়েক ডজন আহত হয়েছে। একটি আশ্রয় শিবিরকে লক্ষ্য করে এ হামলা বলে দাবি করেছেন জাপোরিঝিয়া আঞ্চলিক গভর্নর ওলেক্সান্ডার স্টারুখ। তিনি জানান, বেসামরিক যানবাহনের বহর শুক্রবার শহরের প্রান্তে জড়ো হয়েছিল। গাড়ির যাত্রীরা এলাকা ছেড়ে আত্মীয়দের সাথে দেখা করার জন্য যাত্রা করেছিল।

ওলেক্সান্ডার স্টারুখ টেলিগ্রাম মেসেজিং অ্যাপে লিখেছেন ‘এখন পর্যন্ত ২৩ জন নিহত এবং ২৮ জন আহত হয়েছে। তারা সবাই বেসামরিক লোক’। স্টারুখ পোড়া গাড়ি ও রাস্তায় পড়ে থাকা লাশের ছবি পোস্ট করেছেন। তিনি বলেন, আত্মীয়দের নিরাপদে নিয়ে যাওয়ার জন্য সেখানে ছিলেন তারা। খবর পেয়েই চিকিৎসক ও উদ্ধারকারীদল ঘটনাস্থলে কাজ করছে বলে জানান তিনি। গত ফেব্রুয়ারি থেকে ইউক্রেনে সামরিক অভিযান অব্যাহত রেখেছে রুশ বাহিনী। এখন পর্যন্ত চারটি অঞ্চল নিয়ন্ত্রণে নেওয়ার দাবি করেছে মস্কো। অপরদিকে, এক রুশ কর্মকর্তা জাপোরিঝিয়ায় ভয়াবহ হামলার জন্য ইউক্রেনের সেনাবাহিনীকে দায়ী করেছেন।

রয়টার্স বলছে, তাদের প্রতিনিধি ওরেখোবো এলাকার গাড়ির বাজারে মাটিতে ও গাড়িতে লাশ পড়ে থাকতে দেখেছেন। দুই সারিতে রাখা গাড়িগুলোর কাছে মাটিতে ক্ষেপণাস্ত্রের আঘাতে গর্ত তৈরি হয়েছে। প্রতিবেদনে আরও বলা হয়, হামলাস্থলে থাকা গাড়িগুলোর জানালা উড়ে গেছে। একটি হলুদ রঙের গাড়িতে একজনের মরদেহ পড়ে থাকতে দেখা গেছে। ওই ব্যক্তির বাঁ হাত তখনো স্টিয়ারিংয়ে রাখা। এ গাড়ির সামনে আরেকটি সবুজ রঙের গাড়িতে এক নারী ও এক তরুণের মরদেহ প্লাস্টিকে ঢেকে রাখা হয়েছে। তরুণের পাশেই পড়ে আছে একটি মৃত বিড়াল।

হামলায় প্রাণে বেঁচে গেছেন নাতালিয়া নামের এক নারী ও তাঁর পরিবার। তিনি স্বামী-সন্তানদের নিয়ে জাপোরিঝঝিয়ায় বেড়াতে গিয়েছিলেন। নাতালিয়া বলেন, ‘আমরা আমাদের ৯০ বছর বয়সী মায়ের কাছে ফিরছিলাম। আমরা বেঁচে গেছি। এ এক অলৌকিক ঘটনা।’ ইউক্রেনের অধিকৃত অঞ্চলটিতে ক্রেমলিনের এক সমর্থক বলেন, বেসামরিক লোকদের ওপর এ হামলা চালিয়েছে কিয়েভ বাহিনী, যেখানে ২৩ জন নিহত হন। তিনি এই হামলার জন্য রাশিয়ার জড়িত থাকার বিষয়টিও প্রত্যাখ্যান করেন।

এই অঞ্চলের রাশিয়ান-সমর্থিত প্রশাসনের কর্মকর্তা, ভ্লাদিমির রোগভ টেলিগ্রামে বলেছেন, ‘কিয়েভ রাশিয়ান সেনাদের ওপর হামলা করছে। তারা একটি জঘন্য উস্কানির আশ্রয় নিয়েছে’। তিনি দাবি করে বলেন, ‘ইউক্রেনীয় যোদ্ধারা আরেকটি সন্ত্রাসী কর্মকাণ্ড করেছে’। রাশিয়া-সমর্থিত বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠী ও মস্কোর নিয়ন্ত্রণে থাকা ইউক্রেনের চারটি অঞ্চলে গণভোট শেষে বিজয় ঘোষণা করেছে রাশিয়া। শুক্রবার রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এই অঞ্চলগুলোকে নিয়ে আনুষ্ঠানিক ঘোষণা দিতে যাচ্ছেন। ক্রেমলিনে একটি অনুষ্ঠানে এ ঘোষণা দেবেন প্রেসিডেন্ট পুতিন। বৃহস্পতিবার রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ এ তথ্য নিশ্চিত করেন।

এর আগে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনের জাপোরিঝিয়া এবং খেরসন অঞ্চলকে ‘স্বাধীন’ ঘোষণা করেন। স্থানীয় সময় বৃহস্পতিবার প্রেসিডেন্ট পুতিন একটি ডিক্রি জারি করেন। সেখানে তিনি বলেন, ‘আমি দক্ষিণ ইউক্রেনের জাপোরিঝিয়া ও খেরসনের রাষ্ট্রীয় সার্বভৌমত্ব এবং স্বাধীনতার স্বীকৃতির আদেশ দিচ্ছি’।

Related Posts

Next Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

I agree to the Terms & Conditions and Privacy Policy.

ফেসবুকে ইউরোপ বাংলা