Tuesday, এপ্রিল ১৬, ২০২৪

ইতালিতে কফি শপ এবং হেয়ার ড্রেসারগুলোর বিরুদ্ধে তোলা হয়েছে মূল্যবৃদ্ধির অভিযোগ

ছবি -এএফপি
মাসুদ বিন শহিদ :
ইউরোপ বাংলা ডেস্কঃ  করোনা ভাইরাসের কারণে লকডাউন পরবর্তী অর্থনৈতিক মন্দা কাটিয়ে ওঠার জন্য ইতালিয়ান সরকার দ্বিতীয় ধাপে ক্যাফে এবং হেয়ারড্রেসার সহ আরো বিভিন্ন ব্যবসায়িক প্রতিষ্ঠান খুলে দেয়ার সিদ্ধান্ত নেয় ।৭০ পারসেন্টের মত রেস্টুরেন্ট বার এবং কফিশপ খোলা হয়েছে বাকী ৩০ পারসেন্ট এখনো কর্মবিরতিতে রয়েছে । যারা খুলেছে তাদের জন্য সামাজিক দূরত্ব মেনে ব্যাবসা পরিচালনা করা বাধ্যতামূলক। এই সুযোগে কফিশপ এবং হেয়ারড্রেসারগুলো দাম বাড়িয়ে ক্রেতাদের জিম্মি করছে ।
ভোক্তা অধিকার সংগঠন কোডাকনস (codacons) বলছে গড়ে প্রায় ৫০ পারসেন্ট বেশি দাম রাখা হচ্ছে, এই পর্যন্ত তারা প্রায় ডজনের উপর অভিযোগ পেয়েছে ।সেন্ট্রাল মিলানে একটি এসপ্রেসোর দাম রাখা হচ্ছে ২ ইউরো , লকডাউনের পূর্বে যা ছিলো ১.৩০ ইউরো যা পূর্বের দামের ৫৪ ভাগ বেশি ।রোমে একটি কফি আগে ছিলো ১.১০ ইউরো বর্তমানে যা ১.৫০ ইউরো এবং ফ্লোরেন্সে গড়ে দাম ছিলো ১.৪০ ইউরো যা বর্তমানে ১.৭০ ইউরো ।
এদিকে ভোক্তা অধিকার সংগঠন বলছে তাদের কাছে অভিযোগ এসেছে হেয়ার ড্রেসারগুলো আগের দামের তুলনায় গড়ে ২৫ পারসেন্ট দাম বেশি আদায় করছে ।
ছবি সংগৃহীত- এএফপি
কোডাকনস এর প্রেসিডন্ট কার্লো রিয়েনচি বলেছেন আমরা আশা করছি এটা একটি বিচ্ছিন্ন ঘটনা এবং আশা করছি ব্যাবসায়ীরা অধিক মুনাফা লাভের আশায় ভোক্তাদের জিম্মি করবেনা ।যদি কেউ কোন অসঙ্গতি পায় তাহলে তিনি ভোক্তাদের অনুরোধ করেছেন তারা যেন সংগঠনে অভিযোগ করেন।
ইউরোপ বাংলা

ইউরোপ বাংলা

একজন ফ্রিল্যান্স রাইটার, ব্লগার, এডুকেশনাল কনসালট্যান্ট, ক্যারিয়ার কাউন্সিলর, উদ্যোক্তা।

Related Posts

Next Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

I agree to the Terms & Conditions and Privacy Policy.

ফেসবুকে ইউরোপ বাংলা