Saturday, এপ্রিল ২০, ২০২৪

পর্তুগালে রেস্টুরেন্টে, বার এবং খাবারের দোকানগুলোতে ক্লিন এন্ড সেফ সীল বাধ্যতামূলক

পর্তুগালের নতুন স্বাস্থ্য বিষয়ক নির্দশিকা, থাকতে হবে বাধ্যতামূলক যে সীল..

ইউরোপ বাংলা ডেস্ক: পর্তুগাল করোনা মোকাবিলায় নানামুখী পদক্ষেপের মাধ্যমে বিশ্বজুড়ে ব্যাপকভাবে প্রশংসা কুড়িয়েছে. লকডাউন শিথিল করে ধীরে ধীরে স্বাভাবিক অবস্থায় ফিরে এলেও দেয়া হয়েছে বিভিন্ন স্বাস্হ্যবিধির নির্দশিকা. খুব কঠোরভাবে নিয়ন্ত্রণ করা হচ্ছে হেলথ, হাইজেনিক নির্দশিকাগুলাে. তারই  অংশ হিসেবে দেশের অভ্যন্তরে সকল রেস্তোরাঁ , কফি শপ বেকারি, বার এবং সংশ্লিষ্ট খাবারের দোকানগুলোতে, পর্তুগাল সরকার ক্লিন এন্ড সেফ সীল চালু করেছে, এটি এক ধরনের কমিটমেন্ট যে স্বাস্থ্য মন্ত্রণালয় যেসকল নির্দেশিকা আছে তা সম্পূর্ণ মানা হচ্ছে।
সরকারের জিডিইএ , ট্যুরিজম পর্তুগাল এবং এমএ এর উদ্যোগে খাবার এবং পানীয়র দোকানগুলোতে বর্তমানের নতুন স্বাস্থ্যবিধি প্রচলন করা, অর্থনৈতিক গতিপ্রকৃতি সচল করার জন্য এই শিল্পে মানুষের আস্থা ফিরিয়ে আনা তথা পর্তুগালের প্রতি পর্যটকদের আকর্ষণ এবং আস্থার বিষয়টি নিশ্চিত করার জন্য একটি পদক্ষেপ.
উক্ত ক্লিন এন্ড সেফ সীল সম্পূর্ণ ফ্রি তে নেয়া যাবে তবে অনলাইনে ই পর্তুগাল পোর্টালের মাধ্যমে আবেদন করতে হবে আবেদনের সাথে একটি স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্য নির্দেশিকা মেনে চলার প্রত্যয়ন পত্র পূরণ করতে হবে , এবং যাচাই এর জন্য কোম্পানির প্রয়োজনীয় সকল কাগজপত্র প্রদান করতে হবে, অতঃপর আবেদন গৃহীত হলে আমি কিভাবে আপনাকে জানাবে এবং উক্ত ক্লিন এন্ড সেফ লোগোটি আপনার প্রতিষ্ঠান লাগাতে পারবেন।
সরকারের ডিরেক্টরেট জেনারেল ফর ইকনোমিক একটিভিটিস এর ওয়েবসাইটে www.dgae.gov.pt যারা
উক্ত ক্লিন এন্ড সেভ মানদন্ড মেনে চলবে তাদের তালিকা প্রকাশ করবে,  এর ফলে বিষয়টি স্বচ্ছ হবে এবং গ্রাহকগণ আস্থা ফিরেে পাবে।

 পর্তুগালের আরো খবর – 

পর্তুগালের সমুদ্র সৈকত খুলে দেওয়া হচ্ছে ৬ই জুন থেকে

পর্তুগালে লকডাউন তুলে নিলেও যা যা মেনে চলতে হবে .

 

সরকারের স্টেট অফ কমার্স, সার্ভিস এন্ড কনজুমার প্রটেকশন এর সেক্রেটারি জোয়াও টরেস বলেছেন – “সমাজে মানুষের আস্থা ফিরিয়ে আনার জন্য রেস্তোরাঁ এবং দোকানপাট খুলে দেয়ার ক্ষেত্রে নতুন শর্ত তৈরি করছি”
তিনি আরো বলেছেন ‘আমরা স্বাস্থ্য মন্ত্রণালয়ে সাথে একযোগে দেশের বিভিন্ন সেক্টরে সুস্পষ্ট নিয়ম প্রবর্তনের জন্য কাজ করছি। এরই অংশ হিসেবে এই ক্লিন এন্ড সেফ সীলটি সংশ্লিষ্ট কোম্পানিগুলো কার্যকরভাবে নির্দেশিকা মেনে চলার জোড়ালো প্রতিশ্রুতি বহন করবে।
ইউরোপ বাংলা/এফএপি
ফরিদ আহমেদ পাটওয়ারি

ফরিদ আহমেদ পাটওয়ারি

আমি প্রবাসী বাংলাদেশী হিসেবে পর্তুগালে বসবাস করছি। এখানে জীবন-জীবিকার পাশাপাশি পর্তুগিজ এবং বাংলাদেশ কমিউনিটিতে বিভিন্ন সামাজিক কর্মকান্ডে যুক্ত রয়েছি। পর্তুগালের পথচলা ২০১৫ সালে তবে এর পূর্বে বাংলাদেশে একটি স্বনামধন্য রিয়েল এস্টেট প্রতিষ্ঠান প্রধান নির্বাহী হিসেবে কর্মরত ছিলাম। শিক্ষাজীবন ঢাকা কলেজ থেকে ২০০৪ সালে স্নাতক ডিগ্রি এবং আদমজী ক্যান্টনমেন্ট কলেজ থেকে উচ্চ মাধ্যমিক এবং বলাখাল জে এন হাই স্কুল থেকে মাধ্যমিক । বাংলাদেশ ইনস্টিটিউট অফ ম্যানেজমেন্ট থেকে ব্যবস্থাপনা বিষয়ে পোস্ট গ্রাজুয়েট কোর্স তাছাড়া শিক্ষাজীবন এবং কর্মজীবনে হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট, ব্যবস্থাপনা, আইটি সম্পর্কিত বিভিন্ন স্কিল ডেভেলপমেন্ট প্রোগ্রামে যুক্ত ছিলাম। ২২ বছরের কর্মজীবন কেটেছে মিডিয়া, হোটেল ম্যানেজমেন্ট, আইটি,  সেলস এন্ড মার্কেটিং এবং মার্চেন্ডাইজার হিসেবে। ফটোগ্রাফি, লেখালেখি, ভ্রমণ এবং টেকনোলজির প্রতি আগ্রহ রয়েছে শখ ও বলা যায়। এরমধ্যে লেখালেখিটা শক্ত হাতে ধরেছি, সুন্দর একটা পরিবর্তন এর আশায়। জীবনের মূল লক্ষ্য হচ্ছে সুন্দর এবং শান্তিপূর্ণ পৃথিবী গঠনে মানুষের সহযোগিতায় কাজ করে যাওয়া।

Related Posts

Next Post

Comments

  1. ভালো খবর পাই, শুভ কামনা করছি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

I agree to the Terms & Conditions and Privacy Policy.

ফেসবুকে ইউরোপ বাংলা