Wednesday, ফেব্রুয়ারী ২১, ২০২৪

আমেরিকার বন্দিশিবিরে মানবেতর জীবনযাপন করছেন বাংলাদেশিরা

যুক্তরাষ্ট্রের বন্দিশিবির

ইউরোপ বাংলা ডেস্কঃ  যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের এক বন্দিশিবিরে মানবেতর জীবনযাপন করছেন বাংলাদেশসহ আটটি দেশের মানুষেরা। ট্রাম্প প্রশাসনের ইমিগ্রেশন অ্যান্ড কাস্টমস এনফোর্সমেন্ট (আইসিই) তাদের আটক করেছে।

সমাজতান্ত্রিক আন্দোলনের সঙ্গে যুক্ত কর্মীদের অনলাইন নিউজ পোর্টাল লেফট ভয়েসের একজন অতিথি লেখক ওই বন্দিদের দুর্দশার কথা তুলে ধরেছেন।

বন্দিরা জানিয়েছেন, স্বাভাবিক জীবনযাপনের নূন্যতম সুযোগ-সুবিধা না থাকায় তারা ইতিমধ্যে অনশন শুরু করেছেন।প্রতিবেদনে বলা হয়েছে, বন্দিরা মূলত ফ্রেশ খাবার, ভালো বাথরুম এবং রুমের দাবিতে অনশনে গেছেন।

অনশনকারীদের মধ্যে বাংলাদেশের নাগরিক ছাড়াও ক্যামেরুন, মেক্সিকো, ঘানা, হাইতি, জ্যামাইকা, ইথিওপিয়া এবং ব্রাজিলের অভিবাসীরা আছেন। শিবিরটিতে কোন দেশের কত জন মানুষ আছেন, সেটি প্রতিবেদনে উল্লেখ করা হয়নি।

করোনাকালের এই মহামারীর সময়ে যুক্তরাষ্ট্রের বিভিন্ন বন্দি শিবিরে ৩০টির বেশি অনশন আন্দোলন হয়েছে। গত কয়েক মাসে ২ হাজার ৪০০ জনের মতো অভিবাসী এই আন্দোলনে সামিল হন। করোনার সময়ে বন্দি শিরিগুলো রীতিমতো বিপজ্জনক হয়ে উঠেছে।

প্রশাসনের পক্ষ থেকে জুনের শুরুতে বলা হয়, বন্দিরা একই খাবার না খাওয়ার দাবিতে আন্দোলন করছেন। পাশাপাশি আইনজীবী, মানবাধিকার কর্মীদের মতো বাইরের লোকের কথায়ও তারা আন্দোলন করেন।

লেখকের সঙ্গে বাংলাদেশের আসিফ কাজী নামের এক ব্যক্তি কথা বলেন। আসিফ এই দাবি উড়িয়ে দিয়ে বলেছেন, নিজেদের সংগঠনকে সমর্থন করতে আইসিই সব সময় মনমতো কথা বলে। এসব বলা হয় আমাদের মুক্তির পথ আটকাতে। আমরা আন্দোলন করছি নিজেদের দাবি আদায়ে। নিজেদের সিদ্ধান্তে।

বর্তমান সময়ের যারা ব্রাজিল মেক্সিকো হয়ে আমেরিকা প্রবেশ করে এসাইলাম নেয়ার জন্য বর্ডারের ধরা দিচ্ছেন তাদের সবার জন্য এক বিপদজনক আইন করেছে ট্রাম্প প্রশাসন। ক্যাচ এন্ড রিলিজ প্রথা বাতিলের ফলে নতুন কোনো শরণার্থী আমেরিকার প্রবেশের ১০০ মাইলের মধ্যে ধরা পড়লে তাকে তার কেইসের শুনানানি শেষ সিদ্ধান্ত না হবার আগে পর্যন্ত ডিটেনশন সেনটারেই থাকতে হবে. অর্থাৎ আপনি কেইসে জিতলে আমেরিকার মাটিতে পা রাখতে পারবেন আর হারলে আপনাকে ডিটেনশন সেন্টার থেকেই নিজ দেশে ফেরত পাঠানো হবে . স পাহাড় জঙ্গল পারি দিয়ে আমেরিকায় আসার আগে একটু জেনে শুনে এবং চোখ কান খুলা রাখার পরামর্শ রইলো। সঠিক জিনিষ গুলো জেনে আপনি আসলে নিজে প্রতারণা থেকে রেহাই পেতে পারবেন।

         আরো পড়ুন : 

ইউরোপ বাংলা

ইউরোপ বাংলা

একজন ফ্রিল্যান্স রাইটার, ব্লগার, এডুকেশনাল কনসালট্যান্ট, ক্যারিয়ার কাউন্সিলর, উদ্যোক্তা।

Related Posts

Next Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

I agree to the Terms & Conditions and Privacy Policy.

ফেসবুকে ইউরোপ বাংলা