Friday, মে ৩, ২০২৪

প্রথম বেসরকারি মহাকাশযান চাঁদে অবতরণে ব্যর্থ জাপান

ইউরোপ বাংলা ডেস্ক : জাপানের প্রথম বেসরকারি মহাকাশযান চাঁদে অবতরণে ব্যর্থ হয়েছে। মঙ্গলবার রাতেই চাঁদের পৃষ্ঠে অবতরণ করার কথা ছিল মহাকাশযানটির। কিন্তু যানটির সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ে। মনুষ্যবিহীন যানটি ঠিকভাবে চাঁদে অবতরণ করতে পারেনি। ধারণা করা হচ্ছে এটি চাঁদের পৃষ্ঠে ধাক্কা খেয়ে বিধ্বস্ত হয়েছে।

এই মহাকাশযানটি গত বছরের ডিসেম্বরে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যের কেপ ক্যানাভেরাল থেকে স্পেসএক্সের রকেটে করে পাঠানো হয়েছিল। যানটির পাঁচ মাস সময় লেগেছে গন্তব্যে পৌঁছাতে। মহাকাশযানটির ওজন ৩৪০ কেজি। এর আগে চাঁদে পাঠানো মহাকাশযানগুলোর তুলনায় এটি তুলনামূলক অনেক ছোট ছিল। প্রায় এক মাস আগে চাঁদের কক্ষে পৌঁছেছিল এটি। মঙ্গলবার চন্দ্র পৃষ্ঠের উপরে ১০০ কিলোমিটার উচ্চতা থেকে ঘণ্টায় প্রায় ছয় হাজার কিলোমিটার বেগে চন্দ্রপৃষ্ঠে অবতরণের কথা ছিল এ মহাকাশ যানটির।

আইস্পেসের প্রধান নির্বাহী কর্মকর্তা তাকেশি হাকামাদা বলেন, আমরা মহাকাশযান ল্যান্ডারের সঙ্গে যোগাযোগ করতে পারিনি। পরিকল্পিত অবতরণের সময় পার হয়ে যাওয়ার প্রায় ২৫ মিনিট পর তিনি বলেন, আমরা চন্দ্রপৃষ্ঠে অবতরণ সম্পূর্ণ করতে পারিনি। তিনি আরো বলেন, স্বপ্ন ভঙ্গ হলেও এটি তাদের কাছে বেশ গুরুত্বপূর্ণ। এই পুরো অভিযান থেকে তারা প্রচুর তথ্য ও অভিজ্ঞতা অর্জন করতে পেরেছেন। চন্দ্রপৃষ্ঠ থেকে মাত্র ২৯৫ ফুট (৮৯ মিটার) দূরে ছিল মহাকাশযানটি।

Related Posts

Next Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

I agree to the Terms & Conditions and Privacy Policy.

ফেসবুকে ইউরোপ বাংলা