Friday, এপ্রিল ২৬, ২০২৪

কোস্টারিকাকে ৭ গোলে হারালো স্পেন

ইউরোপ বাংলা ডেস্ক : টাইম মেশিনে চড়ে ১৭ বছরের ক্যারিয়ার, ক্লাব ও জাতীয় দল মিলিয়ে সাড়ে পাঁচশ’র ওপরে খেলা ম্যাচের স্মৃতি ঘুরে আসতে পারেন কেইলর নাভান। মনে করে দেখতে পারেন ক্যারিয়ারের সায়াহ্নে এসে স্পেনের তরুণরা যেভাবে তাকে ‘অপদস্থ’ করেছে পূর্বে কখনও এমন লজ্জায় পড়েছেন কিনা। সাবেক রিয়াল মাদ্রিদের কোস্টারিকান গোলরক্ষকের জালে যে স্পেনের তরুণরা গোলের ‘সেভেপ আপ’ করে দিয়েছেন। কোস্টারিকাকে বিধ্বস্ত করে তুলে নিয়েছেন ৭-০ গোলের জয়ে।

‘ই’ গ্রুপের বড় দল জার্মানি ২-১ গোলে জাপানের বিপক্ষে হেরেছে। মুখোমুখি দেখায় আহত জার্মানি স্পেনকে ছেড়ে কথা বলবে না। তরুণ্যে ভরা স্পেন দল তা জেনেই মাঠে নেমেছিল। কোস্টারিকার বিপক্ষে দলটি ‘গোল করে যতটা এগিয়ে যাওয়া যায়’ এই লক্ষ্য নিয়ে হয়তো মাঠে নেমেছিল। ম্যাচের ১১ মিনিটে গোল দেওয়া শুরু করে লা রোজারা। যে গোল বন্যা থেমেছে ম্যাচের একদম শেষে।

ম্যাচের শুরুতেই গোল করেন আরবি লাইপজিগে খেলা ২৪ বছর বয়সী স্প্যানিশ ফরোয়ার্ড দানি অলমো। ম্যাচের ৯ মিনিটে গোল মিস করেন তিনি। একটু পরেই যেন ভুল শোধরান। স্পেনকে দ্বিতীয় লিড এনে দেন রিয়াল মাদ্রিদে খেলা ফরোয়ার্ড মার্কো অ্যাসেনসিও। তিনি গোল করেন ম্যাচের ২১ মিনিটে। ম্যাচের ৩১ মিনিটে পেনাল্টি থেকে দলকে তৃতীয় লিড এনে দেন বার্সেলোনায় খেলা ২২ বছরের তরুণ ফেরান তোরেস।

দ্বিতীয়ার্ধের ৫৪ মিনিটে তোরেস তার দ্বিতীয় এবং দলের পক্ষে চতুর্থ গোলটি করেন। ২০ মিনিট পরে কোস্টারিকার জালে পঞ্চম গোল দেন ১৮ বছর বয়সী পাবালো গাভি। পেলের পর বিশ্বকাপ ইতিহাসের সর্বকনিষ্ঠ খেলোয়াড় হিসেবে গোলের রেকর্ড গড়লেন তিনি। ব্রাজিলিয়ান কিংবদন্তি পেলে ১৭ বছর ২৪৯ দিনে বিশ্ব মঞ্চে গোল করেছিলেন। গাভি জালে বল পাঠালেন ১৮ বছর ১১০ দিনে।

শেষ সময়ে আরও দুটি গোল করেছে তরুণ দল নিয়েও ফেবারিট তকমা পাওয়া লু্ইস এনরিকের স্পেন। বদলি নামা ২৫ বছর বয়সী কার্লোস সোলের ম্যাচের ৯০ মিনিটে গোল করেন। বদলি নেমে যোগ করা সময়ে গোল করেন ৩০ বছরের অভিজ্ঞ স্ট্রাইকার আলভারো মোরাটা। ম্যাচে স্পেনের গোলের লক্ষ্যে কোন শটও নিতে পারেনি কোস্টারিকা। এমনকি ব্যর্থ কোন আক্রমণও তুলতে পারেনি তারা। যা বিশ্বকাপে বাজে রেকর্ডের খাতায় যোগ হয়েছে।

Related Posts

Next Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

I agree to the Terms & Conditions and Privacy Policy.

ফেসবুকে ইউরোপ বাংলা