Tuesday, এপ্রিল ৩০, ২০২৪

ব্যালন ডি’অর জিতলেন করিম বেনজিমা

ইউরোপ বাংলা ডেস্ক : রিয়াল মাদ্রিদের ফরাসি তারকা করিম বেনজিমার হাতে উঠেছে এবারের ব্যালন ডি’অর। সোমবার রাতে প্যারিসের শ্যাতলে থিয়েটারে বেনজিমার হাতে তুলে দেওয়া হয়েছে এই পুরস্কার। ১৯৯৮ সালের পর এই প্রথম কোনো ফরাসির হাতে উঠল ফ্রান্স ফুটবল সাময়িকীর এই পুরস্কার। গত মৌসুমে দুর্দান্ত পারফরম্যান্স করে সব আলো নিজের করে নিয়েছিলেন বেনজিমা।

রিয়াল মাদ্রিদের এই স্ট্রাইকারের হাতে ব্যালন ডি’অরের পুরস্কার তুলে দেন আরেক ফরাসি কিংবদন্তি জিনেদিন জিদান। যিনি ১৯৯৮ সালে ফ্রান্সের সবশেষ খেলোয়াড় হিসেবে জিতেছিলেন ব্যালন ডি’অর। তার দুই যুগ তথা ২৪ বছর পর করিম বেনজেমা জিতলেন মর্যাদাকর এই পুরস্কার। বেনজেমা এর আগে ৯ বার ব্যালন ডি’অরের তালিকায় স্থান পেয়েও জিততে পারেননি এই পুরস্কার। অসাধারণ পারফরম্যান্স করে অবশেষে দশমবারে এসে জিতলেন অত্যন্ত মর্যাদার এই পুরস্কার।

অবশ্য ২০২১-২২ মৌসুমটি দুর্দান্ত কেটেছিল লস ব্লাঙ্কোস তারকার। রিয়ালের হয়ে ৪৬ ম্যাচে করেছিলেন ৪৪ গোল। তার অসাধারণ পারফরম্যান্সে ভর করে রিয়াল মাদ্রিদ লা লিগার শিরোপা জেতার পাশাপাশি উয়েফা চ্যাম্পিয়নস লিগের ১৪তম শিরোপাও শোকেসে তুলেছিল। তাতে অবধারিতভাবেই বর্ষসেরার পুরস্কারটি জিতেন বেনজেমা।

এ যাত্রায় তিনি পেছনে ফেলেছেন লিভারপুলের হয়ে দুর্দান্ত পারফরম্যান্স করা বায়ার্ন মিউনিখের সেনেগালের ফুটবলার সাদিও মানেকে। আর তৃতীয় হয়েছেন ম্যানচেস্টার সিটির কেভিন ডি ব্রুইন। বেনজেমার আগে গেল বছর এই পুরস্কার জিতেছিলেন লিওনেল মেসি। অবশ্য আগের ১৩ বারের মধ্যে ১২ বারই ব্যালন ডি’অর জিতেছিলেন মেসি (৭ বার) ও ক্রিস্টিয়ানো রোনালদো (৫ বার)। অবশ্য এবার মেসি ব্যালন ডি’অরের তালিকায়ই স্থান পাননি। আর রোনালদো ছিলেন তালিকার ২০তম অবস্থানে।

এ নিয়ে রিয়াল মাদ্রিদের খেলোয়াড়দের ঝুলিতেই গেল ১২টি ব্যালন ডি’অর। করিম বেনজেমার আগে রিয়ালের কিংবদন্তি আলফ্রেডো ডি স্টেফানো, রেমন্ড কোপা, লুইস ফিগো, রোনাল্ডো নাজারিও, ফাবিও কান্নাভারো, ক্রিস্টিয়ানো রোনালদো ও লুকা মদ্রিচ জিতেছিলেন ব্যালন ডি’অর। পুরস্কার বিতরণী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বেনজেমার সমর্থক রিয়াল সভাপতি ফ্লোরেন্তিনো পেরেজ। যার সঙ্গে ১৪ বছর আগে লিয়নে দেখা হয়েছিল বেনজেমার। এরপর রিয়ালে নিয়ে এসেছিলেন তাকে।

Related Posts

Next Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

I agree to the Terms & Conditions and Privacy Policy.

ফেসবুকে ইউরোপ বাংলা