Saturday, এপ্রিল ২৭, ২০২৪

বেসরকারি সেনাবাহিনী তৈরি করতে চান চেচেন নেতা

ইউরোপ বাংলা ডেস্ক : রাশিয়ার ওয়াগনার গ্রুপের মতো বেসরকারি সেনাবাহিনী তৈরি করতে চান চেচেন নেতা রমজান কাদিরভ। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ঘনিষ্ঠ নেতা রামজান ক্যাডিরভ জানিয়েছেন, যেভাবে ওয়াগনার সেনাবাহিনী ইউক্রেন যুদ্ধে লড়াই করছে তা অভূতপূর্ব। তিনিও ভবিষ্যতে এমন সেনাবাহিনী তৈরি করতে চান।

উল্লেখ্য, ওয়াগনার সেনাবাহিনী বেসরকারি। রাশিয়ার সরকারি সেনাবাহিনীর পাশাপাশি এই বেসরকারি সেনাবাহিনীও যুদ্ধে অংশ নিয়েছে। যা নিয়ে নানা বিতর্কও হয়েছে। রাশিয়া কখনোই এই সেনাবাহিনীর যুদ্ধে অংশ নেওয়ার কথা সরাসরি স্বীকার করেনি। এবার চেচেন নেতা সরাসরি সে কথা জানিয়ে দিলেন। তিনি বলেছেন, রাশিয়ার সরকারি সেনাবাহিনী লড়াইয়ে বিশেষ সুবিধা করতে পারেনি। কিন্তু ওয়াগনার গ্রুপ যেভাবে লড়াই করছে, তা দেখার মতো। ভবিষ্যতে তিনিও এমন সেনাবাহিনী তৈরি করতে চান।

এই চেচেন নেতা জানিয়েছেন, দেশের প্রতি তার কর্তব্য শেষ হলেই নতুন সেনাবাহিনী তৈরির কাজে তিনি মন দেবেন। রাশিয়ার সমর্থনে চেচনিয়ার গুরুত্বপূর্ণ দায়িত্ব সামলান এই নেতা। ভবিষ্যতে নিজের পদ থেকে সরে তবেই তিনি এমন বেসরকারি সেনাবাহিনী গড়ে তুলবেন বলে জানিয়েছেন রামজান।ন্ট ভ্লাদিমির পুতিন গত বছরের ২৪ ফেব্রুয়ারি প্রতিবেশী দেশে তার সৈন্য পাঠানোর নির্দেশ দেওয়ার পর এটি ইউক্রেনে বাইডেনের প্রথম সফর।

Related Posts

Next Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

I agree to the Terms & Conditions and Privacy Policy.

ফেসবুকে ইউরোপ বাংলা