Friday, এপ্রিল ২৬, ২০২৪

ফের ইউক্রেনে গণকবরের সন্ধান, ৪৪০ মরদেহ উদ্ধার

ইউরোপ বাংলা ডেস্ক : রুশ সেনাদের কাছ থেকে পুনরুদ্ধার হওয়া ইউক্রেনের উত্তর-পূর্বাঞ্চলীয় ইজিয়ামের একটি পাইন বনে গণকবরের সন্ধান পাওয়া গেছে। সেখান থেকে ৪৪০ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। শনিবার (১৭ সেপ্টেম্বর) সিএনএন এর এক প্রতিবেদনে বলা হয়, ইজিয়াম এপ্রিলে দখল করে নিয়েছিলো রাশিয়া। শহরটিকে তারা সামরিক ঘাঁটি হিসেবে ব্যবহার করছিলো।

ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয় টুইটার বার্তায় জানিয়েছে যে, রাশিয়ানদের কাছ থেকে মুক্ত করার পর ইজিয়ামে গণকবরের সন্ধান মিলছে, ৪৪০টি মরদেহের সন্ধান পাওয়া গেছে। শহরটি থেকে বিপুল পরিমাণ গোলাবারুদ ও সামরিক সরঞ্জাম উদ্ধারের দাবিও জানায় ইউক্রেনের সেনারা।

গত সপ্তাহে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি দাবি করেন, তাদের সৈন্যরা আট হাজার বর্গকিলোমিটার এলাকা রাশিয়ার কাছ থেকে পুনরুদ্ধার করেছে। মূলত খারকিভ অঞ্চলের উত্তর-পূর্বাঞ্চলের বেশির ভাগ এলাকা পুনরুদ্ধার করেছে ইউক্রেনীয় বাহিনী। খারকিভ অঞ্চলে লজিস্টিক হাব হিসেবে ব্যবহার করা ওই শহর থেকে হাজার হাজার রুশ সেনা পালিয়েছে, এমন দাবি করছে ইউক্রেন।

খারকিভ অঞ্চলের পুলিশের প্রধান তদন্তকারী কর্মকর্তা সের্হি বলভিনভ স্কাই নিউজকে বলেছেন, নিহতদের মধ্যে কেউ কেউ আর্টিলারির গুলিতে মারা গেছেন, কেউ কেউ বিমান হামলায় মারা গেছেন।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বুধবার ইজিয়াম শহর পরিদর্শন করেন। তিনি যুদ্ধের প্রাথমিক পর্যায়ে রাজধানী কিয়েভের উপকণ্ঠ বুচাতে বেসামরিক নাগরিকদের বিরুদ্ধে রাশিয়ান বাহিনীর কথিত যুদ্ধাপরাধের সঙ্গে এ ঘটনাকে তুলনা করেছেন।

Related Posts

Next Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

I agree to the Terms & Conditions and Privacy Policy.

ফেসবুকে ইউরোপ বাংলা