Tuesday, এপ্রিল ২৩, ২০২৪

বন্যার ত্রাণ নিয়ে তুরস্কের ৪ বিমান পাকিস্তানে

ইউরোপ বাংলা ডেস্ক : মানবাবিক ত্রাণ সামগ্রী নিয়ে পাকিস্তান পৌঁছেছে তুরস্কের ৪টি পণ্যবাহী বিমান। এছাড়া ট্রেনে করে পাঠানো হচ্ছে ওষুধসহ আরও জরুরি ত্রাণ সামগ্রী। মঙ্গলবার সকালে তুরস্কের রাজধানী আঙ্কারা থেকে এ মালবাহী ট্রেন পাকিস্তানের পথে রওয়ানা করেছে। তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগানের নির্দেশে দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ পাকিস্তানের ভ্রাতৃপ্রতিম জনগণের জন্য এসবব জরুরি ত্রাণ সামগ্রী পাঠাচ্ছে।

পাকিস্তানের স্মরণকালের ভয়াবহতম বন্যায় দেশটির এক-তৃতীয়াংশ এলাকা পানিতে সম্পূর্ণ তলিয়ে গেছে বলে জানিয়েছেন দেশটির জলবায়ু মন্ত্রী শেরি রেহমান। দেশটিতে ৩ কোটি ৩০ লাখ মানুষ বন্যাকবলিত। দেশের মোট জনসংখ্যার ১৫ শতাংশ বন্যাকবলিত। ২০১০-১১ সালের বন্যার সঙ্গে এ বন্যার তুলনা করা যায়।

এ বছরের জুন মাসে পাকিস্তানে বর্ষা মৌসুম শুরুর পর থেকে এখন পর্যন্ত এক হাজার ১৩৬ জনের মৃত্যু হয়েছে। গত এক দশকের মধ্যে দেশটিতে এত ভারী বর্ষণ আর হয়নি। এ বিপর্যয়ের জন্য জলবায়ু পরিবর্তনকে দায়ী করছে দেশটির সরকার।

সোমবার পাকিস্তানের কর্মকর্তারা বলেছেন, বন্যার কারণে গত ২৪ ঘণ্টায় ৭৫ জনের মৃত্যু হয়েছে। পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী বিলাওয়াল ভুট্টো-জারদারি বলেছেন, নিহতদের এক-তৃতীয়াংশ শিশু বলে ধারণা করা হচ্ছে। আমরা এখনো ক্ষয়ক্ষতির পরিমাণ নির্ণয়ে চেষ্টা করছি।

Related Posts

Next Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

I agree to the Terms & Conditions and Privacy Policy.

ফেসবুকে ইউরোপ বাংলা