Friday, মার্চ ২৯, ২০২৪

রাশিয়ার সঙ্গে ভিসা সুবিধা বাতিলের সিদ্ধান্ত ইইউ’র

ইউরোপ বাংলা ডেস্ক : রাশিয়ার টুরিস্ট ভিসা স্থগিত করার জন্য প্রস্তুতি নিচ্ছে ইউরোপ। এ ব্যাপারে সিদ্ধান্ত নিতে বৈঠক করেছেন ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) পররাষ্ট্র মন্ত্রীরা। ইউক্রেন যুদ্ধ শুরুর পরই রাশিয়ার জ্বালানি আমদানি সীমিত করার সঙ্গে রুশ পর্যটকদের জন্য সীমানা বন্ধ করার হুমকি দেয় ইউরোপের দেশগুলো।

ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্র নীতি বিষয়ক প্রধান জোসেপ বোরেল বৈঠকের পরে সংবাদ সম্মেলনে বলেছেন, এই সিদ্ধান্তটি ‘ইইউ সদস্য দেশগুলোর দেওয়া নতুন ভিসার সংখ্যা উল্লেখযোগ্যভাবে হ্রাস করবে।

ইতোমধ্যে কিছু রাশিয়ান নাগরিকের জন্য ভিসা বিধিনিষেধ আরোপ করেছে ইইউ। নতুন করে সব রুশ নাগরিককে ভিসা দেওয়া বন্ধের সিদ্ধান্তটি এখন রাজনৈতিক চুক্তির মধ্যে রয়েছে, এটি এখনও আইনি রূপ নেয়নি বলে জানিয়েছেন বোরেল।

এই চুক্তিটি ইউরোপীয় কাউন্সিলের সব রাষ্ট্রের অনুমোদিত হতে হবে। বোরেল জানান, মধ্য জুলাই থেকে রাশিয়া থেকে বিপুল সংখ্যক মানুষ প্রতিবেশী দেশগুলোতে প্রবেশ করেছে, যা এই দেশগুলোর নিরাপত্তার জন্য হুমকি।

তবে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির আবেদনের পর এবার রুশদের ইউরোপ ভ্রমণে সম্পূর্ণ নিষেধাজ্ঞা জারি করার চিন্তা করছে ইইউ। এ উদ্দেশ্যে মঙ্গলবার থেকে চেক প্রজাতন্ত্রের প্রাগে দুদিনব্যাপী বৈঠক করবেন মন্ত্রীরা।

তারা ইইউভুক্ত দেশগুলোতে রাশিয়ার ভিসা সুবিধা স্থগিত করার জন্য জোটের রাজনৈতিক সমর্থন আদায়রে পরিকল্পনা করছেন। ইইউর এক ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, রুশ জনগণের কাছে আমাদের একটি সংকেত পাঠাতে হবে যে এই যুদ্ধ যৌক্তিক নয়, এটি অগ্রহণযোগ্য। আগামী সপ্তাহেই ইইউ মস্কোর সঙ্গে ভিসা চুক্তি স্থগিত করার অনুমোদন দেবে বলে আশা করা হচ্ছে।

Related Posts

Next Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

I agree to the Terms & Conditions and Privacy Policy.

ফেসবুকে ইউরোপ বাংলা