Thursday, এপ্রিল ২৫, ২০২৪

চার বছর পর মাঠে গড়াচ্ছে ‘এশিয়ার বিশ্বকাপ’

ইউরোপ বাংলা ডেস্ক : অনেক ঝড়-ঝঞ্ঝা পেরিয়ে অবশেষে মাঠে গড়াচ্ছে এশিয়া কাপের ১৫তম আসর। শনিবার রাতে সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে আসরের স্বাগতিক দেশ শ্রীলঙ্কা ও আফগানিস্তানের ম্যাচ দিয়ে শুরু হবে মহাদেশীয় শ্রেষ্ঠত্বের এই লড়াই। ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা, বাংলাদেশ, আফগানিস্তান প্রত্যেকেই তো এখন আইসিসির পূর্ণ সদস্যের দেশ। এই পাঁচ দলের সঙ্গে হংকংকে নিয়ে আজ থেকে শুরু হচ্ছে ‘এশিয়ার বিশ্বকাপ’।

সাধারণত দুই বছর পরপর এশিয়া কাপ আয়োজনের রীতি থাকলেও এবারের আসর অনুষ্ঠিত হচ্ছে চার বছর পর। ২০১৮ সালে আরব আমিরাতেই অনুষ্ঠিত হয়েছিল এশিয়া কাপের সর্বশেষ আসর। এরপর করোনা মহামারী এবং স্বাগতিক শ্রীলঙ্কায় অর্থনৈতিক সংকটের কারণে বেশ কয়েকবার নতুন করে ঠিক করতে হয়েছে আসর শুরুর দিনক্ষণ। তবে সব প্রতিকূলতা পেরিয়ে অবশেষে সংযুক্ত আরব আমিরাতে আয়োজিত হচ্ছে এশিয়া কাপ, মূল আয়োজক হিসেবে থাকছে শ্রীলঙ্কাই।

১৫তম আসরের প্রথম ম্যাচ খেলতে রাত আটটায় মাঠে নামছে আফগানিস্তান ও শ্রীলঙ্কা। ‘বি’ গ্রুপের তাদের অপর প্রতিপক্ষ বাংলাদেশ। ‘এ’ গ্রুপে ভারত ও পাকিস্তানের সঙ্গে রয়েছে হংকং।

প্রতিযোগিতা মাঠে গড়ানোর আগে নানা জটিলতা থাকলেও শেষ পর্যন্ত শুরু হচ্ছে ব্যাট-বলের যুদ্ধ। কোভিডের কারণে ২০১৮ সালের পর এবার এশিয়া কাপ অনুষ্ঠিত হচ্ছে। মূল আয়োজক ছিল শ্রীলঙ্কা। কিন্তু দেশটির রাজনৈতিক অস্থিরতার কারণে এসিসি সেখানে টুর্নামেন্ট আয়োজন নিরাপদ মনে করেনি। এজন্য সংযুক্ত আরব আমিরাতকে বেছে নেয়। দুবাই ও শারজাহতে ম্যাচ আয়োজন হলেও এসিসি ৬৫ লাখ ডলার দেবে শ্রীলঙ্কাকে।

দুর্দিনে বিশাল অঙ্কের অর্থ শ্রীলঙ্কার ক্রিকেটের জন্য বিশাল প্রাপ্তি। দাশুন শানাকাদেরও বিশাল কিছু পাওয়ার সুযোগ আছে। এবার চ্যাম্পিয়ন হলেই মিলবে ২ কোটি ডলার। তবে সেদিকে নজর রেখে টুর্নামেন্টে এগিয়ে যাওয়া স্রেফ বোকামি। ধাপে ধাপে এগোতে হবে। জিততে হবে সবকটি ম্যাচ।

আফগানিস্তান ও শ্রীলঙ্কার ম্যাচটা হতে পারে বোলারদের আসল লড়াই। একদিকে লঙ্কান সেনশেনাল ওয়ানিন্দু হাসারাঙ্গা, আছেন মাহিশ থিকশানা, প্রবীণ জয়বিক্রমা, জেফরি ভ্যান্ডার্সে। অন্যদিকে আফগানের রয়েছে লেগস্পিনার রশিদ খান, অধিনায়ক মোহাম্মদ নবী নূর আহমেদ এবং মুজিব উর-রহমান। সঙ্গে দুই পেসার নাভিন উল হক ও ফজল হক ফারুকীও বেশ কার্যকর।

নিজেদের বোলিং নিয়ে আফগানিস্তান বেশ আত্মবিশ্বাসী। তাদের যত ভাবনা ব্যাটিং নিয়ে। দলের সহ অধিনায়ক ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে সেই কথাই বলেছেন,‘ আমাদের মনোযোগ ব্যাটিংয়ে। বিশেষ করে টপ অর্ডারে। লোয়ার অর্ডারে আমাদের বিগ হিটার রয়েছে যারা নিজেদের দিনে ভয়ংকর হতে পারে। আমরা শুরুর চাপ সামলে নিতে পারলে ভালো করবো।’

Related Posts

Next Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

I agree to the Terms & Conditions and Privacy Policy.

ফেসবুকে ইউরোপ বাংলা