Tuesday, ডিসেম্বর ৫, ২০২৩

লোহিত সাগরে ১৬ হাজার ভেড়া নিয়ে ডুবলো জাহাজ

ইউরোপ বাংলা ডেস্ক : ১৬ হাজার ভেড়া বহনকারী একটি জাহাজ লোহিত সাগরে সুদানের সুয়াকিন বন্দরে ডুবে গেছে। বন্দর কর্মকর্তারা জানান, রবিবার সকালে জাহাজডুবির ঘটনায় সব পশু পানিতে ডুবে মারা গেছে। কিন্তু জাহাজটির সব ক্রু বেঁচে আছেন। জাহাজটি সুদান থেকে সৌদি আরবে ভেড়াগুলো রফতানির জন্য পরিবহন করছিল। ধারণক্ষমতার চেয়ে অতিরিক্ত পশু বোঝাই হওয়ার কারণে এটি ডুবে যায়। সুদানি বন্দরের এক সিনিয়র কর্মকর্তা বলেন, বদর ১ নামের জাহাজটি রবিবার ভোরের দিকে ডুবে যায়। এটি ১৫ হাজার ৮০০ ভেড়া বহন করছিল। যা এটির ধারণক্ষমতার চেয়ে বেশি। তিনি জানান, জাহাজটির ধারণক্ষমতা অনুসারে মাত্র ৯ হাজার ভেড়া পরিবহন করার কথা।

আরেক কর্মকর্তা জানিয়েছেন, সব ক্রুদের উদ্ধার করা হয়েছে। তবে এই জাহাজডুবির ফলে অর্থনৈতিক ও পরিবেশগত প্রভাব নিয়ে উদ্বেগ তৈরি হয়েছে। তার মতে, জাহাজডুবি পুরো বন্দরের কার্যক্রমকে প্রভাবিত করবে। বিপুল সংখ্যক পশুর মৃত্যুর কারণে পরিবেশগত প্রভাবও থাকবে।

সুয়াকিন বন্দরে গত মাসে কার্গো অঞ্চলে বড় ধরনের অগ্নিকাণ্ড হয়েছিল। আগুন কয়েক ঘণ্টা জ্বলছিল এবং ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। অগ্নিকাণ্ডের কারণ স্পষ্ট নয়। কারণ অনুসন্ধানে একটি তদন্ত শুরু হয়েছে, তবে এখনও প্রতিবেদন প্রকাশ করা হয়নি। ঐতিহাসিক সুয়াকিন বন্দর এখন আর সুদানের প্রধান বৈদেশিক বাণিজ্যিক কেন্দ্র নয়। লোহিত সাগর উপকূলে ৬০ কিলোমিটার দূরে সুদান বন্দর এখন এই ভূমিকা পালন করছে।

সূত্র : ফরাসি বার্তা সংস্থা এএফপি।

Related Posts

Next Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

I agree to the Terms & Conditions and Privacy Policy.

ফেসবুকে ইউরোপ বাংলা