Friday, মার্চ ২৯, ২০২৪

অমর একুশে বই মেলায় প্রবাসী লেখক রাসেল আহম্মেদ এর বই “ভ্রমি বিস্ময়ে”

ইউরোপ বাংলা ডেস্কঃ অমর একুশে বইমেলায় প্রবাসী লেখক রাসেল আহম্মেদ-এর ভ্রমণ বিষয়ক প্রথম গ্রন্থ ‘ভ্রমি বিস্ময়’ প্রকাশিত হয়েছে। বইটিতে দক্ষিণ এশিয়া, মধ্যপ্রাচ্য ও ইউরোপসহ ১৮টি দেশের ৫০টির বেশি শহরে ভ্রমণের অভিজ্ঞতার আলোকে ৩৬টি গল্প রয়েছে। লেখক বইটি তার মা ও বাবাকে উৎসর্গ করেছেন।

পর্তুগাল প্রবাসী লেখক, সাংবাদিক ও সমাজকর্মী রাসেল আহম্মেদ বলেন, ভ্রমণ মানুষকে যেমন সমৃদ্ধ করে। সৃষ্টির বৈচিত্র্য ও অপার সৌন্দর্য উপভোগের মাধ্যমে মনের চোখ খুলে দেয়।  মধ্যপ্রাচ্য ও ইউরোপ প্রবাসীদের নানা খুঁটিনাটি বিষয়, সুখ-দুঃখ, অর্জন, সমস্যা ও সম্ভাবনার কথা ফুটে উঠেছে বইটিতে।

লেখক আরও বলেন দেশ বিদেশের বাস্তব ভিত্তিক ভ্রমন অভিজ্ঞতা আলোকে কিছু প্রেক্ষাপট ও স্মৃতিচারণ করার চেষ্টা করেছি ছোট ছোট গল্পের মাধ্যমে এবং আশাকরি তা পাঠক সমাজের কাছে সমাদৃত হবে। যেসব দেশ বা শহর সমূহ গল্পে এসেছে তা পাঠকমহল তাদের পরবর্তী ভ্রমনের জন্য যথেষ্ট তথ্য এবং রসদ পাবে। অথবা সেখানে না গিয়েও কিছু সময়ের জন্য নিজেকে কল্পনায় খুজে পাবে।

বইটি প্রকাশ করেছে বাংলাদেশ ট্রাভেল রাইটার্স অ্যাসোসিয়েশন। বইটির প্রচ্ছদ করেছেন আনিসুজ্জামান সোহেল। ১৬৮ পৃষ্ঠার বইটির মূল্য ৩৭০ টাকা। ৫ ইউরোতে ইউরোপের বিভিন্ন দেশে পাওয়া যাবে বইটি। সোমবার (২৯ মার্চ) থেকে বইমেলায় বাতিঘর প্রকাশনীর (৩৫৮-৩৬০) স্টলে পাওয়া যাবে ‘ভ্রমি বিস্ময়’। এছাড়া অনলাইন প্ল্যাটফর্ম রকমারিসহ দেশের সব অভিজাত বই বিপণিতে ও পাওয়া যাবে।

লেখক সংশ্লিষ্ট সবার প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেছেন । বিশেষ করে বাংলাদেশ ট্রাভেল রাইটার্স অ্যাসোসিয়েশনের সভাপতি আশরাফুজ্জামান উজ্জ্বল, যার অনুপ্রেরণায় বইটি প্রকাশ করা হয়েছে। বইয়ের বানান রীতি ও ভাষা বিন্যাসে সহযোগিতা করেছেন নাসির আহমেদ ও মোহাম্মদ নূরুল ইসলাম।

ফরিদ আহমেদ পাটওয়ারি

ফরিদ আহমেদ পাটওয়ারি

আমি প্রবাসী বাংলাদেশী হিসেবে পর্তুগালে বসবাস করছি। এখানে জীবন-জীবিকার পাশাপাশি পর্তুগিজ এবং বাংলাদেশ কমিউনিটিতে বিভিন্ন সামাজিক কর্মকান্ডে যুক্ত রয়েছি। পর্তুগালের পথচলা ২০১৫ সালে তবে এর পূর্বে বাংলাদেশে একটি স্বনামধন্য রিয়েল এস্টেট প্রতিষ্ঠান প্রধান নির্বাহী হিসেবে কর্মরত ছিলাম। শিক্ষাজীবন ঢাকা কলেজ থেকে ২০০৪ সালে স্নাতক ডিগ্রি এবং আদমজী ক্যান্টনমেন্ট কলেজ থেকে উচ্চ মাধ্যমিক এবং বলাখাল জে এন হাই স্কুল থেকে মাধ্যমিক । বাংলাদেশ ইনস্টিটিউট অফ ম্যানেজমেন্ট থেকে ব্যবস্থাপনা বিষয়ে পোস্ট গ্রাজুয়েট কোর্স তাছাড়া শিক্ষাজীবন এবং কর্মজীবনে হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট, ব্যবস্থাপনা, আইটি সম্পর্কিত বিভিন্ন স্কিল ডেভেলপমেন্ট প্রোগ্রামে যুক্ত ছিলাম। ২২ বছরের কর্মজীবন কেটেছে মিডিয়া, হোটেল ম্যানেজমেন্ট, আইটি,  সেলস এন্ড মার্কেটিং এবং মার্চেন্ডাইজার হিসেবে। ফটোগ্রাফি, লেখালেখি, ভ্রমণ এবং টেকনোলজির প্রতি আগ্রহ রয়েছে শখ ও বলা যায়। এরমধ্যে লেখালেখিটা শক্ত হাতে ধরেছি, সুন্দর একটা পরিবর্তন এর আশায়। জীবনের মূল লক্ষ্য হচ্ছে সুন্দর এবং শান্তিপূর্ণ পৃথিবী গঠনে মানুষের সহযোগিতায় কাজ করে যাওয়া।

Related Posts

Next Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

I agree to the Terms & Conditions and Privacy Policy.

ফেসবুকে ইউরোপ বাংলা