Thursday, এপ্রিল ২৫, ২০২৪

‘প্রেম তালা’ বা লাভ লক

মতিউর রহমান মুন্না-  আরব আমিরাত থেকে :: পর্যটকদের আকর্ষণ বাড়াতে বিশ্বের অন্যতম পর্যটন নগরী সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে নির্মাণ করা হয়েছে ‘প্রমিজ ব্রিজ’। ব্রিজটিতে এখন ঝুলছে হাজার হাজার প্রেমের তালা। ব্রিজটি ঘিরে এর চার পাশে রয়েছে চোখ জুড়ানো নয়নাভিরাম প্রাকৃতিক অপরূপ দৃশ্য।

প্রমিজ ব্রিজ

বর্তমানে প্রমিজ ব্রিজটি বিশ্বের বিভিন্ন দেশ থেকে আসা পর্যটকদের বড় একটি অংশের পছন্দের জায়গা। যে কেউ একবার গেলে আরেকবার স্মৃতি চারণে যেতে মন চাইবে সেখানে। ভ্রমণ করতে এসে পর্যটকরা স্মৃতির নিদর্শন হিসেবে এ ব্রিজের গায়ে লাগিয়ে যান তালা । প্যারিসের ‘পঁ দে আর্টস’ সেতুর আদলে দুবাইয়ের আল খাওয়ানিজ এলাকায় তৈরী করা হয় এই সেতু। সেতুর রেলিং-এ প্রেমিক-প্রেমিকারা তাদের ভালবাসার প্রতীক হিসেবে তালা লাগান।

ভালোবাসাকে তালা-চাবি দিয়ে বন্দী করা যায় কিনা, তা কেবল এখানকার প্রেমিকারাই বলতে পারবেন। প্রেমিক যুগলদের বিশ্বাস, নিজেদের নাম লিখে তালা লাগিয়ে নদীর জলে চাবি ফেলে দিলে হয়তো কখনোই জুটি ভাংবে না প্রেমিক-প্রেমিকার। বদ্ধ তালার মতোই অটুট থাকবে তাদের প্রেম ভালোবাসা গভীর সম্পর্ক। তাইতো ভ্রমণে আসা পর্যটকরা বিভিন্ন রকমের তালার ওপর নিজেদের নাম বা নামের অক্ষর লিখে সেগুলো ব্রিজের রেলিংয়ে তালা লাগিয়ে যান।

বর্তমানে কয়েক হাজার তালা ঝুলে রয়েছে এই ধাতব ব্রিজের গায়ে। মূলত দুবাই ইয়ার্ডের কেন্দ্রবিন্দুতে এই সেতুর অবস্থান। ৩৫ হাজার বর্গফুট জায়গায় বিস্তৃত ইয়ার্ডের মধ্যভাগে কৃত্রিম হ্রদের ওপর ভালোবাসার নিদর্শন স্বরূপ হাজারও তালার ভার বয়ে যাচ্ছে সেতুটি। পর্যটকদের জন্য এটি ইয়ার্ড দুবাই বা লাস্ট এক্সিট ডি ৮৯ নামেও পরিচিত।

 

ইউরোপ বাংলার অন্যান্য সংবাদ পড়ুনঃ পর্তুগালের প্রায় অর্ধেক নাগরিকদের জন্য জনসনের কভিড-১৯ ভ্যাকসিন

ইউরোপ বাংলা

ইউরোপ বাংলা

একজন ফ্রিল্যান্স রাইটার, ব্লগার, এডুকেশনাল কনসালট্যান্ট, ক্যারিয়ার কাউন্সিলর, উদ্যোক্তা।

Related Posts

Next Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

I agree to the Terms & Conditions and Privacy Policy.

ফেসবুকে ইউরোপ বাংলা