Friday, এপ্রিল ১২, ২০২৪

আবার এশিয়ার শীর্ষ ধনী মুকেশ আম্বানির নাম

ডেস্ক রিপোর্টঃ হারানো মুকুট ফিরে পেয়েছেন ভারতের ধনকুবের মুকেশ আম্বানি। আবারও এশিয়ার শীর্ষ ধনীর তালিকায় প্রথম অবস্থানে উঠে এসেছেন তিনি। চীনের ব্যবসায়ী ঝং শানশানকে হারিয়ে শীর্ষ ধনীর মুকুট ছিনিয়ে নেন আম্বানি। গত শুক্রবার ব্লুমবার্গ বিলিয়নিয়ার্স ইনডেক্সের হিসাবে এ তথ্য উঠে এসেছে।

এনডিটিভি জানায়, বাজারে ভয়াবহ পতনের একটি সপ্তাহ পার হলেও আম্বানির রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেড (আরআইএল) ছিল অধরা। আরআইএলের পক্ষ থেকে বলা হয়, তাদের তেল থেকে রাসায়নিকের প্রতিটি ইউনিট ছিল এককভাবে ঊর্ধ্বমুখী।

ব্লুমবার্গ জানিয়েছে, আম্বানির সম্পদের পরিমাণ বর্তমানে ৮০ বিলিয়ন ডলার। যাকে তিনি পেছনে ফেলে শীর্ষস্থান দখল করেছেন চীনের সেই ধনকুবের ঝং শানশানের সম্পদের পরিমাণ ৭৬ দশমিক ৬ বিলিয়ন ডলার। চলতি সপ্তাহে তার বোতলজাত পানির কোম্পানি ২২ শতাংশ ঊর্ধ্বমুখী রেকর্ড করে। তবে গত সপ্তাহে শীর্ষ অবস্থান থেকে তার ২২ বিলিয়ন ডলারের অধিক অবনমন হয়।

গত দুই বছর আলিবাবা গ্রুপ হোল্ডিংস লিমিটেডের জ্যাকমাকে টপকে শীর্ষ ধনীর স্থান দখল করে রাখেন। এরপর গত বছরের ডিসেম্বরে ঝং শানশানের কাছে তিনি শীর্ষ পদ হারান। ঝং এশিয়ার শীর্ষ ধনীর পদ দখলের পাশাপাশি ২০২১ সালের প্রথম দিকে বিশ্বের ষষ্ঠ ধনী ব্যক্তিতে পরিণত হন। এমনকি ওয়ারেন বাফেটকেও পেছনে ফেলেন তিনি।

তবে চলতি সপ্তাহে চীন এবং হংকংয়ের শেয়ারবাজার বিশ্বের অন্যতম পতনের তালিকায় পড়ে। এতে ঝংয়ের কোম্পানি নংফু চলতি বছরের মুনাফা হারিয়ে ফেলে। আবার তার আরেকটি কোম্পানি ওয়ানতাইও ডুবে যায় লসের তালিকায়। যেখানে আম্বানির প্রায় প্রতিটি ব্যবসায়ী ইউনিট মুনাফা করে।

আরও পড়ুনঃ

ইউরোপ বাংলা

ইউরোপ বাংলা

একজন ফ্রিল্যান্স রাইটার, ব্লগার, এডুকেশনাল কনসালট্যান্ট, ক্যারিয়ার কাউন্সিলর, উদ্যোক্তা।

Related Posts

Next Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

I agree to the Terms & Conditions and Privacy Policy.

ফেসবুকে ইউরোপ বাংলা