Friday, এপ্রিল ১৯, ২০২৪

বাংলাদেশে রোহিঙ্গা ও ক্ষতিগ্রস্থ বাংলাদেশিদের জন্য ইইউর ২৫২ কোটি টাকার মানবিক সহায়তা

ইউরোপ বাংলা ডেস্কঃইউরোপের মানবিক সমৃদ্ধ ইতিহাস-ঐতিহ্যের কারণে ইউরোপিয়ান ইউনিয়ন সব-সময় মানবতার পক্ষে কাজ করে যাচ্ছেন এরই ধারাবাহিকতায় বাংলাদেশে অবস্থিত রোহিঙ্গা শরণার্থীদের জন্য ২৫২ কোটি ২৫ লক্ষ টাকার মতো মানবিক সহায়তা ঘোষণা করেন। এই তহবিল করোনা মহামারীর কারণে উদ্ভূত জটিল পরিস্থিতি সমাধানে আশ্রয় প্রদানকারী বাংলাদেশ এবং রোহিঙ্গা শরণার্থীদের জন্য ব্যয় করা হবে।

ইউরোপিয়ান কমিশনের ক্রাইসিস ম্যানেজমেন্ট কমিশনার জানিয়েছেন, ইউরোপিয়ান ইউনিয়ন সবসময় সবচেয়ে ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠীকে সরাসরি শক্তিশালী মানবিক সহায়তা প্রদান অব্যাহত রাখবে।  করোনাভাইরাস এর কারণে বাংলাদেশ অবস্থিত ১০ লক্ষ রোহিঙ্গা শরণার্থী শিবিরে বসবাসকারী জনগোষ্ঠীর জন্য  এবং আশ্রয় প্রদানকারী দেশের জন্য পরিস্থিতি কঠিন রূপ ধারণ করেছে। এই কঠিন পরিস্থিতিতে ক্ষতিগ্রস্ত জনগোষ্ঠীর জন্য ইউরোপিয়ান ইউনিয়নের মানবিক সহায়তা তাদেরকে প্রেরণা দিচ্ছে।

তাছাড়া ইউরোপিয়ান কমিশন সর্বমোট প্রায় ৩৯০ কোটি টাকার সহায়তা তহবিল ঘোষণা করেন এরমধ্যে অবশিষ্ট অংশের মিয়ানমারের  অবস্থিত ক্ষতিগ্রস্ত রোহিঙ্গা জনগোষ্ঠীর জন্য ১১০ কোটি ৫০ লক্ষ টাকা এবং আরও অতিরিক্ত ৩০ কোটি টাকা অন্যান্য দেশে অবস্থিত রোহিঙ্গাদের জন্য জরুরী খাদ্য আশ্রয় এবং প্রয়োজনীয় স্বাস্থ্য সেবা প্রদানের জন্য তহবিল ঘোষণা করেছেন।

ইতিপূর্বে ইউরোপিয়ান ইউনিয়ন বাংলাদেশের অবস্থিত রোহিঙ্গা জনগোষ্ঠীর জন্য বিভিন্ন পর্যায়ে মানবিক সহায়তা তহবিল প্রদান করেন যা বাংলাদেশ সরকার এবং ইউরোপীয় ইউনিয়নের এবং জাতিসংঘের বিভিন্ন সহায়তা সংস্থার মাধ্যমে সকল তহবিল ব্যয় এবং বাস্তবায়ন করা হয়েছে। ইউরোপিয়ান ইউনিয়ন বাংলাদেশের বিভিন্ন অগ্রসর জনগোষ্ঠীর জন্য মানবিক সহায়তা কার্যক্রম পরিচালনা করছেন।

অন্যান্য সংবাদঃ

ইউরোপ বাংলা

ইউরোপ বাংলা

একজন ফ্রিল্যান্স রাইটার, ব্লগার, এডুকেশনাল কনসালট্যান্ট, ক্যারিয়ার কাউন্সিলর, উদ্যোক্তা।

Related Posts

Next Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

I agree to the Terms & Conditions and Privacy Policy.

ফেসবুকে ইউরোপ বাংলা