Wednesday, ফেব্রুয়ারী ২৮, ২০২৪

শেষ ওয়ানডে ইংল্যান্ডকে হারিয়ে দিলো আয়ারল্যান্ড

ইউরোপ বাংলা, স্পোর্টস ডেস্ক:  ইংল্যান্ডকে পেলেই দৈত্য বধের স্বাদ জেগে ওঠে আইরিশদের। তার প্রমাণ আবারও পাওয়া গেলো। ভাগ্য ভালো যে এক ম্যাচ হাতে রেখে ওয়ানডে সিরিজটা নিশ্চিত করে ফেলেছিল ইংলিশরা। কারণ শেষ ম্যাচে সবকটি উইকেট হারিয়ে ৩২৮ রানের পাহাড় গড়েও রক্ষে হয়নি বিশ্বচ্যাম্পিয়নদের। তিন ম্যাচ সিরিজের শেষ ওয়ানডেতে শ্বাসরুদ্ধকর ম্যাচে স্বাগতিক ইংল্যান্ডকে ৭ উইকেটের বড় ব্যবধানে হারিয়ে চমক জাগিয়েছে আয়ারল্যান্ড। গতকাল মঙ্গলবার (৪ আগস্ট) রোজ বোল স্টেডিয়ামে বড় লক্ষ্য দিয়েও জয় হাতছাড়া করে ইংলিশরা। নির্ধারিত ৫০ ওভারের এক বল বাকি থাকতে জয় তুলে নেয় আইরিশরা।

প্রথম দুই ম্যাচ জিতে সিরিজ নিশ্চিত করে ফেলেছিল ইংল্যান্ড। তৃতীয় ম্যাচটিতেও স্বাগতিকদের জন্য সহজ জয় অপেক্ষা করছে প্রথম ইনিংস শেষে তেমনটাই মনে হয়েছিল। সাউদাম্পটনের অ্যাগাস বোলে যে ৩২৮ রানের বড় সংগ্রহই গড়েছিলেন ইয়ন মরগ্যানরা।

কে জানতো, এই রানকেও মামুলি বানিয়ে ছাড়বে আয়ারল্যান্ড। হ্যাঁ, সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেতে স্বাগতিকদের চমকে দিয়ে দুর্দান্ত এক জয় তুলে নিয়েছে আইরিশরা। ম্যাচটি তারা জিতেছে ৭ উইকেটের বড় ব্যবধানে।

                 আরো পড়ুন: লেবাননের বৈরুত বন্দরের বিস্ফোরণে ২ বাংলাদেশি নিহত

এটি অবশ্য ইংল্যান্ডের বিপক্ষে প্রথম জয় নয় আইরিশদের। এর আগেও এবার এমন আপসেটের জন্ম দিয়েছিল তারা, ২০১১ বিশ্বকাপের মঞ্চে। ব্যাঙ্গালুরুতে কেভিন ও’ব্রায়েনের (৬৩ বলে ১১৩) অসাধ্য সাধনে ৩২৮ রান তাড়া করে ৩২৯ তুলেই জিতেছিল দলটি। মঙ্গলবারের ম্যাচে ওই কেভিন ও’ব্রায়েনের ব্যাট থেকেই এসেছে জয়সূচক রানটি। ১৫ বলে ২১ রানে অপরাজিত থাকেন তিনি। সঙ্গে ২৬ বলে ২৯ রান করে বিজয়ীর বেশে মাঠ ছাড়েন হেরি টেক্টর।

আয়ারল্যান্ডের এই দুর্দান্ত জয়ের ভিতটা অবশ্য গড়ে দিয়েছিলেন পল স্টার্লিং আর অধিনায়ক অ্যান্ডি বালবির্নি। ৫০ রানে প্রথম উইকেট হারানোর পর জোড়া সেঞ্চুরিতে দলকে টেনে নিয়ে যান তারা। দ্বিতীয় উইকেটে এই যুগল তুলেন ২১৪ রান। ১২৮ বলে ৯ বাউন্ডারি আর ৬ ছক্কায় ১৪২ রানের বিধ্বংসী এক ইনিংস খেলে রানআউটের কবলে পড়েন স্টার্লিং। এরপর ১১২ বলে ১২ বাউন্ডারিতে ১১৩ রান করা বালবির্নিও ফিরে যান সাজঘরে। তবে ততক্ষণে জয়টা বলতে গেলে কাছে চলে এসেছে আইরিশদের। বাকি কাজটা সহজেই সেরেছেন ও’ব্রায়েন আর টেক্টর।

এর আগে টপ অর্ডারের ব্যর্থতার পরও ইয়ন মরগ্যানের দায়িত্বশীল এক সেঞ্চুরি আর লোয়ার অর্ডারে ডেভিড উইলি আর টম কুরানের ব্যাটিংয়ে ইনিংসের এক বল বাকি থাকতে ৩২৮ রানে অলআউট হয় ইংল্যান্ড। মরগ্যান ৮৪ বলে ১৫ চার আর ৪ ছক্কায় খেলেন ১০৬ রানের ইনিংস। এটি ছিল তার ক্যারিয়ারের ১৪তম সেঞ্চুরি। ৪৪ রানের মাথায় ৩ উইকেট হারানো দলকে টেনে তুলতে টম ব্যান্টনকে নিয়ে ১৪৬ রানের জুটি গড়েন ইংলিশ দলপতি। ব্যান্টনের ব্যাট থেকে আসে ৫৮ রান।

 

আরো পড়ুন: শেখ হাসিনার সঙ্গে জাপানের প্রধানমন্ত্রীর ২৫ মিনিট ফোনালাপ

Related Posts

Next Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

I agree to the Terms & Conditions and Privacy Policy.

ফেসবুকে ইউরোপ বাংলা