Saturday, এপ্রিল ২০, ২০২৪

শেখ হাসিনার সঙ্গে জাপানের প্রধানমন্ত্রীর ২৫ মিনিট ফোনালাপ

৩২৯ মিলিয়ন ডলার সহায়তার ঘোষণা

ইউরোপ বাংলা ডেস্ক: জাপান ও বাংলাদেশের করোনা পরিস্থিতি, অর্থনৈতিক ও অবকাঠামোগত উন্নতি নিয়ে টেলিফোনে আলোচনা করেছেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো অ্যাবে ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ বুধবার (৫ আগস্ট) এই ফোনালাপ হয়। শেখ হাসিনাকে এসময় অ্যাবে জানান, করোনাভাইরাসের অভিঘাত মোকাবিলায় বাংলাদেশকে ৩৫ বিলিয়ন জাপানি ইয়েন (৩২৯ মিলিয়ন মার্কিন ডলার) আর্থিক সহযোগিতা দেওয়া সংক্রান্ত একটি বিল জাপানের সংসদে অনুমোদন দেওয়া হয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ বুধবার (৫ আগস্ট) দুপুর ১টা ৫ মিনিটে শিনজো অ্যাবেকে ফোন করেন। দুই নেতার কথোপকথন প্রায় ২৫ মিনিট স্থায়ী হয়। প্রধানমন্ত্রীর প্রেস সচিব এহসানুল করিম স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার সরকারের করোনা সংক্রমণ মোকাবিলা এবং এর চিকিৎসা ক্ষেত্রে যেসব উদ্যোগ গ্রহণ করেছে সে সম্পর্কে বিস্তারিত তুলে ধরেন। একপর্যায়ে জাপান সরকার কর্তৃক বাংলাদেশকে কোভিড সংক্রমণ প্রতিরোধক ইকুইপমেন্টস- পিপিই, মাস্ক, গাউন, গগলস ইত্যাদি প্রদানের জন্য শিনজো অ্যাবেকে শেখ হাসিনা ধন্যবাদ জানান।

প্রেস সচিব জানান, মূল আলোচনায় দুই দেশের দ্বিপাক্ষিক অর্থনৈতিক সম্পর্ক আরও জোরদার করার বিষয়গুলো উঠে আসে। জাপান সরকারের অর্থায়নে চলমান প্রকল্পগুলোর অগ্রগতি সম্পর্কে দুই নেতা আলোচনা করেন। বাংলাদেশের অবকাঠামো উন্নয়নে আরও জাপানি বিনিয়োগের জন্য শেখ হাসিনা জাপানের প্রধানমন্ত্রীকে অনুরোধ করেন। তিনি চলমান রোহিঙ্গা সংকট সম্পর্কে শিনজো অ্যাবেকে অবহিত করেন এবং এ সংকট উত্তোরণে জাপান সরকারের সহযোগিতা কামনা করেন।

শিনজো অ্যাবে মিয়ানমার প্রধানমন্ত্রীর সঙ্গে এ বিষয়ে কথা বলবেন বলে আশ্বাস দেন। করোনাভাইরাসের অভিঘাত মোকাবিলায় বাংলাদেশকে ৩৫ বিলিয়ন জাপানি ইয়েন (৩২৯ মিলিয়ন মার্কিন ডলার) আর্থিক সহযোগিতা প্রদান সংক্রান্ত একটি বিল দেশটির সংসদে ইতোমধ্যে অনুমোদন হওয়ার বিষয়টি জাপানি প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অবহিত করেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশ্বব্যাপী করোনাভাইরাস মহামারির কারণে বাতিল হওয়া ‘২০২০ গ্রীষ্মকালীন অলিম্পিক’ ২০২১ সালে জাপানে যথাসময়ে অনুষ্ঠিত হওয়ার আশাবাদ ব্যক্ত করেন।

আরো পড়ুন: লেবাননে ভয়াবহ বিস্ফোরণে নিহত বেড়ে ১৫০, আহত ৪ হাজার

Related Posts

Next Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

I agree to the Terms & Conditions and Privacy Policy.

ফেসবুকে ইউরোপ বাংলা