Saturday, এপ্রিল ২৭, ২০২৪

ইউক্রেনকে ২০০ কোটি ডলারের সামরিক সহায়তা দিতে যাচ্ছে যুক্তরাষ্ট্র

ইউরোপ বাংলা ডেস্ক : মার্কিন যুক্তরাষ্ট্র ইউক্রেনের জন্য ২ বিলিয়ন ডলারেরও বেশি মূল্যের সামরিক সহায়তা প্রদানের প্রস্তুতি নিচ্ছে। প্রথমবারের মতো দীর্ঘ পাল্লার রকেটের পাশাপাশি অন্যান্য সরঞ্জাম ও অস্ত্রও অন্তর্ভুক্ত থাকবে বলে আশা করা হচ্ছে। দুই মার্কিন কর্মকর্তা স্থানীয় সময় মঙ্গলবার রয়টার্সকে এ তথ্য জানিয়েছে।

এই সপ্তাহের মধ্যেই এমন ঘোষণা আসবে বলে আশা করা হচ্ছে বলে জানিয়েছেন ওই কর্মকর্তারা। কর্মকর্তারা আরো যোগ করে বলেন, এই সামরিক সহয়তায় অন্তর্ভুক্ত থাকতে পারে প্যাট্রিয়ট এয়ার ডিফেন্স সিস্টেম, নির্ভুল-নিশানার যুদ্ধাস্ত্র এবং জ্যাভলিন অ্যান্টি-ট্যাঙ্ক অস্ত্রের মতো সব সরঞ্জাম।

একজন কর্মকর্তা বলেছেন, প্যাকেজের একটি অংশ ১.৭২৫ বিলিয়নের হবে। সেটি ইউক্রেন সিকিউরিটি অ্যাসিসটেন্স ইনিশিয়েটিভ (ইউএসএআই) নামে পরিচিত একটি তহবিল থেকে আসবে। এছাড়াও উল্লেখযোগ্য পরিমাণ চিকিৎসা সরঞ্জাম এরমধ্যে যুক্ত থাকবে। ইউএসএআই তহবিল এইচএডব্লিউকে এয়ার ডিফেন্স, কাউন্টার-ড্রোন সিস্টেম, কাউন্টার আর্টিলারি, এয়ার সার্ভাইলেন্স রাডার, যোগাযোগ সরঞ্জাম, পিইউএমএ ড্রোন, প্যাট্রিয়টস ও ব্র্যাডলিসের মতো প্রধান সিস্টেমের খুচরা যন্ত্রাংশের অর্থ প্রদানের জন্যও ব্যবহার করা হবে।

Related Posts

Next Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

I agree to the Terms & Conditions and Privacy Policy.

ফেসবুকে ইউরোপ বাংলা