Sunday, এপ্রিল ২৮, ২০২৪

আজ জিতলেই সেমিতে বাংলাদেশ

ইউরোপ বাংলা ডেস্ক : ফিফা র‌্যাংকিংয়ে বাংলাদেশের চেয়ে ভুটান সাত ধাপ এগিয়ে। কিন্তু মুখোমুখি দেখায় ঢের এগিয়ে বাংলাদেশ। ১৩ দেখায় বাংলাদেশের জয় ১০টি। ড্র দুটি এবং একটি ম্যাচ জিতেছে ভুটান।

সেটাও ২০১৬ সালে। থিম্পুতে অনুষ্ঠিত এশিয়ান কাপের প্রাক-বাছাইয়ের সেই ম্যাচে ৩-১ গোলে হেরে প্রায় ১৮ মাস আন্তর্জাতিক ফুটবলের বাইরে ছিল বাংলাদেশ। সাফের গত পাঁচটি আসরে সেমিফাইনালে খেলা হয়নি বাংলাদেশের। প্রতিবারই গ্রুপ পর্বের চৌকাঠ পেরোতে পারেনি। সঙ্গী হয়েছে ব্যর্থতা। তাই দক্ষিণ এশিয়ার সেরা হওয়ার স্বপ্ন ভুলে গন্তব্য কমিয়ে আনা হয়েছে সেমিফাইনাল পর্যন্ত। সেই স্বপ্ন পূরণে বেঙ্গালুরুতে অনেকটা এগিয়েও গেছেন জামাল ভুঁইয়ারা। ১৪ বছরের অপেক্ষা ফুরাতে আজ ভুটান বাধা টপকাতে হবে হাভিয়ের কাবরেরার দলকে।

সেই সঙ্গে অন্য ম্যাচের ফল আসতে হবে পক্ষে। বিকেল ৪টায় লেবানন ও মালদ্বীপ ম্যাচের ফলের ওপর নির্ভর করছে সেমিতে যেতে হলে ভুটানের বিপক্ষে কী করতে হবে বাংলাদেশকে! তবে সেসব সমীকরণ নিয়ে না ভেবে নিজেদের কাজ সারতে চান বাংলাদেশ কোচ হাভিয়ের কাবরেরা, ‘কী করলে কী হবে এসব নিয়ে ভাবছি না। ভুটানের বিপক্ষে ৩ পয়েন্ট চাই। আমাদের জন্য মহাগুরুত্বপূর্ণ ম্যাচ। যদিও লেবানন-মালদ্বীপ ম্যাচের পরেই জেনে যাব আমাদের কী করতে হবে।

আমরা প্রস্তুত এই ম্যাচের জন্য।’ লেবানন ও মালদ্বীপের কাছে শুরুর দুই ম্যাচ হেরে কাগজে-কলমের জটিলতম অঙ্কে টিকে আছে ভুটান। প্রায় অসম্ভব সেই অঙ্ক মিলিয়ে তারা সেমিতে যেতে না পারলেও বাংলাদেশের সর্বনাশের কারণ কিন্তু হতে পারে। আগের দুই ম্যাচ হারলেও সামর্থ্যের সবটুকু উজাড় করে দিয়ে খেলেছে ভুটানিরা। তাদের আক্রমণভাগে আছেন বেশ কয়েকজন প্রতিভাবান ফুটবলার। চেনচো গাইয়েলতসেন, তেনজিং দর্জিরা তাদের প্রতিভার ছাপ দেখিয়েছেন মালদ্বীপ ও লেবানন ম্যাচে।

শক্তিশালী প্রতিপক্ষের বিপক্ষে আক্রমণে চেষ্টার কমতি ছিল না। যে কারণে তাদের নিয়ে বেশ সতর্ক ডিফেন্ডার তপু বর্মণ, ‘ভুটানের কয়েকজন খেলোয়াড় আছে যারা আমাদের জন্য হুমকি হতে পারে। কোচ আমাদের তাদের ব্যাপারে বলেছে এবং আমাদের ভিডিও সেশনে তা দেখিয়েছে। আমরা সে অনুযায়ীই ম্যাচে নামব এবং আমরা আমাদের কোচের নির্দেশনা অনুসরণ করব। ওদের কয়েকজন খেলোয়াড় খুবই গতিসম্পন্ন। তাদের নিয়ে সতর্ক থাকতে হবে।’

৪-১-৩-২ ছকে মালদ্বীপের বিপক্ষে সাফল্য পেয়েছে বাংলাদেশ। আজও একই ফরমেশনে খেলানোর পরিকল্পনা বাংলাদেশ কোচের। তবে দলে আসতে পারে দুই পরিবর্তন। চোটগ্রস্ত তারিক কাজীর জায়গায় দলে ঢুকতে পারেন রাইটব্যাক রহমত মিয়া। সে ক্ষেত্রে বিশ্বনাথ ঘোষ খেলবেন সেন্টার ব্যাক পজিশনে। আর লেফট উইংয়ে ফয়সাল আহমেদের পরিবর্তে সেরা একাদশে ঢুকতে পারেন গত ম্যাচে গোল করা আলোচিত শেখ মোরসালিন। অধিনায়ক জামালকে আজও দেখা যাবে ‘ফলস নাইন’ হিসেবে। তার পেছনে থাকবেন দুই সেন্ট্রাল মিডফিল্ডার সোহেল রানা ও মোহাম্মদ সোহেল রানা।

ফিফা র‌্যাংকিংয়ে বাংলাদেশের চেয়ে ভুটান সাত ধাপ এগিয়ে; কিন্তু মুখোমুখি দেখায় ঢের এগিয়ে বাংলাদেশ। ১৩ দেখায় বাংলাদেশের জয় ১০টি। ড্র দুটি এবং একটি ম্যাচ জিতেছে ভুটান। সেটাও ২০১৬ সালে। থিম্পুতে অনুষ্ঠিত এশিয়ান কাপের প্রাক-বাছাইয়ের সেই ম্যাচে ৩-১ গোলে হেরে প্রায় ১৮ মাস আন্তর্জাতিক ফুটবলের বাইরে ছিল বাংলাদেশ। আর সর্বশেষ ২০১৯ সালে প্রীতি ম্যাচে ভুটানের বিপক্ষে জয়ের সুখস্মৃতি আছে লাল-সবুজের দলের। সেবারই সর্বশেষ টানা দুই ম্যাচ জিতেছিল বাংলাদেশ। এরপর গত চার বছরে টানা দুই ম্যাচ জেতার গৌরব নেই জামাল-তপুদের। আজ ভুটানকে হারাতে পারলে টানা দুই ম্যাচ জয়ের স্বাদ পাবে। সেই সঙ্গে ফুরানোর কথা সাফের সেমিফাইনালে খেলার অপেক্ষাও।

Related Posts

Next Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

I agree to the Terms & Conditions and Privacy Policy.

ফেসবুকে ইউরোপ বাংলা