Thursday, মে ২, ২০২৪

চীনা প্রেসিডেন্টের সঙ্গে প্রথম ফোনালাপ জেলেনস্কির

ইউরোপ বাংলা ডেস্ক : ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি বলেছেন, চীনের প্রেসিডেন্ট শি চিনপিংয়ের সঙ্গে একটি ‘দীর্ঘ এবং অর্থবহ’ ফোনালাপ হয়েছে। রাশিয়ার সঙ্গে যুদ্ধ শুরুর পর এটাই তাদের প্রথম যোগাযোগ। জেলেনস্কি টুইট করে জানান, তিনি বিশ্বাস করেন বেইজিং-এ একজন রাষ্ট্রদূত নিয়োগ, আমাদের দ্বিপাক্ষিক সম্পর্কের উন্নয়নে একটি শক্তিশালী প্রেরণা। বুধবার দুই প্রেসিডেন্টের মধ্যে প্রায় ঘণ্টাব্যাপী কথা হয়।

গেল মার্চে শিয়ের মস্কো সফরের পর এই দুই নেতা বলেছিলেন তারা পরস্পরের সঙ্গে কথা বলতে চান। এটিই জানা মতে যুদ্ধের মধ্যে তাদের প্রথম কথোপকথন।চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়য় এক বিবৃতিতে বলেছে, বেইজিংয়ের মূল অবস্থান শান্তি আলোচনার সুযোগ করে দেওয়া। বেইজিং ঘোষণা দিয়েছে যে, রাজনৈতিক মীমাংসার জন্য একজন দূত (যিনি রাশিয়ায় তাদের সাবেক রাষ্ট্রদূত ছিলেন) ইউক্রেন সফর করবেন।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা চীনের এই পদক্ষেপের প্রশংসা করেছেন। পাশাপাশি কিয়েভকে দোষারোপ করেছেন। তিনি বলেন, কিয়েভ একটি মীমাংসার লক্ষ্যে যে কোনো কার্যকর উদ্যোগ প্রত্যাখ্যান করেছে। এদিকে হোয়াইট হাউজ এই দুই নেতার মধ্যে কথোপকথনকে স্বাগত জানিয়েছে।

Related Posts

Next Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

I agree to the Terms & Conditions and Privacy Policy.

ফেসবুকে ইউরোপ বাংলা