Friday, মে ৩, ২০২৪

সুদানে কারাগার থেকে পালিয়েছে বড়মাপের অপরাধীরা, সংঘাত বৃদ্ধির আশঙ্কা

ইউরোপ বাংলা ডেস্ক : সুদানে যুদ্ধাপরাধের দায়ে অভিযুক্ত বেশ কিছু বড়মাপের অপরাধী কারাগার থেকে পালিয়েছে বলে নিশ্চিত হওয়া গেছে। ২০১৯ সালে ক্ষমতাচ্যুত স্বৈরশাসক ইসলামপন্থী ওমর আল-বশিরও কারাগার থেকে বেরিয়েছেন। এতে দুটি সশস্ত্র বাহিনীর মধ্যে চলতি সংঘাত আরো বাড়ার আশঙ্কা দেখা দিয়েছে। যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় প্রতিষ্ঠিত তিন দিনের যুদ্ধবিরতি মঙ্গলবার থেকেই ভেঙে পড়ে। সেনাবাহিনী গতকাল বুধবার দাবি করে, স্বাস্থ্যগত কারণে সাবেক নেতা ওমর আল-বশিরকে বিচারিক পুলিশের পাহারায় হাসপাতালে রাখা হয়েছে। উল্লেখ্য, সাবেক সেনাশাসক বশিরের বিরুদ্ধে নেদারল্যান্ডসের হেগ শহরভিত্তিক ‘আন্তর্জাতিক অপরাধ আদালত’ বেশ আগেই পরোয়ানা জারি করেছেন।

বশিরের একসময়ের কুখ্যাত সহযোগী আহমেদ হারুন এবং তাঁর দলবলও মঙ্গলবার কারাগার থেকে বের হওয়ায় উদ্বেগ দেখা দিয়েছে। চলতি শতকের প্রথম দশকের মাঝামাঝিতে সুদানের দারফুর অঞ্চলে কুখ্যাত রক্তক্ষয়ী অভিযান পরিচালনায় নিযুক্ত ছিলেন হারুন।

তিনি সেনা ও কারারক্ষীদের পাহারায়ই কারাগার থেকে পালানোর কথা জানানো হলেও সেনাবাহিনী তা অস্বীকার করেছে। ৭৯ বছর বয়সী বশির নিজেও এ কারাগারে বন্দি ছিলেন। গত ১৫ এপ্রিল শুরু হওয়া সংঘাতের সুযোগ নিয়ে কারাগার থেকে পালাচ্ছেন এসব অপরাধী।

Related Posts

Next Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

I agree to the Terms & Conditions and Privacy Policy.

ফেসবুকে ইউরোপ বাংলা