Sunday, এপ্রিল ২৮, ২০২৪

ইউক্রেনে পুরোনো যুদ্ধবিমান পাঠাতে পোল্যান্ডকে অনুমতি দিল জার্মানি

ইউরোপ বাংলা ডেস্ক : জার্মান সরকার ইউক্রেনকে পাঁচটি মিগ-২৯ যুদ্ধবিমান স্থানান্তরের জন্য পোল্যান্ডকে অনুমোদন দিয়েছে। ইউক্রেনে রুশ বাহিনীর আগ্রাসন মোকাবেলায় কিয়েভকে মিগ-২৯ যুদ্ধবিমান দিতে অনুরোধ করেছিল ইউক্রেনের প্রতিবেশী দেশ পোল্যান্ডের সরকার।

জার্মান প্রতিরক্ষামন্ত্রী বরিস পিস্টোরিয়াস এক বিবৃতিতে বলেছেন, ‘আমরা কেন্দ্রীয় (ফেডারেল) সরকারের সবাই যৌথভাবে এ সিদ্ধান্তে পৌঁছেছি। আমি বিষয়টিকে স্বাগত জানাই।’ তিনি আরো জানান, ইউক্রেনকে আরো শক্তিশালী করতে পাঁচটি পুরনো মিগ-২৯ যুদ্ধবিমান রপ্তানি সম্পর্কিত পোল্যান্ডের একটি অনুরোধ বৃহস্পতিবার জার্মানির কাছে আসে এবং বার্লিন একই দিন সেই অনুরোধের অনুমোদন দিয়েছে। এতে বোঝা যায়, জার্মানির ওপর আস্থা রাখা যেতে পারে। পোল্যান্ডের বহরে যেসব যুদ্ধবিমান আছে, সেগুলো তৃতীয় কোনো দেশে পাঠাতে জার্মান সরকারের অনুমতির প্রয়োজন হয়। এ কারণে ইউক্রেনে যুদ্ধবিমান পাঠানোর অনুমতি দিতে জার্মানিকে অনুরোধ করে দেশটি।

১৯৯০ সালে দুই জার্মানি এক হলে ‘উত্তরাধিকার’ সূত্রে তৎকালীন পূর্ব জার্মানির কাছ থেকে ২৪টি মিগ-২৯ যুদ্ধবিমান পায় জার্মানি। সে সময় মিগ-২৯ বিশ্বের সর্বাধুনিক যুদ্ধবিমান হিসেবে পরিচিত ছিল। ২০০৪ সালে জার্মান সরকার ২২টি মিগ-২৯ যুদ্ধবিমান প্রতিবেশী দেশ পোল্যান্ডকে দেয়। বাকি দুটির মধ্যে একটি বিধ্বস্ত হয়েছিল। আরেকটি জার্মানির জাদুঘরে রাখা আছে। পশ্চিমা দেশগুলো এখন পর্যন্ত কিয়েভের কাছে এফ-১৬-এর মতো উন্নত ফাইটার জেট পাঠাতে রাজি হয়নি। তাই কিছু মিত্রদেশ পুরনো মিগ-২৯ জেট পাঠাতে পদক্ষেপ নিয়েছে।

Related Posts

Next Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

I agree to the Terms & Conditions and Privacy Policy.

ফেসবুকে ইউরোপ বাংলা