Tuesday, এপ্রিল ৩০, ২০২৪

নরওয়ে থেকে ১৫ রুশ কূটনীতিককে বহিষ্কার

ইউরোপ বাংলা ডেস্ক : নরওয়ে তাদের ‘কূটনৈতিক অবস্থার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয়’ এমন কার্যকলাপে জড়িত থাকার জন্য রাশিয়ান দূতাবাসের ১৫ কর্মকর্তাকে দেশ থেকে বহিষ্কার করেছে। নরওয়ের পররাষ্ট্র মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে। নরওয়ের পররাষ্ট্রমন্ত্রী অ্যানিকেন হুইটফেল্ড বলেছেন, নরওয়েতে রাশিয়ান গোয়েন্দা কার্যকলাপ মোকাবেলায় এই ‘গোয়েন্দা কর্মকর্তাদের’ বহিষ্কার একটি ‘গুরুত্বপূর্ণ পদক্ষেপ’, যা ইউক্রেনে মস্কোর আক্রমণের ফলে বৃদ্ধি পেয়েছে। উল্লেখ্য, নরওয়ে ন্যাটো সামরিক জোটের সদস্য এবং আর্কটিক অঞ্চলে রাশিয়ার সঙ্গে তাদের ভাগ করা সীমান্তও রয়েছে।

হুইটফেল্ড বলেছেন, ‘আমরা চাই যে রাশিয়া নরওয়েতে একটি কার্যকরী কূটনৈতিক মিশন চালু রাখুক। কিন্তু গোপন গোয়েন্দা কার্যক্রম চালানোর উদ্দেশ্যে কূটনৈতিক মিশনের অপব্যবহার করা হলে তা আমরা মেনে নেব না।’ বৃহস্পতিবার প্রকাশিত মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, সংশ্লিষ্ট কর্মকর্তাদের অবশ্যই নরওয়ে ছেড়ে যেতে হবে। মন্ত্রণালয় সময়ের সঙ্গে সঙ্গে এই গোয়েন্দা কর্মকর্তাদের কার্যক্রম পর্যবেক্ষণ করছে বলেও উল্লেখ করা হয়েছে।

২০২২ সালের ফেব্রুয়ারিতে ক্রেমলিন ইউক্রেনে পূর্ণ মাত্রায় আগ্রাসন শুরু করার পর থেকে ইউরোপীয় নিরাপত্তা পরিষেবাগুলো কথিত রাশিয়ান গুপ্তচরদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করেছে। পশ্চিমা গোয়েন্দা কর্মকর্তাদের মতে, কূটনৈতিক আবরণে কাজ করা প্রায় ৪০০ রুশ গোয়েন্দা কর্মকর্তা বহিষ্কৃত হয়েছেন। এই সংখ্যা ইউরোপে সক্রিয় মোট সংখ্যার প্রায় অর্ধেককে। গত বছরের এপ্রিলেও নরওয়ে তিন রুশ গোয়েন্দা কর্মকর্তাকে বহিষ্কার করেছিল।

Related Posts

Next Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

I agree to the Terms & Conditions and Privacy Policy.

ফেসবুকে ইউরোপ বাংলা