Thursday, মে ২, ২০২৪

তাইওয়ানে উত্তেজনা বাড়াচ্ছে চীন, বললো জার্মানি

ইউরোপ বাংলা ডেস্ক : জার্মানির পররাষ্ট্রমন্ত্রী বেইজিং পৌঁছবার কয়েক ঘণ্টা আগে জার্মানির অভিযোগ, তাইওয়ান নিয়ে চীন উত্তেজনা বাড়াচ্ছে। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় বুধবার বলেছে, তাইওয়ান ঘিরে চীন যে সামরিক মহড়া করছে, তাতে শুধু উত্তেজনা বাড়ছে তা-ই নয়, এর ফলে অনিচ্ছাকৃতভাবে সংঘর্ষও শুরু হয়ে যেতে পারে। জার্মানির পররাষ্ট্রমন্ত্রী বেয়ারবকের বেইজিং পৌঁছবার কয়েকঘণ্টা আগে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্রের এই বিবৃতি খুবই তাৎপর্যপূর্ণ।

মুখপাত্র বলেছেন, ‘আমরা তাইওয়ান খাঁড়ির পরিস্থিতি নিয়ে খুবই চিন্তিত। আমরা আশা করি, সব পক্ষই এই অঞ্চলে স্থায়িত্ব ও শান্তি বজায় রাখবে। এটা চীনের ক্ষেত্রেও সমানভাবে খাটে। আমাদের মনে হচ্ছে, চীন যে রকম ভয় দেখানোর জন্য সামরিক কার্যকলাপ করছে, তার থেকে অনিচ্ছাকৃত সংঘর্ষ হতে পারে।’ তিনি জানিয়েছেন, এই অঞ্চলে যাতে উত্তেজনা কমে, জার্মানি সেই লক্ষ্যে কাজ করবে।

তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং-ওয়েন যুক্তরাষ্ট্র সফরে গিয়েছিলেন। তার পরই তাইওয়ান ঘিরে সামরিক মহড়া শুরু করে চীন। সোমবার সেই মহড়া থেমেছে। সেই মহড়ায় পিপলস লিবারেশন আর্মি তাইওয়ানকে অবরোধ করে রেখেছিল। ১৯৪৯ সালের গৃহযুদ্ধের সময় চীন ও তাইওয়ান আলাদা হয়ে যায়। কিন্তু চীন বরাবরই তাইওয়ানকে নিজেদের এলাকা বলে মনে করে। তারা জোর করে তাইওয়ানকে চীনের সঙ্গে যুক্ত করার কথাও বলেছে।

বুধবার সন্ধ্যায় বেয়ারবক বেইজিং গেছেন। তিনি সেখানে চীনের পররাষ্ট্র ও প্রতিরক্ষা মন্ত্রণালয়ের উচ্চপদস্থ কর্মকর্তাদের সঙ্গে ইউক্রেন যুদ্ধ ও তাইওয়ান নিয়ে আলোচনা করবেন। ফ্রান্সের প্রেসিডেন্ট ম্যাখোঁর চীন সফর শেষ হওয়ার পরই বেয়ারবক সেখানে যাচ্ছেন। ম্যাখোঁ চীন সফরে গিয়ে বলেছিলেন, তাইওয়ান নিয়ে ইউরোপ যে যুক্তরাষ্ট্রের নীতি অনুসারে চলবে তার কোনো মানে নেই। তাই এই কথায় রীতিমতো আলোড়ন পড়ে গেছে।

বেইজিংয়ে বেয়ারবক চীনের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠক করবেন। তিনি জার্মান কম্পানির প্রতিনিধিদের সঙ্গেও দেখা করবেন। চীন থেকে বেয়ারবক দক্ষিণ কোরিয়ায় যাবেন এবং সে দেশের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠক করবেন। রবিবার তিনি জাপানে জি৭ পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকে যোগ দেবেন। চীনে বেয়ারবকের সঙ্গে ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্র নীতি বিষয়ক প্রধান জোসেপ বরেলও যাবেন।

Related Posts

Next Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

I agree to the Terms & Conditions and Privacy Policy.

ফেসবুকে ইউরোপ বাংলা