Friday, এপ্রিল ২৬, ২০২৪

নরওয়ে এবং ফিনল্যান্ড ৩য় দেশের নাগরিকের জন্য সিজনাল কৃষিকাজের ভিসার দুয়ার খুলল

 

ইউরোপ বাংলা ডেস্কঃ  কোভিড -১৯ এর ফলে ইউরোপের কৃষি সেক্টর গুলোতে ব্যাপকভাবে লোকসানের সম্মুখীন হবে ধারণা করা হচ্ছে শুধুমাত্র লোকবল সংকটের কারণে। প্রতি বছর ই সামারে বিভিন্ন দেশের কৃষিকাজে অতিরিক্ত লোক বিদেশ থেকে আনা হয়, তার মধ্যে ইতালি, গ্রীস, ডেনমার্ক, সুইডেন, নরওয়ে, ফিনল্যান্ড  অন্যতম। স্ক্যান্ডেনেভিয়ান দেশ গুলোতে ইউরোপিয়ান ইউনিয়নের বাহিরে থেকে মূলত রাশিয়ান, ইউক্রেন, বেলারুশ, থাইল্যান্ড, ফিলিপাইন থেকে লোক আনা হয়ে থাকে। দক্ষিণ এশিয়ার দেশ গুলো থেকে এখন আর লোক লোক আনা হয় না বললে ই চলে. তবে বার কিছুটা ব্যাতিক্রম ঘোষণা দিয়েছে নরওয়ে এবং ফিনল্যান্ড। নরওয়ে কৃষি মন্ত্রী গতকাল এক সংবাদ সম্মেলনে বলেছেন তাদের দেশের কৃষি সেক্টরে কাজের জন্য মূলত সকল দেশের নাগরিকেরা আসতে পারবে, কিন্তু ঠিক কত জন লোকের দরকার সেটার কোনো ইঙ্গিত দেন নি. সিজনাল কৃষি কাজের জন্য মূলত ৬ মাসের জন্য বিদেশি নাগরিক নরওয়েতে আসার সুযোগ পাবে, ৬ মাসের চুক্তি অনুযায়ী কাজ শেষে তাদের কে নিজ দেশে ফিরে যেতে হবে. সিজনাল ভিসায় এসে নরওয়েতে পারমেন্ট ভাবে থাকার কোনো সুযোগ নেই, এমনকি ফ্যামিলি রিইউনিয়নের সুযোগ নেই.

সিজনাল কৃষি কাজের ভিসার জন্য মূলত দরকার নরওয়ের কোনো কৃষি কাজের কোম্পানি বা সেক্টর থেকে একটা ফুল টাইম জব অফার, সেলারি হতে হবে মিনিমাম ১৬৮ নরওয়েজিয়ান ক্রোনার অর্থাৎ নরওয়েজিয়ান স্কেল অনুযায়ী জা মিনিমাম ঘন্টা হিসাবে সেটা দেখতে হবে মালিক পক্ষকে। আবেদনকারীকে অবশ্যই ১৮ বছরের উপর হতে হবে.

অন্য দিকে ফিনল্যান্ড সরকার ঘোষণা করেছে তাদের কৃষি সেক্টরে প্রতি বছরের ন্যায় এবারও বাহির থেকে লোক আনা হবে. মোট ৩০০০ হাজারের মতো বিদেশি কর্মী নিবে ফিনল্যান্ড জা অন্যান্য বছরের কোঠার চেয়ে দ্বিগুন। তাছাড়া শ্রমিক ঘাটতি থাকায় ফিনল্যান্ডের এসইলাম সেকার, শরণার্থীদেরকে কৃষি কাজে কাজ করার সুযোগ দেয়া হবে এবার এমনি যদি তাদের দেশ ত্যাগের নির্দেশ দেয়া হয়ে থাকে অর্থাৎ ফিনল্যান্ড যারা এসইলাম হিসাবে আছে তাদের কেইস শেষ হয়ে গেলেও তারা এই সিজনাল কৃষি কাজ করার সুযোগ পাবেন।

নরওয়ে জব অফার কিভাবে ম্যানেজ করবেন সেটার নিয়ে বিস্তারিত কালকে পোস্ট করবো . সাথেই থাকুন।

নরওয়ের আরো খবর পড়ুন – ইউরোপের অন্য দেশ থেকে নরওয়ে স্থায়ী হতে চাইলে করণীয় কি ?

ইউরোপ বাংলা/এসএইচ

ইউরোপ বাংলা

ইউরোপ বাংলা

একজন ফ্রিল্যান্স রাইটার, ব্লগার, এডুকেশনাল কনসালট্যান্ট, ক্যারিয়ার কাউন্সিলর, উদ্যোক্তা।

Related Posts

Next Post

Comments

  1. অসংখ্য ধন্যবাদ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

I agree to the Terms & Conditions and Privacy Policy.

ফেসবুকে ইউরোপ বাংলা