Friday, মার্চ ২৯, ২০২৪

বিমান থেকে ক্যান্সার রোগীকে নামিয়ে দিল আমেরিকান এয়ারলাইনস

ইউরোপ বাংলা ডেস্ক : রোগের কারণে দুর্বল হয়ে পড়েছে হাত-পা। বিমানে নিজের ভারী হাতব্যাগটি তুলে দিতে বলে সে কথাই জানিয়েছিলেন ক্যান্সার আক্রান্ত এক ভারতীয় বাঙালি। কিন্তু আমেরিকান এয়ারলাইনসের কর্মীরা তার অনুরোধ রাখেননি। বরং বিমান ওড়ার আগের মুহূর্তে তাকে নামিয়ে দেওয়া হয়েছে। গত ৩০ জানুয়ারি ভারতের দিল্লি থেকে যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কগামী বিমানে এমন অভিজ্ঞতা হয়েছে বলে অভিযোগ করেছেন প্রবাসী মীনাক্ষি সেনগুপ্ত।

রবিবার বিষয়টি নিজেদের হাতে নিয়েছে ভারতের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ ডিজিসিএ। অভিযুক্ত মার্কিন বিমান সংস্থার কাছে তারা জানতে চেয়েছে, কেন ক্যান্সার রোগীর সঙ্গে এমন আচরণ করা হলো? মীনাক্ষি দিল্লি পুলিশ এবং ডিজিসিএর কাছে অভিযোগ জানানোর পর ঘটনাটি প্রকাশ্যে আসে। আর এতেই সামাজিক মাধ্যমে এ নিয়ে হৈচৈ পড়ে যায়। টুইটারে এ বিষয়ে অনেকেই দিল্লি মহিলা কমিশনের দৃষ্টি আকর্ষণ করেছেন। এমনকি বেসামরিক বিমান মন্ত্রণালয়েরও দৃষ্টি আকর্ষণ করা হয়েছে। এর পরই রবিবার এ বিষয়ে ওই মার্কিন বিমান সংস্থার কাছে একটি প্রতিবেদন চেয়ে করে জবাবদিহি করে ডিজিসিএ।

মীনাক্ষি তার অভিযোগে জানিয়েছিলেন, দীর্ঘদিন ধরে তার ক্যান্সারের চিকিৎসা চলছে। চিকিৎসার ধকলেই তার হাত-পা দুর্বল হয়ে পড়েছে। ঘটনাটি যেদিন ঘটে, সেদিন দিল্লি থেকে নিউ ইয়র্কে যাচ্ছিলেন তিনি। পায়ে ব্রেসও পরেছিলেন তিনি। বিমানবন্দরের কর্মীরাও তার সঙ্গে অত্যন্ত সহযোগিতা করেছিলেন। তাকে যত্ন সহকারে বিমান পর্যন্ত পৌঁছে দিয়েছিলেন তারা। কিন্তু সমস্যা তৈরি হয় বিমানে ওঠার পর। বিমানের কর্মীদের নিজের অসুস্থতা এবং ক্যান্সার রোগের কথা জানিয়ে তার হাতব্যাগটি তুলে দিতে বলেছিলেন। তার পরও তার সঙ্গে সহযোগিতা করা হয়নি। তার হাতব্যাগটির ওজন ছিল পাঁচ পাউন্ড। সেটি নিজে হাতে বিমানের আসনের ওপরে থাকা নির্দিষ্ট জায়গায় তুলতে পারছিলেন না মীনাক্ষি। কিন্তু এক বিমানবালাকে সে কথা বলতেই তিনি খুব কর্কশভাবে জানিয়ে দেন, এটা তার কাজ নয়।

মীনাক্ষি আরো জানিয়েছেন, বিমানবালা তাকে অগ্রাহ্য করে চলে যাওয়ার পর তিনি বিষয়টি নিয়ে কেবিন ক্রুদের সঙ্গে কথা বলতে যান। কিন্তু তারা মিলিতভাবে তাকে বিমান থেকে নামিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেন। এ ঘটনায় আমেরিকান এয়ারলাইনস এখনো ডিজিসিএকে প্রতিবেদন না দিলেও একটি আনুষ্ঠানিক বিবৃতিতে জানিয়েছে, ওই বিমানযাত্রীর সঙ্গে তারা ব্যক্তিগতভাবে যোগাযোগ করে তার টিকিটের প্রাপ্য অর্থ দেওয়ার কথা জানিয়েছে। এ ছাড়া সংস্থাটি এ ঘটনায় একটি অভ্যন্তরীণ তদন্তেরও নির্দেশ দিয়েছে।

Related Posts

Next Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

I agree to the Terms & Conditions and Privacy Policy.

ফেসবুকে ইউরোপ বাংলা