Thursday, মার্চ ২৮, ২০২৪

গুজরাটে সেতু ভেঙে নিহত ১৪০, নিখোঁজ ২ শতাধিক

ইউরোপ বাংলা ডেস্ক : ভারতের গুজরাট রাজ্যের মোরবি জেলায় রবিবার একটি ঝুলন্ত সেতু ভেঙে পড়ায় ১৪০ জনের বেশি প্রাণ হারিয়েছে। আহত অনেককে হাসপাতালে নেওয়া হয়েছে। বেশ কিছু লোক নিখোঁজ রয়েছে। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি রাজ্যটি সফর করার মধ্যে দুর্ঘটনাটি ঘটল। ১৭৭ জনকে নদী থেকে উদ্ধার করা হয়েছে। রবিবার সন্ধ্যায় সেতুটি ভেঙে পড়ে। নৌকা নিয়ে উদ্ধারকাজ এখনো চলছে।

দুর্ঘটনার সময় কমপক্ষে ৫০০ জন ওই সেতুর ওপর ছিলো বলে সংশ্লিষ্টদের ধারণা। এখনও উদ্ধারকাজ চলছে। পরিস্থিতি মোকাবিলায় অনেকগুলো অ্যাম্বুল্যান্স ঘটনাস্থলে নিয়ে আসা হয়েছে। স্থানীয় বাসিন্দারা জানান, সেতুর ওপরে যারা ছিলেন, তাদের অধিকাংশই পর্যটক।

এ ঘটনার ২৪ ঘণ্টার আগের একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ‌্যমে ছড়িয়ে পড়ে। এতে দেখা যায়, সারি সারি লোক দাঁড়িয়ে ওই ঝুলন্ত সেতুতে। তাদের কেউ ছোটাছুটি করছেন, আবার কেউ লাফালাফি করছেন। আর তার জেরে দুলছে সেতুটি। শনিবার এই ভিডিও করা হয়। ঠিক এর পরের দিনই সেতুটি ভেঙে পড়লো।

গণমাধ্যমের খবরে বলা হয়, মোরবি জেলার মাচ্চু নদীর ওপর ঝুলন্ত সেতু হঠাৎ ভেঙে পড়ে। ঘটনাস্থলে গিয়ে বিপর্যয় মোকাবেলা বাহিনী ও পুলিশ উদ্ধারকাজ শুরু করে। কিন্তু আলোকস্বল্পতার কারণে উদ্ধারকাজ ব্যাহত হয়। হতাহতদের বেশির ভাগই পর্যটক।

স্থানীয় এক কর্মকর্তা বলেছেন, সরকারি টেন্ডারের মাধ্যমে ১৫ বছরের জন্য সেতুটি রক্ষণাবেক্ষণের কাজ পেয়েছিল ওরেভা নামের একটি বেসরকারি প্রতিষ্ঠান। রক্ষণাবেক্ষণের জন্য সাত মাস ধরে বন্ধ ছিল সেতুটি। গত ২৬ অক্টোবর জনসাধারণের জন্য উন্মুক্ত করে দেওয়া হয় সেতুটি। এরপর গতকাল এই বিপর্যয় ঘটল। ফিটনেস সনদ ছাড়াই সেতুটি পুনরায় চালু করা হয়েছে বলে অভিযোগ উঠেছে।

Related Posts

Next Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

I agree to the Terms & Conditions and Privacy Policy.

ফেসবুকে ইউরোপ বাংলা