Sunday, এপ্রিল ২৮, ২০২৪

ক্ষমা চাইলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী লিজ ট্রাস

ইউরোপ বাংলা ডেস্ক : ব্রিটিশ প্রধানমন্ত্রী লিজ ট্রাস বিতর্কিত ‘মিনি-বাজেট’ প্রণয়নের দায় নিয়ে ক্ষমা চেয়েছেন। লিজ ট্রাস বলেছেন, আমি দায় স্বীকার করতে চাই এবং যে ভুলগুলো হয়েছে সেজন্য দুঃখিত। বিবিসি জানিয়েছে, লিজ ট্রাস পদত্যাগ করতে চান না। বরং পরবর্তী সাধারণ নির্বাচনে দলকে নেতৃত্ব দেবেন বলেও জানিয়েছেন। তিনি আরও বলেন, আমি কাজ করতে চেয়েছিলাম। করের সমস্যা মোকাবিলা এবং জ্বালানি বিল নিয়ে সাহায্য করতে কাজ করতে চেয়েছি। কিন্তু আমরা খুব বেশি এবং খুব দ্রুত সিদ্ধান্ত নিয়ে ফেলি।

দেড় মাসেরও কম সময় আগে তিনি ব্রিটিশ প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নিয়েছেন এবং এরই মধ্যে নিজের পদ সুরক্ষিত রাখতে বিদ্রোহীদের মোকাবিলা করতে হচ্ছে তাকে। একইসঙ্গে প্রধানমন্ত্রীত্ব ছাড়তে একের পর এক অপমানজনক আহ্বান সত্ত্বেও নেতৃত্বে থাকার প্রতিশ্রুতি দিয়েছেন লিজ ট্রাস।

বিবিসির সাথে সাক্ষাৎকারে লিজ ট্রাস বলেন, তিনি যুক্তরাজ্যের অর্থনৈতিক প্রবৃদ্ধি বাড়ানোর জন্য এখনও প্রতিশ্রুতিবদ্ধ। তবে এটি অর্জন করতে এখন আরও বেশি সময় লাগবে বলেও স্বীকার করেছেন তিনি। লিজ ট্রাস বিবিসি’র ক্রিস ম্যাসনকে বলেন, ‘(তার অধীনে) যে ভুলগুলো হয়েছে তার জন্য তিনি দুঃখিত’। তবে অর্থনৈতিক স্থিতিশীলতা রক্ষা করা এখন তার ‘অগ্রাধিকার’।

ট্রাসের ভাষায়, ‘আমি মনে করি এটি একজন সৎ রাজনীতিকের চিহ্ন, যিনি বলেন- ‘হ্যাঁ, আমি ভুল করেছি। আমি সেই ভুলটির সমাধান করেছি। এবং এখন আমাদের জনগণের জন্য কাজ করা দরকার’। নিজের মতো করে জাতীয় স্বার্থে কাজ না করা আমার জন্য সম্পূর্ণ দায়িত্বজ্ঞানহীন হবে বলেও মন্তব্য করেন তিনি।

ব্রিটেনের ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির ১০০ জনেরও বেশি পার্লামেন্ট সদস্য (এমপি) লিজ ট্রাসের প্রতি অনাস্থা জানিয়ে চিঠি জমা দিতে প্রস্তুত। তার নিজ দলের এমপিরা মনে করছেন, ট্রাসকে দিয়ে বেসামাল হয়ে পড়া অর্থনীতির পুনরুদ্ধার সম্ভব না। এ কারণে তার পদত‌্যাগ করায় উত্তম। এমপিদের অনেকে মনে করছেন, ট্রাসকে সরিয়ে দিয়ে সাবেক অর্থমন্ত্রী ঋষি সুনাককে প্রধানমন্ত্রীর দায়িত্ব দেওয়া উচিত।

Related Posts

Next Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

I agree to the Terms & Conditions and Privacy Policy.

ফেসবুকে ইউরোপ বাংলা