Friday, এপ্রিল ১৯, ২০২৪

উত্তরাখণ্ডে তুষারধস: নিহত ১০, নিখোঁজ ১৮ পর্বতারোহী

ইউরোপ বাংলা ডেস্ক : ভারতের উত্তরাখণ্ডে তুষারধসের কবলে পড়ে ১০ পর্বতারোহীর মৃত্যু হয়েছে। এ ঘটনায় এখনও নিখোঁজ রয়েছে ১৮ জন। মঙ্গলবার টাইমস অব ইন্ডিয়া এ তথ্য জানিয়েছে। মঙ্গলবার সকালে উত্তরাখণ্ডের উত্তরকাশীর পর্বতারোহণ প্রশিক্ষণকেন্দ্র ‘নেহরু ইনস্টিটিউট অব মাউন্টেনিয়ারিং’ (নিম)-এর ৩৪ জন শিক্ষার্থী পর্বতারোহী ও সাত প্রশিক্ষক তুষারধসের কবলে পড়ে। প্রায় ১৬ হাজার ফুট উচ্চতায় তুষারধসে চাপা পড়া ১০ জনের দেহ উদ্ধার করা হয়েছে। ১৮ জন এখনও নিখোঁজ। মৃতের সংখ্যা বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

দুর্ঘটনার কবলে পড়া পর্বতারোহীরা উত্তরাখণ্ডের উত্তরকাশীর পর্বতারোহণ প্রশিক্ষণকেন্দ্র ‘নেহরু ইনস্টিটিউট অব মাউন্টেনিয়ারিং’ (নিম)-এর শিক্ষার্থী ও প্রশিক্ষক। নিমের কর্মকর্তা কর্নেল অমিত বিস্ত মঙ্গলবার সন্ধ্যায় জানান, দলে মোট ৩৪ জন ছিলেন। প্রায় ১৬ হাজার ফুট উচ্চতায় তুষারধসে চাপা পড়া ১০ জনের মৃতদেহ উদ্ধার করা হয়েছে। ১৮ জন রাতেও নিখোঁজ ছিলেন।
উত্তরাখণ্ড সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, খবর পেয়েই দ্রুত উদ্ধারের কাজ শুরু করে সেনা, ইন্দো-তিব্বত সীমান্ত পুলিশ এবং জাতীয় বিপর্যয় মোকাবিলা দল (এনডিআরএফ)।

সন্ধ্যা পর্যন্ত নিখোঁজদের সন্ধান চলে। কিন্তু প্রতিকূল আবহাওয়ার কারণে রাতের অন্ধকারে উদ্ধারের কাজ ব্যাহত হয়।

উত্তরাখণ্ড পুলিশের কয়েকজন কর্মকর্তা জানিয়েছিলেন, ভারতের বিমানবাহিনীর হেলিকপ্টার আট জনকে উদ্ধার করেছে। নিমের কর্মকর্তারা অবশ্য জানিয়েছেন, এ ব্যাপারে তাদের কাছে কোনো তথ্য নেই।

তবে উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামী এক টুইটবার্তায় বলেছেন, ‘দুর্ঘটনার কবলে পড়া পর্বতারোহীদের উদ্ধারের জন্য সেনা সাহায্য চেয়ে প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহের কাছে আবেদন জানিয়েছিলাম। তিনি সর্বাত্মক সহায়তার আশ্বাস দিয়েছেন।’

Related Posts

Next Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

I agree to the Terms & Conditions and Privacy Policy.

ফেসবুকে ইউরোপ বাংলা