Thursday, মে ২, ২০২৪

এবার পাল্টা ক্ষেপণাস্ত্র ছুড়লো দ. কোরিয়া ও যুক্তরাষ্ট্র

ইউরোপ বাংলা ডেস্ক : জাপানের উত্তরাঞ্চলের ওপর দিয়ে মধ্যম পাল্লার সম্ভাব্য ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে উত্তর কোরিয়া। এ ঘটনার ২৪ ঘণ্টা পার না হতেই ‘বদলা’ নিল দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্র। বুধবার জাপান সাগরে চারটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে ওই দুই দেশ। এর আগে মঙ্গলবার সকালে জাপানের ওপর দিয়ে আচমকা ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়েছিল কিম জং উনের দেশ।

মঙ্গলবার সকালে জাপানের ওপর দিয়ে আচমকা ক্ষেপণাস্ত্র ছুড়েছিল কিম জং উনের দেশ। তারই ‘বদলা’ নিতে বুধবার তারা ক্ষেপণাস্ত্র ছুড়েছে বলে জানিয়েছে দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনী। এক বিবৃতিতে জানানো হয়েছে, দুটি করে ‘আর্মি ট্যাক্টিক্যাল মিসাইল সিস্টেম’ ছুড়েছে দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্র। মঙ্গলবার উত্তর কোরিয়ার আচরণের নিন্দায় সরব হয়েছিল এই দুই দেশ।

উত্তর কোরিয়ার পদক্ষেপ প্ররোচণামূলক বলে অভিযোগ করেছেন দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট। নিন্দায় সরব হয়েছে যুক্তরাষ্ট্রও। ২৪ ঘণ্টার ব্যবধানে উত্তর কোরিয়াকে পাল্টা জবাব দিতে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে যেভাবে শক্তি প্রদর্শন করল দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্র, তাতে নতুন করে এই অঞ্চলে উত্তেজনা বাড়লো বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

বিবিসি জানিয়েছে, উত্তর কোরিয়ার নিক্ষেপ করা ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রটির যাত্রা সময়ে হোক্কাইদো দ্বীপের জনগণকে সতর্ক থাকতে বলে জাপান সরকার। সাময়িকভাবে কিছু ট্রেনের যাত্রাও স্থগিত রাখা হয়। ২০১৭ সালের পর থেকে জাপানের ওপর দিয়ে উত্তর কোরিয়ার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপের প্রথম ঘটনা এটি।

উত্তর কোরিয়াকে ব্যালিস্টিক ও পারমাণবিক অস্ত্র পরীক্ষা থেকে বিরত থাকার ব্যাপারে আগেই নির্দেশ দিয়েছে জাতিসংঘ। স্থানীয় সময় মঙ্গলবার ৭টা ২৯ মিনিটে জাপান সরকার সতর্কতা জারি করে জানায়, উত্তর কোরিয়া ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে বলে মনে হচ্ছে। অনুগ্রহপূর্বক ভবনের ভেতরে কিংবা আন্ডারগ্রাউন্ডে চলে যান।

জাতিসংঘের প্রধান আন্তোনিও গুতেরেস উত্তর কোরিয়ার সর্বশেষ ক্ষেপণাস্ত্র পরীক্ষাকে ‘স্পষ্টভাবে উত্তেজনা বৃদ্ধি’ হিসাবে উল্লেখ করে এই ঘটনার নিন্দা করেছেন। এছাড়া মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদাও ক্ষেপণাস্ত্র নিক্ষেপের নিন্দা করেছেন ‘কঠোর ভাষায়’।

Related Posts

Next Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

I agree to the Terms & Conditions and Privacy Policy.

ফেসবুকে ইউরোপ বাংলা