Friday, এপ্রিল ২৬, ২০২৪

আর্মেনিয়া সফরে গেলেন ন্যান্সি পেলোসি

ইউরোপ বাংলা ডেস্ক : আর্মেনিয়ায় সফরে গেছেন মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি। আজারবাইজান-আর্মেনিয়া দুই প্রতিবেশি দেশের মধ্যে উত্তেজনার মধ্যেই দেশটিতে সফরে পৌঁছেছেন। নাগোর্নো-কারাবাখের বিতর্কিত অঞ্চল নিয়ে গত মঙ্গলবার নতুন করে সংঘর্ষে জড়িয়ে পড়ে আজারবাইজান ও আর্মেনিয়া। এতে উভয়পক্ষের শতাধিক সেনা নিহত হয়। এরপরই একটি যুদ্ধ বিরতিতে পৌঁছায় বাকু ও ইয়ারেভান।

নাগর্নো-কারাবাখের বিতর্কিত অঞ্চল নিয়ে গত মঙ্গলবার নতুন করে সংঘর্ষে জড়িয়ে পড়ে আজারবাইজান ও আর্মেনিয়া। যুদ্ধবিরতির ঘোষণা হলেও এখন পর্যন্ত উত্তেজনা বিরাজ করছে দুই দেশের মধ্যে। সীমান্তে যেকোনো মুহূর্তে আবারও সংঘর্ষে জড়িয়ে পড়তে পারে দুই দেশের সৈন্যরা। আর্মেনিয়া ১৯৯১ সালে সোভিয়েত ইউনিয়ন থেকে স্বাধীনতা লাভের পর দেশটিতে পা রাখলেন শীর্ষ কোনো মার্কিন কর্মকর্তা। সফরে ন্যান্সি পেলোসির সঙ্গে রয়েছেন প্রতিনিধি জ্যাকি স্পিয়ার এবং আনা জি এশু। তারা দুজনই আর্মেনিয়ান আমেরিকান।

মার্কিন দূতাবাস জানিয়েছে, ন্যান্সি পেলোসি তার সফরে আর্মেনিয়ার প্রধানমন্ত্রী নিকোল পাশিনিয়ানের সঙ্গে সাক্ষাৎ করবেন। কূটনৈতিক বিশেষজ্ঞরা বলছেন, পেলোসির এই সফর আর্মেনিয়ায় মার্কিন কূটনৈতিক প্রচেষ্টা এবং কৌশলগত নীতির অংশ। আর্মেনিয়ার স্পিকার অ্যালেন সিমোনিয়ান সাংবাদিকদের বলেছেন, পেলোসির তিন দিনের এই সফর আমাদের নিরাপত্তা নিশ্চিতে বড় ধরনের ভূমিকা রাখবে।

গত মঙ্গলবারের সংঘাতের জন্য আজারবাইজান ও আর্মেনিয়া একে অপরকে দোষারোপ করছে। এর আগে ২০২০ সালে সংঘাতে উভয় পক্ষের সাড়ে ছয় হাজার সৈন্য নিহত হয়েছিল।

Related Posts

Next Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

I agree to the Terms & Conditions and Privacy Policy.

ফেসবুকে ইউরোপ বাংলা