Friday, এপ্রিল ১৯, ২০২৪

ব্রিটেনের নতুন রাজা এলিজাবেথের বড় ছেলে চার্লস

ইউরোপ বাংলা ডেস্ক : ব্রিটিশ রানী দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর মধ্য দিয়ে পরিসমাপ্তি হলো তার সিংহাসনে আরোহণের ৭০ বছর। দেশটির পরবর্তী রাজা হিসেবে চার্লসের নাম ঘোষণা করেছে বাকিংহাম প্যালেস। এলিজাবেথের বড় ছেলে চার্লস ফিলিপ আর্থার জর্জ এখন ব্রিটেনের নতুন রাজা।

অস্ট্রেলিয়া, কানাডা ও নিউজিল্যান্ডসহ আরও ১৪টি রাষ্ট্রের প্রধান ৭৩ বছর বয়সী চার্লস। মায়ের মৃত্যুর সময় তিনি তার পাশেই ছিলেন। লন্ডনের সেন্ট জেমস প্রাসাদে একটি অনুষ্ঠানের মাধ্যমে চার্লসকে রাজা ঘোষণা করা হবে। সেই অনুষ্ঠানে উপস্থিত থাকবেন প্রিভি কাউন্সিলের সদস্যরা, সরকারি আধিকারিক, কমনওয়েলথের হাই কমিশনাররা এবং লন্ডনের মেয়র। ৭৩ বছর বয়সি চার্লস ১৯৫২ সালে মাথায় যুবরাজের মুকুট পরেন। তাঁর উপাধি ‘প্রিন্স অব ওয়ালেশ’ এখন যাবে তাঁর বড় ছেলে উলিয়ামের মাথায়।

দেশটির প্রধানমন্ত্রী লিজ ট্রাস বলেন, রানি দ্বিতীয় এলিজাবেথ এক মহান উত্তরাধিকার রেখে গেছেন। হাজার বছরের রীতি অনুসারে নতুন রাজা দায়িত্ব গ্রহণ করবেন। আমাদের নতুন শাসক, নতুন রাষ্ট্রপ্রধান মহামান্য রাজা তৃতীয় চার্লস।

তিনি বলেন, তার মায়ের মৃত্যুতে রাজ পরিবারের সঙ্গে আমরাও শোকাহত। তার প্রতি আমরা আনুগত্য ও ভক্তি প্রকাশ করছি। যেমনটি বহু বছর ধরে তার মায়ের প্রতি করে এসেছি। ঈশ্বর নতুন রাজাকে রক্ষা করুন।

১৯৪৮ সালে লন্ডনের বাকিংহাম প্যালেসেই জন্ম চার্লসের। প্রায় ৭০ বছর তিনি রানীর উত্তরসূরী ছিলেন। তিনি রাজা হওয়ায় এখন পরবর্তী রাজা হিসেবে থাকবেন তার বড় ছেলে প্রিন্স উইলিয়াম। ১৯৫২ সালে সিংহাসনে আরোহন করেছিলেন এলিজাবেথ। এই বছর সিংহাসন আরোহণের ৭০ বছর তিনি পালন করেছেন। অনেকের নতুন এলিজাবেথীয় যুগ বলে পরিচিত অধ্যায়ের সমাপ্তি ঘটে বৃহস্পতিবার।

Related Posts

Next Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

I agree to the Terms & Conditions and Privacy Policy.

ফেসবুকে ইউরোপ বাংলা