Thursday, মার্চ ২৮, ২০২৪

চীনে ভয়াবহ ভূমিকম্প, নিহত ৪৬

ইউরোপ বাংলা ডেস্ক : চীনের সিচুয়ান প্রদেশে শক্তিশালী ভূমিকম্পে এখন পর্যন্ত ৪৬ জন মারা গেছেন। বিবিসির খবরে বলা হয়, সোমবার (৫ সেপ্টেম্বর) সিচুয়ান প্রদেশের কাংডিংয়ে এ ভূমিকম্প অনুভূত হয়। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৬.৬। এর জেরে ক্ষতিগ্রস্ত হয়েছে ৪৩ কিলোমিটার এলাকা। এর গভীরতা ছিল ১০ কিলোমিটার।

ভূমিকম্পের কেন্দ্রস্থলের কাছে ভূমিধ্বসের কারণে অনেক বাড়িঘর ও সড়ক ক্ষতিগ্রস্ত হয়েছে। এছাড়া, প্রদেশটির একটি এলাকায় সব ধরনের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে।

চীনের ভূমিকম্প নেটওয়ার্ক কেন্দ্রের তথ‌্য মতে, চেংডু থেকে প্রায় ২২৬ কিলোমিটার দূরে দক্ষিণ-পশ্চিমের পার্বত্য শহর লুডিং এই ভূমিকম্পের কেন্দ্র ছিল। এ ঘটনায় এখনও অনেকে নিখোঁজ রয়েছেন। তাদের উদ্ধারে অভিযান চলছে। আহত হয়েছেন অনেকে। ভূমিকম্পের কেন্দ্র থেকে ৫০ কিলোমিটার দূরের এলাকায় অবস্থিত বাঁধ এবং জলবিদ্যুৎ কেন্দ্রগুলোতে কোনো ক্ষতির খবর পাওয়া যায়নি। তবে বিদ্যুতের প্রাদেশিক গ্রিডে ক্ষয়ক্ষতির কারণে প্রায় ৪০ হাজার ব্যবহারকারী অন্ধকারে রয়েছেন।

প্রথম ভূমিকম্পের কয়েকটি মিনিট পর চেংদু থেকে প্রায় ১০০ কিলোমিটার দূরে ইয়ান শহরে ৪ দশমিক ২ মাত্রার আফটার শক (পরাঘাত) হয়। লুদিং শহরে ভূমিকম্প এত শক্তিশালী ছিল যে মানুষ দাঁড়িয়েও থাকতে পারছিল না। অনেক বাড়িতে ফাটল দেখা দেয়। এতে লোকজনকে ভবনগুলো ছেড়ে রাস্তায় বের হয়ে আসতে দেখা যায়। এ ভূমিকম্প কেন্দ্রের ২০ কিলোমিটারের মধ্যে মোট ৩৯ হাজার মানুষ বাস করেন। ১০০ কিলোমিটারের মধ্যে বাস করেন ১৫ লাখ ৫০ হাজার জন মানুষ।

Related Posts

Next Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

I agree to the Terms & Conditions and Privacy Policy.

ফেসবুকে ইউরোপ বাংলা