Wednesday, ফেব্রুয়ারী ২৮, ২০২৪

আমিরাতের অন অ্যারাইভাল ভিসা পাচ্ছেন ৭০ দেশের নাগরিকরা

ইউরোপ বাংলা ডেস্ক : সংযুক্ত আরব আমিরাতের জনপ্রিয় ও প্রধান আকর্ষণীয় রাজ্যের নাম দুবাই। বিলাসবহুল জীবনযাপন, চোখ ধাঁধানো রঙিন আলোকরশ্মি, আকাশচুম্বি অট্রালিকা, হোটেল, কৃত্রিম দ্বীপপুঞ্জসহ নানা কারণে দুবাই ভ্রমণ-প্রিয়দের পছন্দের শীর্ষে। প্রতি বছর উন্নত এবং উন্নয়নশীল দেশগুলো থেকে লাখ লাখ পর্যটককে আকৃষ্ট করছে এই শহর। বিভিন্ন দেশের পর্যটকদের জন্য এবার সুখবর দিলো আমিরাত। ৭০টি দেশের নাগরিকদের জন্য অন অ্যারাইভাল ভিসার সুবিধা দিচ্ছে দেশটি। শুক্রবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম খালিজ টাইমস। এমিরেটস, ফ্লাইদুবাই এবং ইতিহাদ এয়ারওয়েজের ওয়েবসাইট থেকে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে বিশ্বের প্রায় ২০টি দেশ বা অঞ্চলের পাসপোর্টধারীরা আরব আমিরাতে বিনামূল্যে ৩০ দিনের অন অ্যারাইভাল ভিসা পেয়ে থাকেন। দেশগুলো হলো- অ্যান্ডোরা, অস্ট্রেলিয়া, ব্রুনেই, কানাডা, চীন, হংকং, জাপান, কাজাখস্তান, ম্যাকাও, মালয়েশিয়া, মরিশাস, মোনাকো, নিউজিল্যান্ড, আয়ারল্যান্ড, সান মারিনো, সিঙ্গাপুর, ইউক্রেন, যুক্তরাজ্য এবং উত্তর আয়ারল্যান্ড, যুক্তরাষ্ট্র এবং ভ্যাটিকান সিটি।

৫০ টিরও বেশি দেশ বা অঞ্চলের নাগরিকদের জন্য ৯০ দিনের একাধিক এন্ট্রি ভিসা দেয়া হয়। এই ভিসা ইস্যু করার তারিখ থেকে ছয় মাসের জন্য বৈধ এবং ভিসাধারীরা মোট ৯০ দিনের জন্য সংযুক্ত আরব আমিরাতে ভ্রমণ করতে পারবেন। দেশগুলো হলো-আর্জেন্টিনা, অস্ট্রিয়া, বাহামা দ্বীপপুঞ্জ, বার্বাডোজ, বেলজিয়াম, ব্রাজিল, বুলগেরিয়া, চিলি, কলম্বিয়া, কোস্টারিকা, ক্রোয়েশিয়া, সাইপ্রাস, চেক প্রজাতন্ত্র, ডেনমার্ক, এল সালভাদর, এস্তোনিয়া, ফিনল্যান্ড, ফ্রান্স, জার্মানি, গ্রিস, হন্ডুরাস, হাঙ্গেরি, আইসল্যান্ড, ইজরায়েল, ইতালি, কিরিবাতি, লাটভিয়া, লিচেনস্টেইন, লিথুয়ানিয়া, লুক্সেমবার্গ, মালদ্বীপ, মাল্টা, মন্টিনিগ্রো, নাউরু, নেদারল্যান্ডস, নরওয়ে, প্যারাগুয়ে, পেরু, পোল্যান্ড, পর্তুগাল, রোমানিয়া, রাশিয়া, সেন্ট ভিনসেন্ট ও গ্রেনাডাইন দ্বীপপুঞ্জ, সান মারিনো, সার্বিয়া, সেশেলস, স্লোভাকিয়া, স্লোভেনিয়া, সলোমান দ্বীপপুঞ্জ, দক্ষিণ কোরিয়া, স্পেন, সুইডেন, সুইজারল্যান্ড, উরুগুয়ে।

এছাড়াও মেক্সিকান পাসপোর্টধারী ভ্রমণকারীরা একটি মাল্টিপল এন্ট্রি ভিসায় ১৮০ দিনের জন্য আমিরাতে ভ্রমণ করতে পারবেন। এই ভিসা ইস্যুর তারিখ থেকে ছয় মাসের জন্য বৈধ এবং মোট ১৮০ দিন আমিরাতে ভ্রমণের বৈধতা দেয়।

Related Posts

Next Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

I agree to the Terms & Conditions and Privacy Policy.

ফেসবুকে ইউরোপ বাংলা