Wednesday, ফেব্রুয়ারী ২৮, ২০২৪

নেপালি ও বাংলাদেশি শ্রমিক নিয়োগে যুক্ত মালয়েশিয়ার ৮ কর্মকর্তা গ্রেফতার

অনলাইন ডেস্ক/  বিদেশি শ্রমিকদের জন্য কোটা অর্জনে নিয়োগকর্তা বা এজেন্টদের সহযোগিতা করতে ঘুষ গ্রহণের অভিযোগে তাদের গ্রেফতার করা হয়।

মালয়েশিয়ার দুর্নীতি দমন কমিশন (এমএসিসি) বুধবার দেশটিতে বাংলাদেশি ও নেপালি শ্রমিক নিয়োগের জন্য সরকারকে সেবা প্রদানকারী আইটি কোম্পানি ‘বেস্টিনেট’ এর প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) সহ মোট ৮ জন কর্মকর্তাকে গ্রেফতার করেছে।

মালয়েশিয়ার ইংরেজি সংবাদপত্র দ্য স্টার বৃহস্পতিবার সূত্রের বরাতে আরো জানিয়েছেঃ রিক্রুটিং এজেন্টদের মূল হোতা হিসেবে পরিচিত বাংলাদেশি বংশোদ্ভূত মালয়েশিয়ার দাতো মোহাম্মদ আমিনকেও গ্রেফতার করেছে এমএসিসি। তবে আনুষ্ঠানিকভাবে বিষয়টি নিশ্চিত হওয়া যায়নি।

জানা গেছে, তারা প্রতি শ্রমিকের জন্য বাংলাদেশি টাকায় ১৭ হাজার থেকে ৩২ হাজার টাকা পর্যন্ত নিয়েছেন। উল্লেখ্য, গত মে মাস থেকে জুলাই মাস পর্যন্ত মোট ৩ লাখ ৪৫,৮৬১টি আবেদন প্রক্রিয়া করেছে বেস্টিনেট।

বেস্টিনেট ফরেন ওয়ার্কার্স সেন্ট্রালাইজড ম্যানেজমেন্ট সিস্টেম (এফডব্লিউসিএমএস) নামে পরিচিত একটি ব্যবস্থাপনা দেখভাল করে থাকে। এই সিস্টেমটি ২০১৬-১৮ সাল পর্যন্ত বাংলাদেশি শ্রমিক নিয়োগের জন্যও ব্যবহার করা হয়েছিল। কিন্তু এই কাজে প্রতি শ্রমিকের কাছ থেকে ৪ লাখ টাকা পর্যন্ত গ্রহণের অভিযোগে মালয়েশিয়া সরকার এই নিয়োগ স্থগিত করে।

সে সময় বাংলাদেশ থেকে শ্রমিক নিয়োগের জন্য মালয়েশিয়া সরকার ১০টি রিক্রুটিং এজেন্সির একটি সিন্ডিকেটকে অনুমতি দেয়।

উল্লেখ্য, মালয়েশিয়ায় বাংলাদেশি শ্রমিক নিয়োগের জন্য দুই দেশের সরকার কাজ করলেও এই কাজে মালয়েশিয়া সরকার কর্তৃক প্রস্তাবিত ২৫টি রিক্রুটিং এজেন্সির সিন্ডিকেশনের অভিযোগ আছে।

ইউরোপ বাংলা

ইউরোপ বাংলা

একজন ফ্রিল্যান্স রাইটার, ব্লগার, এডুকেশনাল কনসালট্যান্ট, ক্যারিয়ার কাউন্সিলর, উদ্যোক্তা।

Related Posts

Next Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

I agree to the Terms & Conditions and Privacy Policy.

ফেসবুকে ইউরোপ বাংলা