Wednesday, ফেব্রুয়ারী ২১, ২০২৪

২০২২-২৩ অর্থবছরে বিসিবির সম্ভাব্য আয় ৩৬২ কোটি টাকা

ইউরোপ বাংলা ডেস্ক : ২০২২-২৩ অর্থ বছরে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সম্ভাব্য আয় ৩৬২ কোটি টাকারও বেশি। মঙ্গলবার (১৯ জুলাই) ক্রিকেট বোর্ডের নবম বার্ষিক সাধারণ সভায় (এজিএম) প্রস্তাবিত বাজেটে এই সম্ভাব্য আয়ের কথা বলা হয়েছে। রাজধানীর একটি পাঁচতারকা হোটেলে মঙ্গলবার কাউন্সিলরদের উপস্থিতিতে এজিএম সম্পন্ন হয়।

এজিএমে বিসিবির প্রধান অর্থ কর্মকর্তা একটি আর্থিক প্রতিবেদন প্রকাশ করেন। এতে বিগত বছরের (২০২০-২১) আর্থিক বিবরণী তুলে ধরা হয়। এ ছাড়া চলতি বছরের আয়-ব্যয়ের সম্ভাব্য হিসাব তুলে ধরা হয়। যা এজিএমে সর্বসম্মতিক্রমে পাশ হয়। আর্থিক প্রতিবেদনে ২০২২-২৩ অর্থবছরে বিসিবির সম্ভাব্য আয় ধরা হয়েছে ৩৬২ কোটি টাকা ৬৬ লাখ ২৫ হাজার টাকা। সম্ভাব্য ব্যয় ধরা হয়েছে ২৮৪ কোটি ৩৪ লাখ ৭৯ হাজার ৫৪১ টাকা। আর উদ্বৃত্ত টাকা হলো ৭৮ কোটি ৩১ লাখ ৪৫ হাজার ৪৫৯।

এদিকে ২০২০-২১ অর্থ বছরে বিসিবির আয় হয়েছে ২৩৭ কোটি ৭ লাখ ৭ হাজার ৯৫৬ টাকা। আর ব্যয় হয়েছে ১৬৮ কোটি ২১ লাখ ৬৫ হাজার ২৬৩ কোটি টাকা। টাকা উদ্বৃত্ত আছে ৬৮ কোটি ৮৫ লাখ ৪২ হাজার ৬৯৩। ২০২০-২১ সালের তুলনায় এবার বিসিবির সম্ভাব্য আয় বাড়ছে ১২৫ কোটি টাকারও বেশি। আয় বাড়লেও সম্ভাব্য খরচও বাড়ছে এবার। গতবার যেখানে ব্যয় হয়েছে ১৬৮ কোটি এবার সেটি ধরা হয়েছে ২৮৪ কোটি টাকা। অর্থ্যাৎ ১১৬ কোটি টাকা ব্যায় বাড়ছে গত অর্থ বছরের তুলনায়।

বিসিবি বিশ্বের অন্যতম ধনী ক্রিকেট বোর্ড। দেশের ক্রিকেট বোর্ডের নগদ ও ব্যাংক জমার পরিমাণ হলো ২১৯ কোটি ৭৮ লাখ ৭৮ হাজার ৫৫৭ টাকা। এফডিআরে বিনিয়োগ আছে সাড়ে ৬’শ কোটি টাকা। পুঞ্জিভূত তহবিল ৯০১ কোটি ৬৪ লাখ ১১ হাজার ৮৮৪ টাকা। গত অর্থবছরে এফডিআর থেকে ইন্টারেস্ট বাবদ আয় হয়েছে ৪০ কোটি ৯১ লাখ ৭৬ হাজার ২৮৩ কোটি টাকা।

বিসিবি বেশ কয়েকটি মাধ্যমে আয় করে থাকে। তার মধ্যে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসির রেভিনিউ থেকে পায় মোটা অঙ্কের টাকা। এ ছাড়া টুর্নামেন্টের রেভিনিউ, টিভি সম্প্রচার স্বত্ব ও স্পন্সরশিপ থেকেও আয় হয় মোটা অঙ্কের টাকা।

Related Posts

Next Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

I agree to the Terms & Conditions and Privacy Policy.

ফেসবুকে ইউরোপ বাংলা